Top
সর্বশেষ
সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক চেন্নাই টেস্ট: হাসানের তোপে ৩ উইকেট হারিয়ে কাঁপছে ভারত

চট্টগ্রামে পেঁয়াজের দাম কেজিতে কমল ১০ টাকা

১৮ সেপ্টেম্বর, ২০২৪ ৪:১১ অপরাহ্ণ
চট্টগ্রামে পেঁয়াজের দাম কেজিতে কমল ১০ টাকা
চট্টগ্রাম প্রতিনিধি :

দেশের অন্যতম বৃহৎ ভোগ্যপণ্যের পাইকারি বাজার চট্টগ্রামের চাকতাই-খাতুনগঞ্জে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। দুই দিনের ব্যবধানে সব ধরনের পেঁয়াজে কেজিপ্রতি ১০ টাকা কমেছে বলে জানিয়েছেন পাইকারি ব্যবসায়ীরা।

খাতুনগঞ্জের ব্যবসায়ীরা জানিয়েছেন, ভারত পেঁয়াজ রপ্তানিতে শুল্ক কমানোর খবরে গত শুক্রবার থেকে খাতুনগঞ্জে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। বর্তমানে খাতুনগঞ্জে দেশি ও ভারতীয় পেঁয়াজ রয়েছে। চীন ও মিসর থেকে আসা পেঁয়াজের সরবরাহ একেবারে নেই। পাশাপাশি পাকিস্তানি পেঁয়াজের সরবরাহও অনেকটাই কমে গেছে। ভারত থেকে কম শুল্কে পেঁয়াজ এলে বর্তমানে সরবরাহে থাকা আগের কেনা দেশি ও ভারতীয় পেঁয়াজ বিক্রি হবে না। তখন বড় লোকসানে পড়তে হবে। তার ওপর বেচাকেনাও কম। তাই ব্যবসায়ীরা দাম কমিয়ে আড়তে থাকা পেঁয়াজগুলো বিক্রি করে দিচ্ছেন।

চাক্তাইয়ের আফরা ট্রেডার্সের মালিক মো. আলাউদ্দিন বলেন, বর্তমানে চাক্তাই-খাতুনগঞ্জে দেশি, ভারতীয় ও পাকিস্তানি পেঁয়াজ রয়েছে। দামও কমতে শুরু করেছে। কম শুল্কের ভারতীয় পেঁয়াজ এই সপ্তাহে বাজারে চলে আসবে। সরবরাহ বাড়বে। তখন পণ্যটির দাম আরও কমে যাবে।

খাতুনগঞ্জের হামিদুল্লাহ মিয়া বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ ইদ্রিস বলেন, ভারত পেঁয়াজ রফতানিতে শুল্ক কমিয়েছে– এমন খবরে দাম কমতে শুরু করেছে। শনিবার ভারতীয় পেঁয়াজ বিক্রি হয়েছে ৯৫ থেকে ৯৬ টাকায়, যা বৃহস্পতিবার বিক্রি হয়েছিল ১০৪ থেকে ১০৫ টাকায়। এ ছাড়া কেজিপ্রতি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯৬ টাকায়। যা সোমবার বিক্রি হয় ১০৮ টাকা পর্যন্ত। মঙ্গলবার পাকিস্তানি পেঁয়াজ বিক্রি হয়েছে ৮০ টাকা এবং চীনের পেঁয়াজ ৬০ টাকায় বিক্রি হয়। এসব পেঁয়াজে কেজিতে ১০ টাকা পর্যন্ত কমে বিক্রি হচ্ছে।
এই ব্যবসায়ী নেতা আরও বলেন, শুল্ক কমিয়ে দেওয়ার কারণে পেঁয়াজের দাম আরও কমে আসবে। বাজারে বর্তমানে পেঁয়াজের কোনও সংকট নেই।

চাক্তাই খাতুনগঞ্জ আড়তদার সাধারণ ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মো. মহিউদ্দীন বলেন, সাধারণত ভারত ছাড়াও পাকিস্তান, চীন, তুরস্কসহ আরও কয়েকটি দেশ থেকে পেঁয়াজ আমদানি করেন ব্যবসায়ীরা। এখন পাকিস্তান ও চীনের কিছু পেঁয়াজ এসেছে, সেগুলোর দামও কম। এই পেঁয়াজগুলো আসায় ভারতীয় পেঁয়াজের দামও কমেছে।

এদিকে, পেঁয়াজের দাম কমার প্রভাব পড়েছে খুচরা বাজারেও। চট্টগ্রাম নগরীর বিভিন্ন বাজারে খুচরায় প্রতি কেজি ভারতীয় পেঁয়াজ ১০৮ টাকা, দেশি পেঁয়াজ ১১০ টাকা, পাকিস্তানি পেঁয়াজ ৮৫ থেকে ৯০ টাকা এবং চীনের পেঁয়াজ ৭০ টাকা বিক্রি হয়।

জানা গেছে, গত বছরের ডিসেম্বর থেকে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত চার মাসের জন্য পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করে ভারত। এর পর থেকেই হিলিসহ দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ থাকে। গত ২৩ মার্চ সেই মেয়াদের সময়সীমা বাড়িয়ে অনির্দিষ্টকালের জন্য পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করে ভারত সরকার। পরে গত ৪ মে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় ভারত সরকার। কিন্তু রপ্তানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ রেখেছিল দেশটি।

ভারত গত ১৩ সেপ্টেম্বর পেঁয়াজ রপ্তানিতে শুল্কহার ৪০ শতাংশ থেকে নামিয়ে ২০ শতাংশ করেছে। তবে পাইপলাইনে এখনো অনেক ট্রাক সারিবদ্ধভাবে ওই দেশের বর্ডারে দাঁড়িয়ে আছে। সিদ্ধান্ত হলেও এখন পর্যন্ত ২০ শতাংশ শুল্কে ভারত পেঁয়াজ বাংলাদেশে ছাড়েনি। অন্যদিকে চলতি সপ্তাহের মধ্যেই নতুন নির্ধারিত শুল্কহারে পেঁয়াজ বাংলাদেশে আসবে বলে জানিয়েছেন সীমান্তের ব্যবসায়ীরা।

এম জি

শেয়ার