Top

কোটাবিরোধী আন্দোলনে শিক্ষার্থীদের না যেতে হল গেটে তালা ছাত্রলীগের

০৪ জুলাই, ২০২৪ ৩:০৯ অপরাহ্ণ
কোটাবিরোধী আন্দোলনে শিক্ষার্থীদের না যেতে হল গেটে তালা ছাত্রলীগের

কোটাবিরোধী আন্দোলনে শিক্ষার্থীরা যেন না যেতে পারে সেজন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাধিক হলে তালা দিয়ে পাহারা বসিয়েছে বিশ্ববিদ্যালয়টির শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্য সেন হল, কবি জসীম উদ্‌দীন হল ও অমর একুশে হলসহ আরও বেশ কয়েকটি হলে এমন চিত্র দেখা গেছে।

ভুক্তভোগী শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে, সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায়ের শুনানি না হওয়ায় আন্দোলনের প্রস্তুতি নিচ্ছিলেন তারা। তবে বিশ্ববিদ্যালয়ের হল থেকে বের হতে গিয়ে দেখেন, হলের গেটে তালা দেওয়া। গেটের সামনে একাধিক মোটরসাইকেল নিয়ে ছাত্রলীগের নেতাকর্মীরা অবস্থান করছেন।

অমর একুশে হলের এক শিক্ষার্থী জানান, কোটাবিরোধী আন্দোলনে না যেতে হল শাখা ছাত্রলীগের পক্ষ থেকে একাধিক নির্দেশনা দেওয়া হয়েছে। ছাত্রলীগের পক্ষ থেকে বলা হয়েছে, এটি একটি রাজনৈতিক আন্দোলন। একটি গোষ্ঠী এই আন্দোলনের মধ্যে দিয়ে প্রায় ৫০০ কোটি টাকার ফান্ড কালেকশন করেছে ও সেটা তারা সরকার পতনের জন্য কাজ করতে ব্যয় করছেন।

গেটে তালা থাকা অবস্থায় সূর্যসেন হলের এক শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে বলেন, আমরা আন্দোলনে যেতে চাই, কিন্তু ছাত্রলীগ তালা দিয়ে রাখাতে হল থেকে বের হতে পারছি না।

হল গেটে তালা কে দিয়েছে জানতে চাইলে সূর্যসেন হলের নিরাপত্তারক্ষী বলেন, আমরা তালা দিইনি। ছাত্রলীগের শৈশব (হল ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আবদুল্লাহ খান শৈশব) ভাই তালা দিয়েছেন। চাবিও উনার কাছে।

এ বিষয়ে আবদুল্লাহ খান শৈশব বলেন, আমরা কোনো তালা দিইনি। হল দারোয়ানরাই তালা দিয়েছে। তালা যেহেতু দিইনি, চাবিও আমার কাছে থাকার সুযোগ নেই।

এ বিষয়ে জানতে সূর্যসেন হল প্রাধ্যক্ষ অধ্যাপক জাকির হোসেন ভূঁইয়াকে একাধিকবার কল করা হলেও তিনি কল রিসিভ না করায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

এএন

শেয়ার