Top
সর্বশেষ

মাদারীপুরে শিক্ষক দিবস পালিত

০৫ অক্টোবর, ২০২৪ ১১:৫৯ পূর্বাহ্ণ
মাদারীপুরে শিক্ষক দিবস পালিত

মাদারীপুর প্রতিনিধি: শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু” এই স্লোগানকে সামনে রেখে মাদারীপুর সদর উপজেলার মাদ্রা স্কুল অ্যান্ড কলেজে জাতীয় শিক্ষক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে শনিবার সকাল সাড়ে ১০টায় মাদ্রা স্কুল অ্যান্ড কলেজ থেকে একটি বর্ণাঢ্য র‍্যালী বের হয়। র‍্যালীটি স্কুল মাঠ প্রাঙ্গন থেকে শুরু হয়ে মাদ্রা বাজারের বিভিন্ন সড়ক পদক্ষিণ করে  স্কুলে এসে শেষ হয়। র‍্যালীতে স্কুলের শিক্ষক,শিক্ষিকা,কর্মচারী,শিক্ষার্থীসহ অভিভাবকরাও অংশগ্রহণ করেন।

র‍্যালী শেষে স্কুলের সভা কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।মাদ্রা স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক বাবুল আক্তারের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদ্রা স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ কাজী ওবায়দুর রহমান।এসময় বক্তব্য রাখেন সিনিয়র ধর্মীয় সহকারী শিক্ষা মোঃ আলমগীর হোসেন,সহকারী শিক্ষক বলাইচন্দ্র বৈরাগী,সহকারী শিক্ষক মোঃ কামাল হোসেন মোল্লা, সহকারী শিক্ষক মোঃ ফিরোজ হাওলাদার,সহকারী শিক্ষিকা কেয়া রানী দাস, সহকারী শিক্ষিকা জয়নব আক্তার ও কলেজ শাখার প্রভাষক লেমন রায়, প্রভাষক মোঃ সাইফুল ইসলাম, প্রভাষক মোঃ তাজাম্মুল ইসলামসহ প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, শিক্ষকদের জন্য আলাদা বেতন কাঠামো করতে হবে। ভালো কাজের স্বীকৃতি প্রদানে প্রণোদনার ব্যবস্থা করতে হবে। শিক্ষকরা যাতে নির্বিঘ্নে শ্রেনী কক্ষে পাঠদান করতে পারেন, তারা যাতে নির্যাতন,হয়রানির শিকার না হন, সেজন্য তাদের নিরাপত্ত নিশ্চিত করতে হবে। নতুন নতুন প্রযুক্তির সাথে মানিয়ে নেওয়ার জন্য পর্যাপ্ত প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়নের কার্যকর পদক্ষেপ নিতে হবে। শিক্ষকরা এখন বহু ধারায় বিভক্ত। শিক্ষকের মর্যাদা ফিরিয়ে আনার জন্য নিজেদেরকেই আগে সংশোধন হতে হবে। শিক্ষকরা ঐক্যবদ্ধ থকলে তাদের শক্তি এবং মর্যাদা বৃদ্ধি পাবে। শিক্ষকরা হলেন শিশুর শেষ আশ্রয়স্থল। আমরা যদি যার যার অবস্থান থেকে সঠিক দায়িত্ব পালন করি, তবে একদিন অবশ্যই পরিবর্তন আসবে।

প্রসঙ্গত, ১৯৯৫ সাল থেকে প্রতি বছর ৫ অক্টোবর বিশ্বব্যাপী পালিত হয়ে থাকে বিশ্ব শিক্ষক দিবস। এদিনে বিশ্ব শিক্ষক দিবস পালিত হলেও এ বছর বাংলাদেশে দ্বিতীয়বারের মত ৫ অক্টোবর উদযাপন হচ্ছে। এই দিবসটি শিক্ষকদের অবদানকে স্মরণ করার জন্য পালন করা হয়। ইউনেস্কোর মতে, বিশ্ব শিক্ষক দিবস শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ পালন করা হয়। বিশ্বের প্রায় ১০০টির মতো দেশ এ দিবসটি পালন করে।

মাদ্রা স্কুল অ্যান্ড কলেজের   অধ্যক্ষ কাজী ওবায়দুর রহমান বলেন,দেশকে এগিয়ে নিতে শিক্ষকদের ভূমিকা   সবচেয়ে বেশি। শিক্ষার্থীদের জ্ঞানি গুণি ও নৈতিক চরিত্রের অধিকারী  কর‍তে শিক্ষকরা নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। শিক্ষকদের অবদান স্মরণ করতেই দিবসটি এ বছর গুরুত্বের সঙ্গে উদযাপিত হচ্ছে।

এনজে

শেয়ার