Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

আইসিএসবির সভাপতি হলেন এম নুরুল আলম

২৭ অক্টোবর, ২০২৪ ১১:৪১ অপরাহ্ণ
আইসিএসবির সভাপতি হলেন এম নুরুল আলম

ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশের (আইসিএসবি) প্রেসিডেন্ট হয়েছেন প্রতিষ্ঠানটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এম. নুরুল আলম এফসিএস। গত ১৭ অক্টোবর প্রতিষ্ঠানটির কাউন্সিল সভায় তাকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করা হয়। এর আগে ব্যক্তিগত কারণ দেখিয়ে গত ৭ অক্টোবর প্রেসিডেন্টের পদ ছাড়েন মোহাম্মদ আসাদুল্লাহ।

এম. নুরুল আলম বর্তমানে সিজিআইএ ইনস্টিটিউট এর অফিসিয়াল আদেশের মাধ্যমে তিন বছরের জন্য ‘সিজিআইএ ইনস্টিটিউট’এর গ্লোবাল কাউন্সিলের সদস্য হিসেবে তাকে নিয়োগ পেয়েছেন।

সিজিআইএ ইনস্টিটিউট- অর্থ ও বিনিয়োগ পেশাদারদের একটি বিশ্বব্যাপী স্বীকৃত পেশাদার সংস্থা যা অর্থ ও বিনিয়োগ ব্যবস্থাপনা শিল্পের জন্য নৈতিক বিনিয়োগ অনুশীলনের জন্য বিশ্বব্যাপী মান নির্ধারণ করে।

সিজিআইএ নেটওয়ার্ক বাংলাদেশ, বাংলাদেশে ও যুক্তরাষ্ট্রের সিজিআইএ ইনস্টিটিউটের সকল কার্যক্রম পরিচালনা করে আসছে।

ইনস্টিটিউটটি চার্টার্ড গ্লোবাল ইনভেস্টমেন্ট অ্যানালিস্ট (সিজিআইএ) পদবী এবং সিজিআইএ ফাউন্ডেশনাল প্রোগ্রাম (সিএফপি) সার্টিফিকেট সরবরাহ করে যা বিশ্বব্যাপী ১০০ টিরও বেশি দেশে স্বীকৃত।

এর আগে তিনি পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের সহযোগী প্রতিষ্ঠান প্রাইম ইসলামী সিকিউরিটিজ লিমিটেডের  প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের ডিএমডি পদে নিযুক্ত ছিলেন।

মোহাম্মদ নূরুল আলম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে একাউন্টিংয়ে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। আলম আইসিএসবির একজন ফেলো মেম্বার । নূরুল আলম ইউনাইটেড স্টেট এর সোসাইটি অব কর্পোরেট কম্পায়েন্স এন্ড ইথিক্স থেকে সার্টিফাইড কমপ্লায়েন্স এন্ড ইথিক্স প্রফেশনাল বিষয়ের উপর আন্তর্জাতিক ডিগ্রী অর্জন করেছেন ১৯১৭ সালে।

আলম ১৯৮১ সালে বি.কম পাস করে গ্ল্যাক্সোতে ইন্টারনাল অডিটর হিসেবে যোগদান করেন। তিনি গ্ল্যাক্সো বাংলাদেশ লিমিটেড এ ২০ বছর কাজ করে পরবর্তীতে একই প্রতিষ্ঠানে কোম্পানি সচিবের দায়িত্ব গ্রহণ করেন। তিনি ২০০৭ সালে ওরাসকম টেলিকম বাংলাদেশ লিমিটেড (বাংলালিংক) এ কোম্পানি সচিবের দায়িত্ব গ্রহন করেন। ২০১০ সালে বাংলালিংক ডিজিটাল কম্যুনিকেশন লিমিটেড এর প্রধান ইন্টারনাল অডিটর এর অতিরিক্ত দায়িত্ব গ্রহণ করেন।

২০১৫ সালে একই প্রতিষ্ঠানে চীফ কমপ্লায়েন্স অফিসার হিসেবে কোম্পানির ব্যবস্থাপনা বোর্ডে যোগ দেন এবং ১লা আগস্ট ২০১৯ বাংলালিংক থেকে অবসর গ্রহন করেন। অবসর গ্রহনের পর পরিকল্পনা অনুযায়ী ব্যবসা শুরুর চিন্তা করেছিলেন, কিন্তু সবকিছু পরিকল্পনা অনুযায়ী হয় না। তাইত আবারো প্রাইম ইসলামি লাইফ ইন্সুরেন্স কোম্পানিতে উপ-ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সচিব হিসেবে অক্টোবর ২০১৯ থেকে চাকরিতে যোগদান করেছেন।

তিনি নাসডাগ ও নিউইয়র্ক স্টক এক্সচেন্জে লিস্টেড কোম্পানী আমস্টারডাম বেজ্ড ভেয়ন লিমিটেডের কান্ট্রি কমপ্লায়েন্স অফিসার হিসাবে রেগুলেটরী কমপ্লায়েন্সের কাজ করেছেন চার বছরের অধিক সময় পর্যন্ত।

পুঁজিবাজারের সব নিউজ সবার আগে পেতে থাকুন আমাদের সাথে—–

BP ShareBazar NewsBP Stock NewsBP Capital ViewsBanijjo Protidin NewsBP Capital News

শেয়ার