Top

বৃষ্টি বন্দনা দিয়ে যাত্রা শুরু করল ‘ৎ’

২২ মে, ২০২১ ৫:০২ অপরাহ্ণ
বৃষ্টি বন্দনা দিয়ে যাত্রা শুরু করল ‘ৎ’

দুই বাংলার লোকগানের জনপ্রিয় শিল্পী অমর পাল। শততম জন্মদিন উপলক্ষে তার ‘বৃষ্টি বন্দনা’ গানটি মিউজিক ভিডিও আকারে প্রকাশ করেছে সংগীত প্রযোজনা প্রতিষ্ঠান ‘সাউন্ডটেক’। যার মধ্য দিয়ে আত্মপ্রকাশ করল গানের দল ‘ৎ’।

‘বৃষ্টি বন্দনা’ গানে কণ্ঠ দিয়েছেন ব্যান্ডের প্রধান কণ্ঠশিল্পী সোহেল পারভেজ শামসী। দলের অন্য সদস্যদের মধ্যে রয়েছেন জহিরুল ইসলাম বাবু (ঘাটাম), শান্ত শান (ড্রামস), মুস্তাকিম আবীর (বাঁশী), আসিফ ইকবাল (গিটার), রাকিব হোসেন (বেইজ), এস এম শামসী সোহাগ (পার্কাসন) এবং আবদুল্লাহ আল ফাত্তাহ তুহিন (গিটার)।

২০১৬ সালে প্রতিষ্ঠিত হয় ‘ৎ’। লোকসংগীত খুঁজে বের করার পাশাপাশি সেসব গান পরিবেশনার লক্ষ্য ব্যান্ডটির। স্বনামধন্য বাউল সাধকদের পাশাপাশি স্বল্প পরিচিত, অপরিচিত ও বর্তমান সময়ের বাউলদের গানও আছে তালিকায়।

ব্যান্ডটির প্রধান লক্ষ্য স্বল্পশ্রুত গান নিয়ে কাজ করা। আর সংরক্ষণের মাধ্যমে পরবর্তী প্রজন্মের কাছে সেগুলো পৌঁছে দেওয়া। কথা ও সুর অপরিবর্তিত রেখে লোকজ ও পাশ্চাত্যসহ নানা ধরনের বাদ্যযন্ত্রের মেলবন্ধনের মধ্য দিয়ে গানগুলো উপস্থাপনের চেষ্টা করছে ‘ৎ’।

তাদের তালিকায় রয়েছে বাউল সম্রাট ফকির লালন শাহ, দুদ্দু শাহ, পাঞ্জু শাহ, বিজয় সরকার, রজ্জব দেওয়ান, হাছন রাজা, রাধারমণ, ভবা পাগলা, সনাতন দাস বাউল, জৈষ্ঠ্য গোপাল, জালাল উদ্দিন খাঁ, মাতাল রাজ্জাক, শাহ আব্দুল করিমসহ পরিচিত ও অপরিচিত বহু সাধক বাউলের গান।

শেয়ার