Top
সর্বশেষ
নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা পেলো সেনাবাহিনী এলসির দায় পরিশোধে রিজার্ভ থেকে ডলার ব্যয় হচ্ছে না: গভর্নর অবৈধ বাংলাদেশি কর্মী‌দের নিয়মিতকরণ প্রক্রিয়া শুরু কর‌বে মালদ্বীপ ইসলামী ব্যাংককে প্রবাসীরা নিজের ব্যাংক হিসেবে বিবেচনা করে: চেয়ারম্যান বাংলাদেশকে ৫ বিলিয়ন ডলার ঋণ দেবে আইডিবি অন্তর্বর্তী সরকারকে ব্যর্থ হতে দেয়া যাবে না: তারেক রহমান বাংলাদেশকে আরও ২ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক ‘শেখ হাসিনা ভারতে কোন স্ট্যাটাসে আছেন, জানতে চায়নি ঢাকা’ বাংলাদেশে এডিবির নতুন কান্ট্রি ডিরেক্টর হোয়ে ইউন জিয়ং আগস্টে সিটি ব্যাংকের আমানত বেড়েছে রেকর্ড ৩০০০ কোটি টাকা

আইন ভেঙে অর্ধেক দামে সিএসইর মালিকানায় বসুন্ধরার এবিজি

১১ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০২ পূর্বাহ্ণ
আইন ভেঙে অর্ধেক দামে সিএসইর মালিকানায় বসুন্ধরার এবিজি
বীর সাহাবী :
  • ইজিএমের তারিখের চারদিন আগেই হয় চুক্তি স্বাক্ষর
  • নির্ধারিত সময়ে পরিশোধ করা হয়নি শেয়ার ক্রয়ের অর্থ
  • চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যোগ দিতে অতিথিরা চট্টগ্রামে ছুটে যান চার্টার্ড ফ্লাইটে
  • অতিথি হিসেবে সালমান এফ রহমান, বিএসইসির সাবেক চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, সাবেক শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী উপস্থিত ছিলেন
  • সিএসইর স্ট্র্যাটেজিক পার্টনার হতে এবিজিকে অনুমোদন, শেয়ার অধিগ্রহণ ও মূল্য নির্ধারণ সংক্রান্ত যাবতীয় বিষয়াদি অনুসন্ধান ও তদন্তে বিএসইসির কমিটি

দেশের দ্বিতীয় পুঁজিবাজার চিটাগং স্টক এক্সচেঞ্জের (সিএসই) কৌশলগত অংশীদার (স্ট্র্যাটেজিক পার্টনার) করতে শেয়ার বিক্রিতে আইন লঙ্ঘন করার অভিযোগ পাওয়া গেছে। প্রতিষ্ঠানটির ২৫ শতাংশ শেয়ার বিক্রি করা হয় দেশের অন্যতম শিল্প গ্রুপ বসুন্ধরার এবিজি লিমিটেডের কাছে। সিএসইর সাবেক চেয়ারম্যান আসিফ ইব্রাহিম ও শেয়ারহোল্ডার পরিচালক মেজর (অব) এমদাদুল ইসলাম বিশেষ সুবিধা নিয়ে এ কাজ করেছেন বলে অভিযোগ উঠেছে। অভিযোগ অনুসন্ধানে ইতোমধ্যে তদন্ত কমিটি গঠন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

তবে অভিযোগ সত্য নয় বলে জানিয়েছেন, সিএসইর সাবেক চেয়ারম্যান আসিফ ইব্রাহিম। অন্যদিকে এ বিষয়ে কথা বলতে রাজি হননি মেজর (অব:) এমদাদুল ইসলাম। অপরদিকে বিভিন্নভাবে চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয়নি বসুন্ধরা গ্রুপের কারো সঙ্গে।

জানা গেছে, সিএসইর ২৫ শতাংশ শেয়ার ক্রয়ের কথা ছিলো দুবাইভিত্তিক একটি প্রতিষ্ঠানের। সেজন্য প্রতিষ্ঠানটির সাবেক চেয়ারম্যান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন দূতাবাসের মাধ্যমে বৈঠক ঠিক করে দেন। দুবাইভিত্তিক ওই প্রতিষ্ঠানের সাথে একাধিকবার মিলিত হন শেয়ারহোল্ডার পরিচালক এমদাদুল ইসলাম। পরে পরিচালনা পর্ষদের বৈঠকে তিনি জানান দুবাইভিত্তিক প্রতিষ্ঠানটি ৩০ টাকা দরে শেয়ার কিনতে আগ্রহী। তবে কিছু দিন পর হঠাৎ সেই সিদ্ধান্ত থেকে সরে এসে বসুন্ধরার কাছে শেয়ার বিক্রির কথা বলেন তিনি।

