Top

চট্টগ্রামে কোটি টাকা আত্মসাৎ : ভূমি কর্মকর্তাসহ আটক ২

১৫ নভেম্বর, ২০২১ ৪:১১ অপরাহ্ণ
চট্টগ্রামে কোটি টাকা আত্মসাৎ : ভূমি কর্মকর্তাসহ আটক ২
চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রাম জেলা প্রশাসনের মো. শাহাদাত হোসেন (৪৫) নামে এক ভূমি কর্মকর্তা ও এমদাদ নামের এক অফিস সহায়ককে এক কোটি ২৭ লাখ টাকা আত্মসাতের অভিযোগে আটক করা হয়েছে। এই ঘটনায় সুমন চৌধুরী নামে আরও একজন পলাতক রয়েছেন। তিনি শিকলবাহা ইউনিয়ন ভূমি অফিসে কর্মরত আছেন। আটক দু’জনের মধ্যে শাহাদাত হোসেনকে ডবলমুরিং থানায় হস্তান্তর এবং এমদাদকে দুদক কার্যালয়ে নিয়ে যাওয়া হয়েছে।

রোববার (১৪ নভেম্বর) রাতে তাদের আটক করা হয়। চট্টগ্রাম জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বিষয়টি নিশ্চিত করেছেন।

চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয় সূত্রে জানা গেছে, অভিযুক্ত শাহাদাত হোসেন কাট্টলী সার্কেল ভূমি অফিসের ইউনিয়ন ভূমি কর্মকর্তা হিসেবে কর্মরত আছেন। এর আগে তিনি আগ্রাবাদ সার্কেলের দক্ষিণ পাহাড়তলি ভূমি অফিসে কর্মরত ছিলেন।

এই সময়ে শাহাদাত হোসেন ও এমদাদসহ ভূমি উন্নয়ন করের চালান জালিয়াতির মাধ্যমে ২৫ লাখ ৫৭ হাজার টাকা আত্মসাৎ করেন। ওই ভূমি উন্নয়ন করের টাকা সরকারের কোষাগারে চালানের মাধ্যমে জমা দেয়ার নিয়ম থাকলেও তারা জমা না দিয়ে চালান জালিয়াতির মাধ্যমে সেই টাকা আত্মসাৎ করেন।

বিষয়টি দৃষ্টিগোচর হলে অভিযুক্ত শাহাদাত হোসেন ও অফিস সহায়ক এমদাদকে আটকের নির্দেশ দেন জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। পরে মহানগর আগ্রাবাদ সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে একটি দল শাহাদাতকে আটক করে ডবলমুরিং থানার পুলিশের কাছে সোপর্দ করে। এছাড়া অফিস সহায়ক এমদাদকে দুদকের কাছে তুলে দেওয়া হয়।

অন্যদিকে, সুমন চৌধুরী বর্তমানে কর্ণফুলী ভূমি অফিসের আওতাধীন শিকলবাহা ইউনিয়ন ভূমি অফিসে কর্মরত। সরকারি কোষাগারে জমা না দিয়ে চালান জালিয়াতির মাধ্যমে ১ কোটি ২ লাখ আত্মসাৎ করেন সুমন চৌধুরী। চট্টগ্রাম জেলা প্রশাসন তাৎক্ষণিক তার বিরুদ্ধে মামলা করে। অভিযুক্ত সুমন পলাতক রয়েছেন।

চট্টগ্রাম জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, অভিযুক্ত সুমন চৌধুরীর বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মামলা দায়ের করা হয়েছে। বর্তমানে তিনি পলাতক আছেন। তাকেও গ্রেফতারে চেষ্টা চলছে।

জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, আমরা দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নিয়ে কাজ করে যাচ্ছি। যারা দুর্নীতিতে জড়িত তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ ধরনের দুর্নীতিবিরোধী অভিযান অব্যাহত থাকবে।

শেয়ার