Top

‘কুরুলুস ওসমান’ দিয়ে জনপ্রিয়তা পাওয়া কে এই অভিনেতা?

২৪ এপ্রিল, ২০২১ ৪:১৭ অপরাহ্ণ
‘কুরুলুস ওসমান’ দিয়ে জনপ্রিয়তা পাওয়া কে এই অভিনেতা?

বুরাক অ্যাজিভিট। এ নাম বললে হয়তো খুব বেশি মানুষ চিনবেন না তাকে৷ কিন্তু যখনই বলা হবে বিশ্বব্যাপী জনপ্রিয়তা পাওয়া তুর্কি মেগা সিরিয়াল কুরুলুস উসমান সিরিজের উসমান বে’র কথা, বিশ্বের কোটি কোটি দর্শক নিমিষেই চোখ বন্ধ করে দেখতে পাবেন সুদর্শন, ব্যক্তিত্ববান, সুনিপুণ এক অভিনেতার মুখ৷ তিনিই বুরাক অ্যাজিভিট।

তুরস্কের একজন অভিনেতা৷ উসমানীয় সাম্রাজ্যের প্রথম সুলতান উসমানের চরিত্রে অভিনয় করে তাক লাগিয়ে দিয়েছেন৷ আলজেরিয়া, আলবেনিয়া, উজবেকিস্তান, পাকিস্তান, বাংলাদেশ, ভারতসহ বিশ্বের নানা দেশে এই সিরিজ প্রচারের মাধ্যমে শত কোটি মানুষের কাছে পেয়েছেন তুমুল জনপ্রিয়তা৷ তুরস্কের টিভি পর্দার একজন সাদামাটা অভিনেতা হয়ে উঠেছেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন মহাতারকা৷

কিছুদিন আগে বেশ কিছু গণমাধ্যম প্রকাশ করেছে একটি খবর৷ ‘কুরুলুস উসমান’ সিরিজের দ্বিতীয় সিজন শুরু হওয়ার আগে বুরাকের ইনস্টাগ্রামে ফলোয়ার ছিলো হাজার তিনেকের মতো৷ আর দ্বিতীয় সিজনটি প্রচারে আসতেই এ অভিনেতাকে এখন বিশ্বের ১৭ মিলিয়ন মানুষ অনুসরণ করছেন৷

তার জনপ্রিয়তা এতোটাই যে তুরস্কের অনেক মন্ত্রী ও আমলাদের তার কুরুলুস উসমানের শুটিং স্পটে গিয়ে বুরাকের সঙ্গে প্রায়ই সময় কাটাতে ও ছবি তুলতে দেখা যায় । একটি সিরিজে অভিনয় করে এমন পরিচিতি, খ্যাতি অভাবনীয় বটে!

আরও জানা গেছে, প্রায় প্রতিদিনই বিশ্বের নানা প্রান্ত থেকে হাজার হাজার কৌতুহলী দর্শক এ অভিনেতার সম্পর্কে জানতে গুগলে সার্চ করেন৷ দেখে নেয়া যাক কে এই বুরাক-

৬ ফুট উচ্চতার সুদর্শন বুরাক অ্যাজিভিটের জন্ম ১৯৮৪ সালের ২৪ ডিসেম্বর৷ দক্ষিণ-পূর্ব তুরস্কের মেরসিতে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবার নাম বুলেন্ত অ্যাজিভিট, মা শেয়হান অ্যাজিভিট। বুরাকের এক বোন আছে, তার নাম বুরসান দেনিস।

বুরাক পড়াশোনা করেছেন তুরস্কের মারমারা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে৷ বুরাক ফটোগ্রাফি নিয়ে স্নাতক শেষ করেছেন৷

মডেলিংয়ের প্রতি তার নেশা বরাবরই ছিলো৷ সেই আগ্রহেই ২০০৩ সালে অ্যাজিভিট তুরস্কের শীর্ষ মডেল নির্বাচিত হন। এরপর তিনি মডেল এজেন্সিগুলির সাথে কাজ শুরু করেন। ২০০৫ সালে তিনি বিশ্বের দ্বিতীয় সেরা মডেল নির্বাচিত হন।

মুসলিম এ অভিনেতার অভিনয় জীবন শুরু হয়েছিল টেলিভিশন সিরিজ এক্সি ১৮-এর মাধ্যমে। পরে তিনি ২০০৭ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ৬টি চলচ্চিত্রে অভিনয় করেন। এর মধ্যে কার্দেয়িম বেনিম, কার্দেয়িম বেনিম ২, আক সানা বেনজার, জারাফা উল্লেখযোগ্য।

২০০৬ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত দশটি নাটক টিভি সিরিজে অভিনয় করেছেন । এর মধ্যে মুহতেম ইয়েজিল, কারা সেবাদা, কুরুলুস উসমান উল্লেখযোগ্য।

তবে তার জনপ্রিয়তা সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে দিরিলিস আরতুগ্রুল সিরিজের কুরুলুস উসমান দিয়ে৷ এখানে তিনি আরতুগ্রুল গাজীর ছোট ছেলে এবং উসমানী সাম্রাজ্যের প্রতিষ্টাতা প্রথম সুলতান উসমান চরিত্রে অভিনয় করছেন।

বুরাক একজন প্রযোজকও৷ তার প্রতিষ্ঠানের নাম বিআরকে।

ক্যারিয়ারে বৈচিত্র্যময় চরিত্রে কাজ করে নানা রকম স্বীকৃতি পেয়েছেন তিনি। তারমধ্যে ২০১৭ সালে সেরা চলচ্চিত্র অভিনেতা (কার্দেসিম বেনিম- ২০১৬), ২০১৮ সালে সেরা চলচ্চিত্র অভিনেতা (কার্দেসিম বেনিম ২ – ২০১৭), এবং ২০২০ সালে সেরা টিভি অভিনেতা (কুরুলুস উসমান- ২০১৯) নির্বাচিত হন।

বুরাক অ্যাজিভিট ৯ ফেব্রুয়ারি ২০১৭ সালে জার্মানিতে অভিনেত্রী ফাহরিয়ে ইভেনের সাথে বাগদান করেন এবং তারা ও-ই বছরের ২৯ জুন ইস্তাম্বুলে বিয়ে করেন।

করণ নামে তাদের এক পুত্র রয়েছে। তার জন্ম ২০১৯ সালের ১৩ এপ্রিল।

শেয়ার