Top

প্রচারণা বাড়িয়ে লোকসানে সিঙ্গার

২৫ অক্টোবর, ২০২৪ ৮:৫৮ অপরাহ্ণ
প্রচারণা বাড়িয়ে লোকসানে সিঙ্গার
বীর সাহাবী :

দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি সিঙ্গার বাংলাদেশ বড় লোকসান করেছে। মূলত কোম্পানিটি প্রচারণা বাড়াতে গিয়ে যে ব্যয় করেছে এতেই লোকসানে পড়েছে। এছাড়া অন্যান্য আরও বিভিন্ন খাতে ব্যয় বাড়ার কারণে তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) বড় লোকসানের মুখে পড়ে। যদিও কোম্পানি কর্তৃপক্ষ বলছে, তৃতীয় প্রান্তিকে বিজ্ঞাপন ও বিক্রয় প্রচারণা বাড়ার কারণে কোম্পানির তৃতীয় প্রান্তিকে লোকসান হয়েছে। তবে চতুর্থ প্রান্তিকে কিছু উদ্যোগ কাজে আসবে এবং ভালো করবে বলেও জানায় কোম্পানিটি।

তথ্য অনুযায়ী, চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ৮৬ পয়সা। যেখানে গত হিসাববছরের একই প্রান্তিকে শেয়ারপ্রতি মুনাফা হয়েছিল ৮৮ পয়সা। এতে ইপিএস কমেছে ২ টাকা ৭৪ পয়সা বা ৩১১ শতাংশ।

এদিকে চলতি হিসাববছরের ৯ মাসে সমন্বিত (জানুয়ারি-সেপ্টেম্বর) মুনাফা কমেছে সিঙ্গারের। কোম্পানিটির চলতি বছরের ৯ মাসে ইপিএস হয়েছে ৫১ পয়সা। গত বছরের একই সময়ে ইপিএস ছিল ৬ টাকা ৭৩ পযসা। এতে বছরের ব্যবধানে ইপিএস কমেছে ৬ টাকা ২২ পয়সা বা ৯২ দশমিক ৪২ শতাংশ।

তথ্য অনুযায়ী, গত ২৫ মে সিঙ্গার বাংলাদেশ লিমিটেড তাদের রূপান্তর যাত্রার অংশ হিসেবে বুরাক ঔজচিভিতকে আমন্ত্রন জানিয়ে ঢাকায় নিয়ে আসে। এতে বুরাক ভক্তদের মধ্যে ব্যাপক উৎসাহ আর উদ্দীপনার সৃষ্টি হয়। এটা নিয়ে ব্যাপক বিজ্ঞাপন ও বিক্রয় প্রচারণাও চালায় সিঙ্গার বাংলাদেশ। ফলে তাদের এ খাতে ব্যয় বেড়ে যায়। ব্যয় বৃদ্ধিতে প্রভাব পড়ে মুনাফায়।

কোন খাতে কত খরচ

কোম্পানিটির তথ্য বলছে, চলতি বছরের সেপ্টেম্বর শেষে বিজ্ঞাপন ও বিক্রয় প্রচারণায় ব্যয় করেছে ৬০ কোটি টাকা। যেখানে এর আগের বছরের একই সময়ে একই খাতে ব্যয় ছিল ৪৯ কোটি টাকা। এ হিসাবে গত বছরের চেয়ে এ বছর বিজ্ঞাপন ও প্রচারণা খাতে ব্যয় বেশি করেছে ১১ কোটি টাকা। মেরামত ও রক্ষণাবেক্ষণ বাবদ ব্যয়ও বছরের একই সময়ের চেয়ে বেড়েছে কোম্পানিটির। আগের বছরের একই সময়ে এই খাতে ব্যয় ছিল ৬ কোটি ৯৪ লাখ টাকা। যেখানে এ বছর ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ১১ কোটিতে। এতে প্রায় ৪ কোটি টাকা ব্যয় বেড়ে যায়।

কোম্পানিটির ব্যবস্থাপনা ব্যয় যেখানে গত বছরের একই সময়ে ছিল শূন্যের কোটায়। তা এবছর হয়েছে ৫ কোটি ৫৩ লাখ টাকা। এছাড়া এ বছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ভ্রমণ ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৫ কোটি ৪৪ লাখ টাকায়। যেখানে আগের বছর একই প্রান্তিকে এ খাতে ব্যয় ছিল ৩ কোটি ৬৯ লাখ টাকা। এ হিসাবে ভ্রমণে ব্যয় বাড়িয়েছে ১ কোটি ৭৫ লাখ টাকা।

সুদজনিত ব্যয় বৃদ্ধিও লোকসানের মুখে ফেলেছে কোম্পানিটিকে। চলতি বছরের তৃতীয় প্রান্তিকে সুদজনিক ব্যয় হয়েছে ৩৬ কোটি ৪৯ লাখ টাকা। যেখানে আগের বছর একই প্রান্তিকে ব্যয় ছিল ১৫ কোটি ৩১ লাখ টাকা। এ হিসাবে তৃতীয় প্রান্তিকে সুদজনিত ব্যয় বেড়েছে ২১ কোটি ১৮ লাখ টাকা বা ১৩৮ শতাংশ। এছাড়া কোম্পানিটির চলতি বছরের ৯ মাসের সমন্বিত সুদজনিত ব্যয় হয়েছে ৮৭ কোটি ৬২ লাখ টাকা। যেখানে আগের বছরের একই সময়ে কোম্পানিটির সুদজনিত ব্যয় ছিল ৪৩ কোটি ৭৭ লাখ টাকা। এ হিসাবে বছরের ব্যবধানে কোম্পানিটির সুদজনিত ব্যয় বেড়েছে ৪৩ কোটি ৮৫ লাখ টাকা বা ১০০ শতাংশ।

