Top
সর্বশেষ

ফিলিস্তিনের সমর্থনে অস্ট্রেলিয়ার পার্লামেন্টের ছাদে উঠে বিক্ষোভ

০৪ জুলাই, ২০২৪ ৩:৫৩ অপরাহ্ণ
ফিলিস্তিনের সমর্থনে অস্ট্রেলিয়ার পার্লামেন্টের ছাদে উঠে বিক্ষোভ

ফিলিস্তিনের প্রতি সমর্থন জানিয়ে অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় পার্লামেন্ট ভবনের ছাদে উঠে বিক্ষোভ করেছেন বিক্ষোভকারীরা।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৪ জুলাই) তারা কয়েকটি ব্যানার নিয়ে ছাদে উঠেন এবং সেগুলো ঝুলিয়ে দেন। এ সময় বিক্ষোভকারীরা ফিলিস্তিনের মুক্তি চেয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। খবর আলজাজিরার।

প্রতিবেদনে বলা হয়েছে, কালো পোশাক পরিহিত চার ব্যক্তিকে প্রায় ১ ঘণ্টা পার্লামেন্ট ভবনের ছাদে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। তারা কালো রঙের বেশ কয়েকটি ব্যানার ছাদ থেকে নিচের দিকে ঝুলিয়ে দেন। ব্যানারগুলোর একটিতে লেখা ছিল, ‘ফ্রম দ্য রিভার টু দ্য সি, প্যালেস্টাইন উইল বি ফ্রি’ যার অর্থ ‘নদী থেকে সমুদ্র, ফিলিস্তিন থাকবে মুক্ত।’

এ সময় বিক্ষোভকারীদের একজন একটি মেগাফোন ব্যবহার করে বক্তব্য দেন। তিনি ইসরাইল সরকারের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তোলেন। ওই বিক্ষোভকারী বলেন, ‘আমরা ভুলব না, আমরা ক্ষমা করব না এবং আমরা প্রতিরোধ করে যাব।’

রয়টার্সের একজন প্রত্যক্ষদর্শী বলেন, ঘটনার সময় পুলিশ ও নিরাপত্তা বাহিনীর কয়েকজন সদস্য ভবনের প্রধান প্রবেশপথে দাঁড়িয়ে লোকজনকে ওই পথ এড়িয়ে যাওয়ার নির্দেশনা দেন। আরও কয়েকজন সদস্য ছাদে উঠে বিক্ষোভকারীদের সরিয়ে দেয়ার চেষ্টা করেন।

তবে তাদের এ বিক্ষোভ বেশিক্ষণ স্থায়ী হয়নি। স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার দিকে পুলিশের উপস্থিতিতে বিক্ষোভকারীরা তাদের ব্যানারগুলো গুটিয়ে নেন।

অস্ট্রেলিয়ার ছায়া মন্ত্রিসভার স্বরাষ্ট্রবিষয়ক মুখপাত্র জেমস পিটারসন সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে বলেন, এটি পার্লামেন্টের নিরাপত্তার গুরুতর লঙ্ঘন। অনেক খরচ করে এ ধরনের অনুপ্রবেশ ঠেকানোর উপযোগী করে ভবনটিকে তৈরি করা হয়েছে। এ ঘটনার তদন্ত করা প্রয়োজন।

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের হামলার প্রতিক্রিয়ায় গাজা উপত্যকায় আগ্রাসন চালায় ইসরাইলি সেনাবাহিনী। প্রায় ৯ মাস ধরে চলা এ বর্বরতায় নিহত হয়েছেন ৩৮ হাজারের মতো ফিলিস্তিনি। এর মধ্যে অধিকাংশই নারী ও শিশু। আর এ সময়ে আহত হয়েছেন ৮৭ হাজারেরও বেশি মানুষ।

গাজায় আগ্রাসন শুরুর পর থেকেই ফিলিস্তিনের প্রতি সমর্থন জানিয়ে বিশ্বের বিভিন্ন দেশে বিক্ষোভ চলছে।

বিএইচ

শেয়ার