সিএসইর একজন পরিচালক জানিয়েছেন, প্রথম দিকে বসুন্ধরা সিএসইর কৌশলগত অংশীদার হতে আগ্রহী না থাকলেও আসিফ ইব্রাহিম এবং এমদাদুল ইসলাম গ্রুপটিকে রাজি করান। পরবর্তীতে আইন লঙ্ঘন করে বসুন্ধরার কাছে শেয়ার বিক্রি করে সিএসই।

জানা যায়, যেখানে দুবাইভিত্তিক প্রতিষ্ঠানটি ৩০ টাকা দরে শেয়ার কিনতে আগ্রহী ছিলো সেখানে এবিজি লিমিটেডের কাছে প্রতিটি শেয়ার ১৫ টাকা দরে ৫ কোটি ৮৬ লাখ ৩০ হাজার শেয়ার বিক্রি করা হয়। এমনকি শেয়ার বিক্রির ২৩৮ কোটি টাকাও নির্ধারিত সময়ে পরিশোধ করেনি বসুন্ধরা এবিজি লিমিটেড।

তথ্য অনুযায়ী, ২০২২ সালের ১৩ অক্টোবর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) একটি চিঠিতে সিএসইর ২৫ শতাংশ মালিকানা কিনে কৌশলগত অংশীদার হিসেবে বসুন্ধরার আবেদনের কথা উল্লেখ করা হয়। একইসাথে কৌশলগত অংশীদার হতে হলে যেসব নিয়ম পরিপালন করতে হয়, তার বিস্তারিত উল্লেখ করে ১৬টি শর্তের কথা বলা হয় ওই চিঠিতে। চিঠির ৪ নম্বর শর্তে বলা হয়, এবিজি লিমিটেডকে সিএসইর কৌশলগত অংশীদার করার ক্ষেত্রে সিএসইর ইজিএম করে তার সকল সদস্যদের থেকে অনুমোদন নিতে হবে। কিন্তু এবিজি লিমিটেড সিএসইকে ইজিএম করে সদস্যদের মতামত নেয়ার সুযোগ দেয়নি।

সূত্র মতে, ২০২২ সালের ২ নভেম্বর সিএসইর কোম্পানি সচিব রাজিব সাহা স্বাক্ষরিত এক চিঠিতে ওই বছরের ২৪ নভেম্বর বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় সিএসইর হল রুমে ইজিএম হবে বলে জানানো হয়। কিন্তু সিএসইর ইজিএমের চারদিন আগেই অর্থাৎ ২০ নভেম্বর বিএসইসির দেয়া শর্তের কোনো তোয়াক্কা না করে তড়িঘড়ি করে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান করে সিএসইর কৌশলগত অংশীদার বনে যায় বসুন্ধরার এবিজি লিমিটেড।

সংশ্লিষ্টরা বলছেন, এভাবে তড়িঘড়ি করে একটি দেশের স্টক এক্সচেঞ্জের মালিকানা কোনো গ্রুপ কিনে নিতে পারে না। যথাযথ নিয়ম অনুসরণ ছাড়া এমন ঘটনা কীভাবে হলো তা খতিয়ে দেখা প্রয়োজন। নিয়ন্ত্রক সংস্থার সহায়তা ছাড়া এমনটা সম্ভব নয়। এখন এ কাজে যারা সহযোগীতা করেছে তাদের বিরুদ্ধেও তদন্ত হওয়া প্রয়োজন।

তথ্য অনুযায়ী, ২০২২ সালের ২০ নভেম্বর সেই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। সম্মানিত অতিথি ছিলেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, সাবেক শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, বিএসইসির সাবেক চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ও বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিএসইর সাবেক চেয়ারম্যান আসিফ ইব্রাহিম।

তথ্য অনুযায়ী, এবিজি সিএসইর চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তড়িঘড়ি করে যোগ দিতে সেদিন ঢাকা থেকে একটি বিমানের চার্টার্ড ফ্লাইটে করে অতিথিরা সেখানে যান। পরবর্তীতে সেই ফ্লাইটে করেই তারা আবার ফেরত আসেন।