এ বিষয়ে জানতে সিঙ্গার বাংলাদেশের কোম্পানি সচিব কাজী আশিকুর রহমানকে একাধিকবার ফোন করা হলেও তিনি তা রিসিভ করেননি।

তবে কোম্পানি কর্তৃপক্ষ বলেছে, ২০২৩ সালের তুলনায় ২০২৪ সালের পরিচালন খরচ ২১ দশমিক ৬ শতাংশ বেড়েছে। বিজ্ঞাপন, বিক্রয়ের জন্য প্রচার প্রচারণা, নতুন আউটলেট পরিচালনা এবং নতুন কারখানার রক্ষণাবেক্ষন ও আইটি সংক্রান্ত খরচের কারণে গত বছরের তুলনায় এবার পরিচালন খরচ বৃদ্ধি পেয়েছে।

কোম্পানির আর্থিক অবস্থা

কোম্পানিটির চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে কর পরবর্তী লোকসান করেছে ১৮ কোটি ৫৫ লাখ টাকা। যেখানে গত বছর একই প্রান্তিকে কর পরবর্তী নিট মুনাফা ছিল ৮ কোটি ৭৭ লাখ টাকা। এ হিসাবে কোম্পানিটির লোকসান হয়েছে ৩১১ শতাংশ। ৯ মাসের (জানুয়ারি-সেপ্টেম্বর) সমন্বিত কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৫ কোটি ৪ লাখ টাকা। যেখানে আগের হিসাববছরের একই সময়ে কোম্পানিটির মুনাফা হয়েছিল ৬৭ কোটি ৮ লাখ টাকা। এ হিসাবে ৯ মাসে কোম্পানিটির মুনাফা কমেছে ৬২ কোটি ৪ লাখ টাকা বা ৯২ শতাংশ।

মুনাফা কমলেও সিঙ্গারের তৃতীয় প্রান্তিক ও ৯ মাসে বিক্রি বেড়েছে। চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির পণ্য বিক্রি হয়েছে ৩৬০ কোটি ৭৭ লাখ টাকা। যেখানে আগের হিসাববছরে একই প্রান্তিকে বিক্রি হয়েছিল ৩৩৬ কোটি ২০ লাখ টাকার। এ হিসাবে কোম্পানিটির পণ্য বিক্রি বেড়েছে ৭ দশমিক ৩০ শতাংশ। ৯ মাসের সমন্বিত বিক্রি হয়েছে ১ হাজার ৫৪৫ কোটি ৯০ লাখ টাকার। আগের হিসাববছরের একই সময়ে পণ্য বিক্রি হয়েছিল ১ হাজার ৪২৬ কোটি ২৬ লাখ টাকার। এ হিসাবে ৯ মাসে কোম্পানিটির পণ্য বিক্রি বেড়েছে ৮ দশমিক ৩৮ শতাংশ।

সর্বশেষ সমাপ্ত ২০২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫ টাকা ২৪ পয়সা, যা আগের হিসাব বছরে ছিল ৭৩ পয়সা। গত ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৩৪ টাকা ৩ পয়সায়, যা আগের হিসাব বছরে ছিল ২৯ টাকা ৯৭ পয়সা।

সমাপ্ত ২০২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে সিঙ্গার বাংলাদেশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৭৩ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৫ টাকা ২০ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২২ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ২৯ টাকা ৯৭ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ৩৪ টাকা ৬ পয়সা।

সমাপ্ত ২০২১ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ৬০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় সিঙ্গার বাংলাদেশের পর্ষদ। ২০২০ হিসাব বছরে শেয়ারহোল্ডারদে ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল সিঙ্গার বাংলাদেশ। এ সময়ে ইপিএস হয়েছিল ৮ টাকা ৬ পয়সা। ২০১৯ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ৭৭ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল প্রকৌশল খাতের বহুজাতিক কোম্পানিটি। এছাড়া ২০১৮ হিসাব বছরে ৩০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল তারা।

সিঙ্গার বাংলাদেশের সর্বশেষ ঋণমান দীর্ঘমেয়াদে ‘ট্রিপল এ’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-১’। কোম্পানিটির সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২৩ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও অন্যান্য প্রাসঙ্গিক গুণগত ও পরিমাণগত তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড।

১৯৮৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত সিঙ্গার বাংলাদেশের বর্তমানে অনুমোদিত মূলধন ২৫০ কোটি ও পরিশোধিত মূলধন ৯৯ কোটি ৭০ লাখ ৩০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ২৪১ কোটি ৪৮ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৯ কোটি ৯৭ লাখ ২ হাজার ৮৩৮। এর মধ্যে ৫৭ শতাংশ শেয়ার উদ্যোক্তা পরিচালকের হাতে রয়েছে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৮ দশমিক ৫২, বিদেশী বিনিয়োগকারীদের কাছে ১ দশমিক ২৭ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ১৩ দশমিক ২১ শতাংশ শেয়ার রয়েছে।

এম জি

শেয়ার