Top

বিপ্লব সংবিধান মেনে হয় না: ড. মাসুদ

২৫ অক্টোবর, ২০২৪ ৩:১৬ অপরাহ্ণ
বিপ্লব সংবিধান মেনে হয় না: ড. মাসুদ

বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদের সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সেক্রেটারী ডক্টর শফিকুল ইসলাম মাসুদ বলেছেন, পৃথিবীর কোন বিপ্লব সংবিধান মেনে হয়নি, হয় না। বাংলাদেশেও জুলাই-আগস্ট ছাত্র-জনতার আন্দোলনে অর্জিত বিপ্লব সংবিধান মেনে হয়নি। বিদ্যমান সংবিধানে জনগণের আকাঙ্খার প্রতিফলন না হলেই জনগণ বিপ্লবের মাধ্যমে জন আকাঙ্খার প্রতিফলন ঘটায়। বিপ্লবের মাধ্যমে কোন সরকার পদত্যাগ করে না বরং ক্ষমতাচ্যুত হয়। পদত্যাগ সংবিধান মেনে হয় কিন্তু ক্ষমতাচ্যুত সংবিধান মেনে হয় না, বিপ্লবের মাধ্যমে হয়। শুক্রবার (২৫ অক্টোবর) সকালে রাজধানীর ধানমন্ডি জোন জামায়াতে ইসলামীর অগ্রসর কর্মী শিক্ষা শিবির অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের হল রুমে  ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদের সদস্য ও ধানমন্ডি জোন পরিচালক ইঞ্জিনিয়ার শেখ আল আমিনের সভাপতিত্বে এবং ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদের সদস্য ও ধানমন্ডি জোন সহকারী পরিচালক মো. আবদুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত শিক্ষা শিবির কর্মশালায়

ড. শফিকুল ইসলাম মাসুদ আরো বলেন,  শেখ হাসিনার তৈরি নিষিদ্ধ সংগঠন আইনে রাষ্ট্রপতির আদেশে সন্ত্রাসী সংগঠন ছাত্র লীগকে নিষিদ্ধ করা হয়েছে। ছাত্র লীগকে নিষিদ্ধ করার খবর প্রচার হলে দেশের জনগণ আনন্দ মিছিল এবং আল্লাহর শুকরিয়া আদায় করে। দেরিতে হলেও রাষ্ট্রপতি দেশের জনগণের মনের ভাষা বুঝতে পেরেই সন্ত্রাসী সংগঠন ছাত্র লীগকে নিষিদ্ধ করার আদেশ প্রদান করেন। কিন্তু শেখ হাসিনা তার শরীক ১৪ দলের মতামতের ভিত্তিতে বাংলাদেশ জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ করে প্রজ্ঞাপন জারি করেছে। সেই প্রজ্ঞাপন জনগণ ডাস্টবিনে ছুঁড়ে ফেলেছে। বরং জনগণ হাসিনাকে ক্ষমতাচ্যুত করে দেশ ছাড়া করেছে। ক্ষমতা হারিয়ে আওয়ামী লীগ দিশেহারা হয়ে নানা রকম ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। প্রশাসনে আওয়ামী লীগের দোসরদের ষড়যন্ত্র রুখে দিতে সরকার কে সতর্ক ও কঠোর হতে হবে। পাশাপাশি জনগণকে সচেতন থাকতে হবে।

ড. মাসুদ উপস্থিত অগ্রসর কর্মীদের উদ্দেশ্যে বলেন, জামায়াতে ইসলামী করতে হবে এমন কোন বাধ্যবাধকতা নেই। তবে নামাজ, রোজা, যাকাত, হজ্জ পালনের মতই দ্বীন কায়েমের আন্দোলনে অংশগ্রহণ করা আল্লাহর ফরজ বিধান। এই ফরজ বিধান অমান্য করার কোন সুযোগ নাই। জামায়াতে ইসলামী দ্বীন কায়েমের আন্দোলন করছে। মহান আল্লাহ মহাগ্রন্থ আল কুরআনে ঘোষণা দিয়েছেন, মুমিনদের মধ্যে শপথ বদ্ধের জন্য জান্নাত রয়েছে। তাই শুধু মুমিন হলে হবে না, শপথ বদ্ধ হতে হবে। তিনি বাংলার জমিনে আল্লাহ দ্বীন কায়েমের মাধ্যমে ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠায় জনসাধারণকে ঐক্যবদ্ধ করতে উপস্থিত কর্মীদের প্রতি আহ্বান জানান।

দুপুরে রাজধানীর মালিবাগে এক কনভেনশন সেন্টারে ঢাকাস্থ গোবিন্দগঞ্জ উন্নয়ন ফোরাম কর্তৃক আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে ড. শফিকুল ইসলাম মাসুদ বলেন, যারা (আওয়ামী লীগ) চেয়েছে বাংলাদেশ থেকে জামায়াতে ইসলামীকে নিঃশেষ করে দিয়ে ইসলামী আন্দোলন নস্যাৎ করে দিতে। আজ তারাই বাংলাদেশ থেকে বিতাড়িত আর নিষিদ্ধ হয়েছে। জামায়াতে ইসলামীকে শেষ করা যায়নি যাবে না। কারণ জামায়াতে ইসলামী যেই আদর্শ প্রতিষ্ঠায় কাজ করে সেই আদর্শ মহান রবের মনোনীত। ইসলামী দলগুলোর মধ্যে ইসলাম বিদ্বেষীরা বিরোধী সৃষ্টির বহু অপচেষ্টা করেছে। এখনো কেউ কেউ বিরোধ সৃষ্টির চেষ্টা করছে। তবে ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠায় ঐক্যের কোন বিকল্প নাই। তাই অতি শ্রিঘ্যই ইসলামী দলগুলো ঐক্যবদ্ধ হবে বলে তিনি মন্তব্য করেন।

ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালের সাবেক উপ পরিচালক ডা. প্রধান মো. আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন গাইবান্ধা জেলা জামায়াতে ইসলামীর সাবেক আমীর ডা. আব্দুর রহিম সরকার।

এনজে

শেয়ার