তথ্য অনুযায়ী, চুক্তি স্বাক্ষর করে ২৫ শতাংশ মালিকানা নিয়ে নেয়ার পর ২০২২ সালের ২৪ নভেম্বর এক ইজিএম করে সিএসই। সেখানে শেয়ারহোল্ডাররা তাদের অনুমোদন দেন। সেই ইজিএম পরিচালনা করেন সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম। নিয়ম অনুযায়ী কৌশলগত অংশীদারদের কাছে শেয়ার বিক্রির জন্য সাধারণ শেয়ারহোল্ডারদের কাছ থেকে অনুমোদন নেওয়া বাধ্যতামূলক। সেজন্য ইজিএম ডেকে শেয়ারহোল্ডারদের কাছ থেকে অনুমোদন নেওয়া হয়। কিন্তু ইজিএম করার আগেই চুক্তি স্বাক্ষর করে বসুন্ধরার এবিজি ২৫ শতাংশ মালিকানা নিয়ে নেয়।

সিএসইর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বাণিজ্য প্রতিদিনকে বলেন, ‘সেদিন সালমান এফ রহমান, শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, সাইফুজ্জামানসহ অন্যরা একটি বিমানের চার্টার্ড ফ্লাইটে করে অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন। এরপর তারা অনুষ্ঠান শেষ করে সেই বিমানেই আবার ঢাকা ফেরত যান।’

তিনি আরও বলেন, ‘প্রথম দিকে বসুন্ধরা গ্রুপ রাজি না থাকলেও পরবর্তীতে আসিফ ইব্রাহিম এবং এমদাদুল ইসলামের অনুপ্রেরণায় তারা আগ্রাসী হয়ে ওঠে মালিকানা পেতে। এক পর্যায়ে ইজিএমে বাধার সম্মুখীন হতে পারে ভেবে ভিন্ন কৌশলের আশ্রয় নেয়। এরই অংশ হিসেবে ইজিএমের নির্ধারিত তারিখের চার দিন আগেই চুক্তি স্বাক্ষর সম্পন্ন করে এবিজির হাতে অর্ধেক দামে সিএসইর ২৫ শতাংশ শেয়ারের মালিকানা হস্তান্তর করা হয়। ফলে মালিকানা বিক্রিতে মতামত দেয়ার সুযোগ পাননি সিএসইর অন্যান্য অংশীদারেরা ।’

সংশ্লিষ্টরা বলছেন, বিএসইসির সাবেক চেয়ারম্যান শিবলী রুবাইয়াতের সহযোগীতা ছাড়া ইজিএম না করেই একটি স্টক এক্সচেঞ্জের মালিকানা কিনে নেয়া সম্ভব নয়। সে সবকিছু জেনেও সেদিন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। স্পষ্টত সে এই কাজের সঙ্গে জড়িত ছিলেন। অন্যথায় তা কোনোভাবে সম্ভব ছিল না। যেখানে ইজিএম করে সিএসইর সদস্যদের মতামত নেয়ার কথা স্পষ্ট করে বলা আছে, সেখানে কীভাবে ইজিএম না করে, সিএসইর কারো মতামত না নিয়ে স্টক এক্সচেঞ্জটির মালিকানা কিনে নেয়? তাছাড়া শিবলী রুবাইয়াত নিয়ন্ত্রক সংস্থার চেয়ারম্যান হিসেবে সবকিছু জেনেও চুপ ছিলেন কোন কারণে তা তদন্ত করে বের করা উচিৎ।

ইতিমধ্যে বিগত সময়ে শেয়ারবাজারে যত অনিয়ম, দুর্নীতি ও কারসাজি হয়েছে তারমধ্যে যেগুলো গুরুত্বপূর্ণ সেগুলো তদন্ত করতে একটি কমিটি গঠন করেছে বিএসইসি। ৫ সদস্যের এই কমিটিতে রয়েছেন যুক্তরাষ্ট্রের টেরা রিসোর্সেস ইন্টারন্যাশনালের এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জিয়া ইউ আহমেদ, আর্থিক খাত বিশেষজ্ঞ ও সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান এইমস অব বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ইয়াওয়ার সাইদ, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক সদস্য মো. শফিকুর রহমান, ডেপুটি এটর্নি জেনারেল ব্যারিস্টার জিশান হায়দার এবং বিএসইসির নির্বাহী পরিচালক মো. আনোয়ারুল ইসলাম। এই কমিটিকে আগামী ৬০ দিনের মধ্যে কমিশনে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য বলা হয়েছে।

