Top

বাংলাদেশসহ এশিয়াজুড়ে শেয়ারবাজারে পতন

০৮ মে, ২০২৪ ৬:৪৩ অপরাহ্ণ
বাংলাদেশসহ এশিয়াজুড়ে শেয়ারবাজারে পতন

আবারও বাংলাদেশের শেয়ারবাজারে পতন ঘটেছে। বুধবার (৮ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূচক নিম্নমুখী হয়েছে। পাশাপাশি লেনদেন কমেছে উভয় পুঁজিবাজারে। একইসঙ্গে এশিয়ার বিভিন্ন দেশের শেয়ারবাজারে নিম্নগামিতা দেখা গেছে।

এদিন ডিএসই’তে সবক’টি সূচকের মান কমেছে। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৪.৪৯ পয়েন্ট কমে ৫৬৯০. ৭৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএস-৩০ সূচক ১৪.১৫ পয়েন্ট হ্রাস পেয়ে ২০২৬.২২ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসইএস সূচক ৪.৬০ পয়েন্ট কমে ১২৫০.৪১ পয়েন্টে স্থির হয়েছে।

ডিএসই’তে লেনদেনের পরিমাণও কমেছে। আলোচ্য কর্মদিবসে ৮৬৯ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। আগের দিনের চেয়ে যা ২৩৮ কোটি ৭৫ লাখ টাকা কম।

এই বাজারে ৩৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৯৪টির, কমেছে ২৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির।
লেনদেনের শীর্ষে ছিল ফারইস্ট নিটিং অ্যান্ড ডাইং ইন্ডাস্ট্রিজ।

এছাড়া মালেক স্পিনিং মিলস, গোল্ডেন সন, এশিয়াটিক ল্যাবরেটরিজ, নাভানা ফার্মাসিউটিক্যালস, ই-জেনারেশন লিমিটেড, শাইন পুকুর সিরামিকস, বেস্ট হোল্ডিংস, কোহিনূর ক্যামিকেলস এবং ওআইমেক্ম ইলেকট্রোডস ছিল শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায়।

অপর পুঁজিবাজার সিএসই’তেও সব সূচকের মান কমেছে। সার্বিক সূচক সিএএসপিআই ৮৩.৩৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬৩১৩.০৬ পয়েন্টে। সিএসসিএক্স সূচক ৫২.৪৮ পয়েন্ট হ্রাস পেয়ে নিষ্পত্তি হয়েছে ৯৮২০.৩২ পয়েন্টে।

সিএসই-৫০ সূচক ৭.০৩ পয়েন্ট এবং সিএসআই সূচক ৩.৬০ পয়েন্ট কমে যথাক্রমে ১১৫১.০৪ পয়েন্টে এবং ১০৭১.৭০ পয়েন্টে অবস্থান করছে। আর সিএসই-৩০ সূচকের মান নিম্নগামী হয়েছে ৬৪.৭৫ পয়েন্ট। সূচকটি স্থির হয়েছে ১২৪৬৫. ৭৭ পয়েন্টে।

আলোচিত কর্মদিবসে সিএসই’তে কমেছে লেনদেনের পরিমাণও। লেনদেন হয়েছে ১১৩ কোটি ৬০ লাখ টাকার শেয়ার। আগের কার্যদিবসের তুলনায় তা ১ কোটি ৮০ লাখ টাকা কম।

এই বাজারে ২৪৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭১টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে বলা হয়, একই কর্মদিবসে জাপানের বাইরে এশিয়া-প্যাসিফিক শেয়ারের এমএসসিআই ব্রডেস্ট সূচক নিম্নমুখী হয়েছে ০.১৯ শতাংশ। এতে চীনের শেয়ারবাজারে ভাটা পড়েছে।

ব্লু-চিপ সিএসআই৩০০ সূচক কমেছে। সাংহাই কম্পোজিট সূচকের পতন ঘটেছে। জাপানের নিক্কেই সূচক নিম্নমুখী হয়েছে ১ শতাংশ। তবে হংকংয়ের হ্যাং সেং সূচক ঊর্ধ্বগামী হয়েছে ০.৫২ শতাংশ।

শেয়ার