Top
সর্বশেষ

গাজীপুরে ১৬ দফা দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ

০৫ অক্টোবর, ২০২৪ ৩:৫১ অপরাহ্ণ
গাজীপুরে ১৬ দফা দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ

গাজীপুর প্রতিনিধি: গাজীপুরে কারাখানা কর্তৃপক্ষ তাদের প্রতিশ্রুতি অনুযায়ী শ্রমিকদের দাবী না মানা এবং ১৬ দফা দাবিতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রা-নবীনগর অংশের জিরানী এলাকায় আইরিস ফেব্রিক্স লিমিটিড এবং আইরশি নিটওয়্যার লিমিটেড কারখানার শ্রমিকরা আবারো সড়ক অবরোধ করে রেখেছে। এতে মহাসড়কের উভয় পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়ে ভোগান্তিতে পড়েছেন ওই সড়কে চলাচলকারী যাত্রী ও পথচারীরা। আন্দোলনের মুখে বিশৃঙ্খলা ও কারখানায় ভাংচুর এড়াতে আশেপাশের প্রায় ১৭ টি কারখানা সাধারণ ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। শনিবার (৫ অক্টোবর) সকাল ৮ টা থেকে সড়ক অবস্থান নিয়ে অবরোধ করে রেখেছে শ্রমিকেরা।

শ্রমিকদের দাবিগুলো হলো প্রশাসন বিভাগের (জিএম) হালিম হোসেন, উৎপাদন সেকশনের মহা-ব্যবস্থাপক (জিএম) মাহাবুব আলম, আই ই ম্যানেজার জাকির হোসেন, নিরাপত্তা প্রহরী গফুরের অপনারণ দাবী করেন বিক্ষুব্দ শ্রমিকেরা।, শ্রমিকদের নির্যাতন করা যাবে না, কোন প্রকার অশ্লীল ভাষা ব্যবহার করা যাবে না, জরুরী শিপমেন্টের জন্য শুক্রবার কাজ করলে ডাবল অভার টাইম দিতে হবে, পুরো মাস কাজ করার পর বেতনের আগে জরুরী কাজে কোনো শ্রমিক অনুপস্থিত থাকলে বেতন আটকে রাখা যাবে না, শ্রমিকদের মোবাইল ফোন নিয়ে প্রবেশের অনুমতি দিতে হবে, ছুটি কটালে হাজিরা বোনাস কাটা যাবেনা, হাজিরা বোনাস সবার সমান করতে হবে, স্থানীয় কোন ষ্টাফ কারখানায় রাখা যাবে না, সকল সরকারী ছুটি দিতে হবে, সার্ভিস বেনিফিট চালু করতে হবে, চাকরির বয়স এক বছর হলে একটা বেসিক দিতে হবে, নাইট বিল ১০০ টাকা, টিফিন বিল ৫০ টাকা, হাজিরা বোনাস ৮২৫ টাকা দিতে হবে, শ্রমিক ছাঁটাই করলে করলে ৬ মাস ১৩ দিনের বেতন দিতে হবে, আন্দোলনের পর কোন শ্রমিক ছাঁটাই করা যাবে না, আন্দোলনের ইস্যু নিয়ে শ্রমিক ছাঁটাই করলে আমরা বড় আকারে আন্দোলনের পদক্ষেপ নিবো, বিশেষ কারণে কোনো শ্রমিক এক ঘন্টা লেট করে কারখানায় প্রবেশ করলে হাজিরা বোনাস কাটা যাবে না এবং প্রতিদিন ৫ মিনিট লেট হলে হাজিরা বোনাস কাটা যাবে না, পরিচ্ছন্ন কর্মীদের (ক্লিনার) ওভারটাইম দিতে হবে।

আন্দোলরত শ্রমিকেরা জানায়, কারখানার কর্তৃপক্ষ দাবী মানার প্রতিশ্রুতি দিয়ে বৃহস্পতিবার কারখানা ছুটি দিয়ে দেয়। শুক্রবার সপ্তাহিক বন্ধ থাকার পর শনিবার সকালে শ্রমিকেরা কাজে যোগদান করে। প্রতিশ্রুতি অনুযায়ী কারখানার কর্তৃপক্ষ দাবী না মানার ঘোষনা দিলে শ্রমিকরা সকাল থেকে আবার ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রা-নবীনগর অংশের জিরানী এলাকায় সড়ক অবরোধ করে রেখেছে। সেনাবাহিনীর সদস্যরা ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে। নারী শ্রমিকেরা বলেন আমাদের কোনো দাবিদাওয়া না মানায় আমরা সড়ক অবরোধ করেছি। উৎপাদন সেকশনের মহা-ব্যবস্থাপক (জিএম) মাহাবুব আলম শিপমেন্টর দোহাই দিয়ে সারারাত আমাদেরকে কাজ করিয়ে ১০ টাকার টিফিন দেয়। দশ বছর যাবত চাকরি করছি আমাদের সার্ভিস বেনিফিট দেয় না। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো এবং বড় আন্দোলনের ডাক দিব।

গাজীপুর শিল্প পুলিশ-২ এর পুলিশ সুপার সারোয়ার আলম জানান, শনিবার সকাল থেকেই আইরিস ফেব্রিক্স লিমিটিড এবং আইরশি নিটওয়্যার লিমিটেড কারখানার শ্রমিকরা ১৬ দফা দাবিতে চন্দ্রা-নবীনগর অংশের জিড়ানী এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে। কর্তৃপক্ষ কিছু দাবি মেনেও নিয়েছে । আন্দোলনের মুখে বিশৃঙ্খলা ও কারখানায় ভাংচুর এড়াতে আশেপাশের প্রায় ১৭ টি কারখানা সাধারণ ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

এসব বিষয়ে কারাখানা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ চেষ্টা করেও কথা বলা সম্ভব হয়নি।

এনজে

শেয়ার