Top

তিস্তার রেলসেতুতে নাটবল্টুর পরিবর্তে ব্যবহার হচ্ছে গাছের ডাল

০৮ মে, ২০২৪ ৭:২৮ অপরাহ্ণ
তিস্তার রেলসেতুতে নাটবল্টুর পরিবর্তে ব্যবহার হচ্ছে গাছের ডাল
রংপুর প্রতিনিধি :

লালমনিরহাট তিস্তা রেলসেতুর বেশিরভাগ জায়গায় নেই নাটবল্টু। নষ্ট হয়ে গেছে অনেকাংশের স্লিপার। লোহার পাতের পরিবর্তে সেতুতে ব্যবহৃত বাঁশ তুলে ফেলে এখন ব্যবহার করা হয়েছে কাঠ। আর নাটবল্টুর পরিবর্তে ব্যবহার করা হয়েছে গাছের শুকনো ডাল।

কিন্তু সাধারণ ট্রেন যাত্রীরা দুর্ঘটনার আশঙ্কা করলেও, বেশ জোর দিয়ে রেল কর্তৃপক্ষ বলছে- উদ্বেগের কোনো কারণ নেই।

রেল বিভাগের একাধিক সূত্র জানায়, সেতুটি মেয়াদোত্তীর্ণ হওয়ার পরও ১০০ বছর পেরিয়ে গেছে। তাছাড়া রাতের আধারে সেতুর যন্ত্রাংশ চোর চক্রের সদস্যরা চুরি করায় সেতু রক্ষাতে এ পথ বেঁচে নিতে হয়।

রেলের একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করা শর্তে জানান, প্রতি বছর তিস্তা রেল সেতু রক্ষণাবেক্ষণের জন্য অন্তত ৪ লাখ টাকা বরাদ্দ আসে। কিন্তু সেই টাকা কোথায় কিভাবে ব্যয় হয়, তার অধিকতর তদন্ত হওয়া প্রয়োজন।

এর আগে গেল মার্চ মাসে রেলে পাটাতনের পরিবর্তে বাঁশ ব্যবহার করেছিল রেল কর্তৃপক্ষ।

কিন্তু দুইমাস না যেতেই ওই রেলসেতুতে এখন ব্যবহার করা হয়েছে কাঠ। আর নাটবল্টুর বদলে ব্যবহার করা হয়েছে গাছের ডাল ও লাঠি।

লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে সূত্রে জানা যায়, ২ হাজার ১১০ ফুট দৈর্ঘ্যের এ রেল সেতুটির বিভিন্ন স্থানে লোহার পাতের পরিবর্তে লাগানো হয় বাঁশ। তিস্তা সেতুর ওপর দিয়ে লালমনিরহাট ও কুড়িগ্রাম জেলার ওপর দিয়ে প্রতিদিন আন্তঃনগর, কমিউটার ও লোকালসহ মোট ৩২ জোড়া ট্রেন চলাচল করে। অথচ এ রেলসেতুর অধিকাংশ স্থানেই নেই স্পাইক। তার পরিবর্তে ব্যবহার করা হয়েছে কাঠ। এমনকি ফিশপ্লেট আটকানোর জন্যও নাটবল্টুর বদলে গাছের ডাল ও লাঠি ব্যবহার করা হচ্ছে। অনেক অংশে নষ্ট হয়ে গেছে স্লিপার। এমনকি অতি গুরুত্বপূর্ণ এ সেতুতে লোহার পরিবর্তে লাগানো হয়েছে কাঠের পাটাতন। তাই যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা থেকেই যাচ্ছে বলে মনে করছেন এলাকাবাসী।

এলাকাবাসী জানান, তিস্তা রেলসেতুর বেশিরভাগ অংশে লোহার নাটবল্টু নেই। এর পরিবর্তে গাছের ডাল ও কাঠ ঢুকিয়ে রাখা হয়েছে। আবার রেল সেতুর অনেক জায়গায় ব্যবহার করা হয়েছে কাঠের ফালা। সেতুতে ট্রেন উঠলে জোরে ঝাঁকুনি হয়। খুব আতঙ্কে আমরা ট্রেনে যাতায়াত করি।

তবে রেলওয়ে কর্তৃপক্ষের লোকজন বলেন, রেললাইনের লোহার নাটবল্টু বা চাবি এখন আর পাওয়া যায় না। তাই সাময়িক কাজ চালানোর জন্য সেখানে বাঁশের খিল ও কাঠ ব্যবহার করা হচ্ছে।

বাংলাদেশ রেলওয়ের লালমনিরহাট বিভাগীয় প্রকৌশলী আহসান হাবিব বলেন, এটা সেতুর মূল স্ট্রাকচারের কোনো অংশ না। যে কারণে এটা ব্রিজের সঙ্গে বা ট্রেন চলাচলে কোনোভাবে জড়িত না থাকায় এটি নিয়ে উদ্বেগের কোনো কারণ নেই। আমরা সবসময় ব্রিজগুলোর দেখভাল করি। এর আগে দায়িত্বপ্রাপ্ত যারা ছিলেন তারা পুরনো স্লিপার চিরাই করে ব্রিজে ব্যবহার করেছে বলেও তিনি জানান।

এ বিষয়ে লালমনিরহাট রেল বিভাগের বিভাগীয় ব্যবস্থাপক আব্দুস সালাম জানান, দুই এক দিনের জন্য হয়ত এমনটি করা হয়েছে। আমি বিষয়টি দেখে ব্যবস্থা নিব।

এসকে

 

শেয়ার