Top

কোপার ফাইনালে কত টাকা পাবে চ্যাম্পিয়ন দল?

১৪ জুলাই, ২০২৪ ৮:৪৩ অপরাহ্ণ
কোপার ফাইনালে কত টাকা পাবে চ্যাম্পিয়ন দল?

পর্দা নামার অপেক্ষায় মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকা। হিসেব নিকেশ চলছে ফাইনাল নিয়ে। যেখানে গৌরব তো আছেই, অর্থের হিসেবটাও মাথায় রাখতে চাইবে দুই ফাইনালিস্ট। মোটা অংকের প্রাইজমানি যে বাড়িয়ে দেবে চ্যাম্পিয়নদের শিরোপা জয়ের আনন্দ।

যত দিন গড়াচ্ছে, ফুটবলে টাকার ঝনঝনানি ততো বাড়ছে। এবারের কোপা আমেরিকা জিতলে সবশেষ আসরের তুলনায় প্রায় চারগুণ বেশি অর্থ পাবে চ্যাম্পিয়ন দল। ইউরোতে এবার প্রাইজমানি না বাড়লেও যা আছে সেটাও চোখ কপালে তুলতে বাধ্য!

কনকাকাফের সাথে যৌথভাবে এবারের কোপার আয়োজন করেছে কনমেবল। যেখানে প্রথমবার মতো লাতিন আমেরিকার ১০টি আর উত্তর, মধ্য ও ক্যারিবীয় অঞ্চলের ৬টি দল নিয়ে গড়িয়েছে শিরোপার মূল লড়াই।

তবে শুধু জৌলুস নয়, দল বাড়ার পাশাপাশি বেড়েছে পুরস্কারের অর্থের পরিমাণও।অংশ নেয়া দলগুলো পাবে সবমিলিয়ে ৭২ মিলিয়ন ডলার বা বাংলাদেশি মুদ্রায় ৮৪৬ কোটি টাকা। যেখানে কোনো ম্যাচ না জিতে কেবল অংশগ্রহণ করেই দলগুলো পাচ্ছে ২৩ কোটি টাকা।

এরপর শীর্ষ চার দলের মাঝে ভাগ করে দেওয়া হবে আরও ৬০ মিলিয়ন ডলার। আর চ্যাম্পিয়ন দলের জন্য বরাদ্দ রয়েছে ১৬ মিলিয়ন ডলার বা ১৮৮ কোটি ৬৪ লাখ টাকা। সব মিলিয়ে শিরোপা জয়ীদের কোষাগারে জমা হবে ২১৮ কোটি টাকারও বেশি। গতবারের তুলনায় যা কিনা চারগুণ!

২০২১ সালে ব্কোপার সবশেষ আসরে প্রাইজমানি ছিল সাড়ে ১৯ মিলিয়ন ডলার বা ২২৯ কোটি ৯০ লাখ ১৪ হাজার ৯০০ টাকা। চ্যাম্পিয়ন আর্জেন্টিনা প্রাইজমানি পেয়েছিল ৫৫ কোটি টাকা। সেই তুলনায় আড়াই গুণ বেশি টাকা পাবে এবার রানার্স আপ হওয়া দলটাও!

আগামী সোমবার যুক্তরাষ্ট্রের হার্ড রক স্টেডিয়ামে কোপা আমেরিকার ফাইনাল ম্যাচে মাঠে নামবে আর্জেন্টিনা এবং কলম্বিয়া। বাংলাদেশ সময় ভোর ৬টায় শুরু হবে ম্যাচটি।

এএন

শেয়ার