এই কমিটিকে ১২টি বিষয়ের ওপর তদন্ত করতে বলা হয়েছে, যার মধ্যে বসুন্ধরার এবিজির সিএসইর কৌশলগত বিনিয়োগকারী হওয়ার ব্যাপারটিও রয়েছে। সেই তালিকার তিন নাম্বারে বলা হয়েছে, চিটাগং স্টক এক্সচেঞ্জ পিএলসির (সিএসই) স্ট্র্যাটেজিক পার্টনার বা কৌশলগত অংশীদার হিসেবে বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠান এবিজি লিমিটেডের অনুমোদন/মনোনয়ন, শেয়ার বরাদ্দকরণ/শেয়ার অধিগ্রহণ ও মূল্য নির্ধারণ সংক্রান্ত যাবতীয় বিষয়াদি অনুসন্ধান ও তদন্ত করতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির পরিচালক ও মুখপাত্র ফারহানা ফারুকী বাণিজ্য প্রতিদিনকে বলেন, ‘তদন্ত কমিটি ইতোমধ্যে কাজ শুরু করে দিয়েছেন। তদন্তের সুবিধার্থে সব ধরনের সহযোগীতা করার জন্য কমিশন প্রস্তুত রয়েছে। ইতোমধ্যে বিভিন্নভাবে সহযোগীতাও করা হয়েছে। তদন্তে সবকিছু বেরিয়ে আসবে।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস ডিপার্টমেন্টের সহযোগী অধ্যাপক মো. আল-আমিন বাণিজ্য প্রতিদিনকে বলেন, ‘বিগত সরকারের যতগুলো কাজ ছিল সবগুলোই এভাবে করা হয়েছে। অনেক প্রতিষ্ঠানই জোরজবরদস্তি করে দখল করা হয়েছে। কোনো প্রতিষ্ঠান রাজনৈতিক শক্তি দেখিয়ে বা গোয়েন্দা সংস্থা দিয়েও দখল করা হয়েছে। এছাড়া বিএসইসির সাবেক চেয়ারম্যান বা সালমান এফ রহমানের চক্রটাই ঘুরেফিরে ব্যবসাগুলোকে হাত করেছে। তারই অংশ হচ্ছে সিএসইর মালিকানা নেয়ার ব্যাপারটা। তখন সিএসইতে যারা ছিল, তারা বিএসইসি চেয়ারম্যান আর সালমান এফ রহমানের বিরুদ্ধে কথা বলার মতো সক্ষমতা ছিল না তাই এটা করতে পেরেছে।’

তিনি বলেন, ‘সিএসইর মালিকানাসহ অন্যান্য যেসব ব্যাপারে তদন্ত করতে কমিটি গঠন করা হয়েছে এই কমিটির ওপর এখন নির্ভর করছে তারা কী রিপোর্ট দেয়। তারা কি আসলেই অনুসন্ধান করে বের করবে যে এসকল কিছুর পেছনে কারা জড়িত ছিল নাকি পত্র-পত্রিকার খবর থেকেই অনুসন্ধান শেষ করে দেবে এটার জন্য আমাদের অপেক্ষা করতে হবে।’

সিএসইর সাবেক চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বাণিজ্য প্রতিদিনকে বলেন, ‘আমি জানি না কী কারণে আমার বিষয়ে কে বা কারা কথা এই ধরনের কথা বলেছেন। আমি শুধু এটুকুই বলবো যে বিষয়টি দুঃখজনক। আমি যতদূর জানি ইতিমধ্যেই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন একটি তদন্ত কমিটির মাধ্যমে এ ব্যাপারে তদন্তের নির্দেশ প্রদান করেছেন। সুতরাং এই বিষয়ে কোনো ধরনের মন্তব্য করা সমীচীন হবে না বলে আমি মনে করি।’

সিএসইর শেয়ারহোল্ডার পরিচালক মেজর (অব) এমদাদুল ইসলাম বাণিজ্য প্রতিদিনকে বলেন, ‘আমি এ বিষয়ে কোনো মন্তব্য করব না। এ বিষয়ে বিএসইসি তদন্ত কমিটি গঠন করেছে। তাদের তদন্তে আমার কোনো সংশ্লিষ্টতা থাকলে তা বেরিয়ে আসবে।’

এ ব্যাপারে জানতে বসুন্ধরা গ্রুপের মিডিয়া উপদেষ্টা মোহাম্মদ আবু তৈয়বের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কল রিসিভ করেননি। পরবর্তীতে হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠালেও এ প্রতিবেদন লেখা পর্যন্ত কোনো উত্তর দেননি। পরে এবিজি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরের ব্যক্তিগত সহকারী ফেরদৌস সিদ্দিককে ফোন করা হলে তিনি তা রিসিভ করেননি। এরপর হোয়াটসঅ্যাপে মন্তব্য জানতে বিস্তারিত লিখে পাঠালেও তার কোনো উত্তর দেননি।

এএ

শেয়ার