Top

এলএমএস বিশ্বকাপ জিতে দেশে ফিরল বাংলাদেশ দল

০১ জুলাই, ২০২৪ ৯:১৩ অপরাহ্ণ
এলএমএস বিশ্বকাপ জিতে দেশে ফিরল বাংলাদেশ দল

লাস্ট ম্যান স্ট্যান্ডস (এলএমএস) ক্রিকেট বিশ্বকাপ ২০২৪ এ অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে দেশে ফিরেছে বাংলাদেশ দল। সোমবার (১ জুলাই) দুপুরে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় তারা।

এবারের এলএমএস বিশ্বকাপের দ্বিতীয় আসর অনুষ্ঠিত হয়েছে কেনিয়ার নাইরোবিতে। এতে অংশ নেয় পাকিস্তান, ইংল্যান্ড, সাউথ আফ্রিকা, অস্ট্রেলিয়াসহ ১২টি দেশ।

এই বিশ্বকাপে প্রথমবার অংশ নিয়েই বাজিমাত করেছে বাংলাদেশ। শনিবার ফাইনালে ইংল্যান্ডকে ৭৭ রানে হারিয়ে শিরোপা জেতে এলএমএস বাংলাদেশ জাতীয় দল।

দেশের বিভিন্ন এলএমএস দল থেকে সেরা ক্রিকেটারদের নিয়ে বিশ্বকাপের জন্য বাংলাদেশ দল গড়া হয়।

এলএমএস ক্রিকেট ওয়ার্ল্ডকাপে খেলেন অপেশাদার ক্রিকেটাররা। বাংলাদেশের বেশ কয়েকটি এলএমএস দল আছে। যারা বেশ কয়েক বছর ধরে বিশ্বের বিভিন্ন দেশে এলএমএস টুর্নামেন্টে খেলে আসছে। সেই দলগুলো থেকে সেরা ক্রিকেটারদের বাছাই করে লে. শেখ জামাল ধানমন্ডি ক্লাবে বিশ্বকাপের জন্য লম্বা সময় প্রস্তুতি নেয় বাংলাদেশ দল। তার ফলও পেয়েছে দলটা। দেশে ফিরছে চ্যাম্পিয়ন হয়ে।

কিছু পার্থক্য ছাড়া লাস্ট ম্যান স্ট্যান্ডস অনেকটা আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ম অনুসারেই খেলা হয়ে থাকে। বড় পার্থক্যটা এর নামের সঙ্গেই জড়িত। আইসিসির নিয়মে শেষ পর্যন্ত দুজন ব্যাটসম্যানের ক্রিজে থাকা বাধ্যতামূলক হলেও এখানে সবাই আউট হওয়ার আগে অলআউট হয় না।

এলএমএসে সাধারণত ৮ জন খেলোয়াড় থাকেন এবং সবাই আউট হওয়ার পরই কোনো একটি দল অলআউট বলে গণ্য হয়। শেষ উইকেট একাই খেলতে পারেন। তবে তাকে ২, ৪ ও ৬ রান করতে হয়। অর্থাৎ দৌড়ে তাকে কমপক্ষে ২ রান করতে হবে এবং স্ট্রাইকপ্রান্তে ফিরে আসতে হবে। না পারলে তিনি আউট হয়ে যাবেন।

খেলা হয়ে থাকে মোট ২০ ওভারে, প্রতি ওভার বৈধ ৫ বলের। এখানে প্রথম নো বা ওয়াইড বলের জন্য ১ রান পায় ব্যাটিং দল। একই ওভারে দ্বিতীয় নো বা ওয়াইডের ক্ষেত্রে দেয়া হয় ৩ রান। কোনো ব্যাটার ৫০ রান করলে তিনি রিটায়ার হন, সবগুলো উইকেট পড়ে গেলে রিটায়ার ব্যাটাররা আবার ব্যাট করতে পারেন।

বিএইচ

শেয়ার