Top

হামাসের সঙ্গে জিম্মি আলোচনার জন্য কাতারে মোসাদ প্রধান

০৫ জুলাই, ২০২৪ ৯:৫৫ অপরাহ্ণ
হামাসের সঙ্গে জিম্মি আলোচনার জন্য কাতারে মোসাদ প্রধান

ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধানকে গাজায় যুদ্ধবিরতির বিষয়ে মধ্যস্থতাকারীদের সঙ্গে আলোচনার জন্য কাতারে পাঠিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এর উদ্দেশ্য হলো গত বছরের ৭ অক্টোবর হামাসের হাতে জিম্মি হওয়াদের দ্রুত সময়ের মধ্যে মুক্তির ব্যবস্থা করা।

ইসরায়েলি প্রধানমন্ত্রীর দপ্তর থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে নেতানিয়াহুর কথা হয়েছে। বাইডেনকে নেতানিয়াহু জানিয়েছেন, তিনি গাজায় যুদ্ধবিরতি ও জিম্মিদের মুক্তি নিয়ে পুনরায় আলোচনা করতে চান। এজন্য একটি নতুন প্রতিনিধি দল গঠনেরও সিদ্ধান্ত নিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী।

নেতানিয়াহুর ঘনিষ্ঠ এক কর্মকর্তা ফরাসি বার্তাসংস্থা এএফপিকে জানিয়েছেন, প্রধানমন্ত্রী এবারের প্রতিনিধি দলের নেতৃত্বে মোসাদের কর্মকর্তাদের রেখেছেন।

আলোচনার সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, মোসাদ প্রধান ডেভিড বার্নিয়া কাতারে একটি ইসরায়েলি প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন, যারা কয়েক মাস ধরে হামাসকে আলোচনার টেবিলে আনার চেষ্টা করেছে। শুক্রবার (৫ জুলাই) দোহায় পৌঁছাবেন ও কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানির সঙ্গে দেখা করবেন।

আলোচনার বিষয়টি স্পর্শকাতর হওয়ায় নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রটি বলেছে, গাজায় যুদ্ধ দলগুলোকে একটি চুক্তির কাছাকাছি নিয়ে আসার লক্ষ্যে আলোচনার জন্য তিনি কাতারের প্রধানমন্ত্রীর সাথে দেখা করবেন।

এদিকে, মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউজ জানিয়েছে, জো বাইডেন নেতানিয়াহুর সঙ্গে টেলিফোন কথোপকথনে একটি প্রতিনিধিদল পাঠানোর সিদ্ধান্তের প্রশংসা করেছেন।

ইসরায়েল বিশ্বাস করে, গাজায় কয়েক ডজন জিম্মি এখনো জীবিত রয়েছে ও যুদ্ধের ফলে বিধ্বস্ত ফিলিস্তিনি ভূখণ্ডে মানবিক ক্ষতি ক্রমেই বাড়ছে। এমন পরিস্থিতিতে উভয় পক্ষই একটি চুক্তিতে পৌঁছানোর জন্য আন্তর্জাতিক চাপের মুখোমুখি হচ্ছে।

এএন

শেয়ার