Top

প্রশংসায় ভাসছে ‘মোমের পুতুল’, উচ্ছ্বসিত শামীম

০২ আগস্ট, ২০২১ ২:৩১ অপরাহ্ণ
প্রশংসায় ভাসছে ‘মোমের পুতুল’, উচ্ছ্বসিত শামীম
বিনোদন ডেস্ক :

বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় অভিনেতা শামীম হাসান সরকার। ঈদুল আজহা উপলক্ষে বেশ কয়েকটি নাটকে অভিনয় করেছেন তিনি। বৃহস্পতিবার (২৯ জুলাই) ইউটিউবে মুক্তি পেয়েছে তার অভিনীত একক নাটক ‘মোমের পুতুল’।

ঢাকা মেডিক্যাল কলেজে সাম্প্রতিক সময়ে তৃতীয় লিঙ্গের স্বেচ্ছাসেবকদের কর্মকাণ্ড বেশ প্রশংসিত হয়। দেশজুড়ে আলোচনায়। সেই গল্পের আবহে নির্মিত হয়েছে মোমের পুতুল। তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়ে নির্মিত হয়েছে একক নাটক ‘মোমের পুতুল’। এর গল্প, চিত্রনাট্য, সংলাপ ও পরিচালনায় ছিলেন মুহাম্মদ মিফতাহ্ আনান।

তৃতীয় লিঙ্গের নয়নের কারণে পরিবার সামাজিকভাবে বেকায়দা পড়ে। অন্তত নয়নের বোন-বাবা তাই মনে করে। নয়ন অসহনীয় হয়ে ওঠে বাবা-মেয়ের কাছে। বৈষম্য আর তীব্র কটাক্ষে ঘর ছাড়ে নয়ন। নাম হয় ন্যায়না। হিজড়াপল্লীতে আশ্রয় হয় ন্যায়নার। রাস্তাঘাটে নাচ দেখিয়ে পয়সা তোলে নয়নের দল। কখনো কখনো হাত পাততে গিয়ে মারধরের স্বীকার হতে হয়। মার খেয়ে রক্তাক্ত হয়ে সৃষ্টিকর্তার কাছে প্রশ্ন ছুঁড়ে দেয়। লকডাউনে বিপর্যস্ত হয়ে ওঠে জীবনযাপন, এর তীব্র আঁচ লাগে ন্যায়নাদের। অসৎ পথে, মাদক বিক্রির পথে নামে তারা। কিন্তু একজন করোনা রোগী তাদের চিন্তাকে পরিবর্তন করে দেয়। ন্যয়নারা হয়ে ওঠে মানবিক। স্বেচ্ছাসেবক হিসেবে রোগীর পাশে দাঁড়ায় তারা। এভাবেই সেবা দিতে করোনায় আক্রান্ত হয়ে মর্মান্তিক পরিণতির মুখোমুখি হয় ন্যয়না।

এ নাটকে হিজড়া চরিত্রে অভিনয় করেছেন শামীম। নাটকে তার সাথে আরও অভিনয় করেছেন শহিদুজ্জামান সেলিম এবং সাবেরী আলম। নাটকটি প্রচারের পরপরই দর্শকমহলে ব্যাপক সাড়া ফেলেছে। চারদিনের মধ্যেই নাটকটির ভিউ দাঁড়িয়েছে এক মিলিয়ন!

সম্পূর্ণ ভিন্ন একটা চরিত্রে অভিনয়ের ব্যাপারে শামীম বলেন, এটা একটা কঠিন চরিত্র ছিল, অন্যান্য নাটকের মতো এখানে শুধু ডায়লগ দেওয়ার মধ্যেই কাজ সীমাবদ্ধ ছিল না, পোশাক এবং মেকআপেও ভিন্নতা আনতে হয়েছে। মেকআপ এবং গেটআপ ক্যারেক্টারে ঢুকতে হেল্প করেছে।

এই নাটকে কাজ করতে গিয়ে কো-আর্টিস্টদের থেকে অনেক সাপোর্ট পেয়েছেন তাই তাদেরও কৃতজ্ঞতা জানান শামীম।

মোমের পুতুল নামের নাটকের শেষ দৃশ্যে অনেকে অনেকেই চোখে জল ধরে রাখতে পারেননি। তৃতীয় লিঙ্গের মানুষের ব্যথায় কঁকিয়ে উঠেছে দর্শক হৃদয়। নাটকের মন্তব্য বাক্স দেখলেই বোঝা যায় নাটকটি কতটা হৃদয় স্পর্শ করেছে দর্শক সমাজে।

নাট্যপ্রেমীরা নাটকের গল্প এবং অভিনয়শিল্পীদের ব্যাপক প্রশংসা করেছেন। অলক জয় নামে একজন কমেন্টে লিখেছেন, এই নাটকে বাস্তব জীবনের কথা বলছে, এত সুন্দর একটি নাটকের জন্য আমি লেখক ও সবার জন্য শুভকামনা জানাচ্ছি। স্বপন সরকার নামে আরেক দর্শক ফেসবুকে লিখেছেন, ‘প্রথমে ভেবেছিলাম হিজড়াদের নিয়ে নাটকটি ফানি ছাড়া কিছু হবে না। কিন্তু না আমার দেখা এই ঈদের ব্যতিক্রমী সেরা একটি কাজ ‘মোমের পুতুল’। পুরোটা নাটক জুড়েই বাস্তবতা যা এই করোনাকালীন আমরা সবাই দেখে আসছি, অনুভব করছি।

দর্শকদের কাছ থেকে ভালো সাড়া পেয়ে উচ্ছ্বসিত এই অভিনেতা। তিনি বলেন, একটি কাজ সবার কাছে তো আর ভালো লাগবে না, তবে ৮০ ভাগ দর্শকই ভালো মন্তব্য করেছেন। ফ্যামিলির সবাই এই নাটকে কাজের ক্ষেত্রে খুব সাপোর্ট দিয়েছেন, নাটক দেখে কাছের বন্ধু বান্ধবরা অনেক প্রশংসা করেছেন। এবং এই নাটকের মাধ্যমে তৃতীয় লিঙ্গের মানুষদের ব্যাপারে যে ম্যাসেজ তারা দিতে চেয়েছিলেন তা মানুষজন গ্রহণ করবে বলে আশাবাদী শামীম।

ওটিটি প্ল্যাটফর্মে কাজ করার আগ্রহ জানিয়ে তিনি বলেন, কাজ করার ইচ্ছা আছে, কাজের জন্য তিনি সবসময় প্রস্তুত, তবে কোন ভালো গল্প না পাওয়ায় এখনও এই প্ল্যাটফর্মে কাজ করা হচ্ছে না।

নিজের বর্তমান কাজের ব্যাপারে শামীম হাসান সরকার বলেন, করোনা মহামারির কারণে আপাতত সামনের দু’মাস কাজ করার কোন ইচ্ছা নেই, ঈদুল আজহায় কয়েকটি নাটক টিভিতে প্রচারিত হয়েছে, এখন সেগুলো ইউটিউবে প্রকাশিত হওয়ার অপেক্ষায় আছে।

ছবি: তাহমিদুর রহমান পিয়াস

শেয়ার