Top

টাঙ্গাইলে নানা কর্মসূচীর মধ্য দিয়ে মাওলানা ভাসানীর মৃত্যুবার্ষিকী পালিত

১৭ নভেম্বর, ২০২১ ৫:২২ অপরাহ্ণ
টাঙ্গাইলে নানা কর্মসূচীর মধ্য দিয়ে মাওলানা ভাসানীর মৃত্যুবার্ষিকী পালিত
টাঙ্গাইল প্রতিনিধি :

মজলুম জননেতা মাওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৪৫তম মৃত্যুবার্ষিকী বুধবার দিনব্যাপী যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। ১৯৭৬ সালের এই দিনে ঢাকার পিজি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। পরে টাঙ্গাইলের সন্তোষে তাকে চির নিদ্রায় শায়িত করা হয়। মহান এই নেতার মৃত্যুবার্ষিকীতে টাঙ্গাইলের সন্তোষে নানা কর্মসুচীর মধ্যদিয়ে দিবসটি পালিত হয়।

জানা যায়, ১৮৮০ সালের ১২ ডিসেম্বর সিরাজগঞ্জের ধানগড়া গ্রামে মাওলানা ভাসানীর জন্ম। সিরাজগঞ্জে জন্ম হলেও মাওলানা আবদুল হামিদ খান ভাসানী তার জীবনের সিংহভাগই কাটিয়েছেন টাঙ্গাইলের সন্তোষে। মাওলানা আবদুল হামিদ খান ভাসানী তার কৈশোর-যৌবন থেকেই রাজনীতির সাথে জড়িত ছিলেন। তার উদ্যোগে ১৯৫৭ সালে টাঙ্গাইলের কাগমারীতে অনুষ্ঠিত ঐতিহাসিক কাগমারী সম্মেলন বাংলাদেশের রাজনীতিতে মোড় ঘুরিয়ে দিয়েছিল। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় তিনি সর্বদলীয় ওয়ার কাউন্সিলের উপদেষ্টা ছিলেন। স্বাধীনতার পর তার সর্বশেষ কীর্তি ছিল- ফারাক্কা লং মার্চ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অত্যন্ত স্নেহ করতেন মাওলানা ভাসানী। বঙ্গবন্ধুও তাকে শ্রদ্ধা করতেন পিতার মতো। শিক্ষা অনুরাগী ও গ্রাম-বাংলার নির্যাতিত মানুষের জন্য আজীবন সংগ্রাম করে গেছেন মহান এই নেতা।

বুধবার সকাল থেকেই মাওলানা ভাসানীর মাজারে শ্রদ্ধা জানাতে হাজারো মানুষের ঢল নামে। জেলা প্রশাসন, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (অতিরিক্ত দায়িত্ব) ড. এআরএম সোলায়মান, জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুর রহমান খান ফারুকের নেতৃত্বে অন্যান্য নেতৃবৃন্দ, কেন্দ্রীয় বিএনপি নেতা ইকবাল হাসান মাহমুদ টুকু, শামছুজ্জামান দুদু, গৌতম চক্রবর্তী, সুলতান সালাউদ্দিন টুকুসহ স্থানীয় নেতৃবৃন্দ, জাতীয় পার্টি, কৃষক শ্রমিক জনতা লীগ, ভাসানী অনুসারী পরিষদের চেয়ারম্যান ডা. জাফরুল্লাহ চৌধুরী, মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু, মুক্তিযোদ্ধা নঈম জাহাঙ্গীর, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সদস্য এডভোকেট হাসনাত কাইয়ুমসহ বিভিন্ন রাজনৈতিক দল, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের জনতা পুষ্পস্তবক অর্পণ করেন প্রয়াত এই মহান নেতার মাজারে। মৃত্যুবার্ষিকী উপলক্ষে ক’দিন আগে থেকেই মাওলানা ভাসানীর ভক্ত অনুসারী ও মুরিদানবৃন্দ সন্তোষে এসেছেন।

এদিকে মাওলানা ভাসানীর মাজারে শ্রদ্ধা জানাতে গিয়ে হামলার শিকার হয়েছেন গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া এবং সংগঠনটির সদস্য সচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নুরুল হক নুর। বুধবার দুপুরে ছাত্রলীগ নেতাকর্মীরা তাদের ওপর এ হামলা চালান বলে অভিযোগ করেন সংগঠনটির সিনিয়র যুগ্ম আহ্বায়ক শাকিলুজ্জামান। তিনি বলেন, পৌঁনে ১২টার দিকে মাওলানা ভাসানীর মাজারের কাছাকাছি পৌঁছালে ছাত্রলীগের অর্ধশতাধিক নেতাকর্মী দলীয় স্লোগান দিয়ে আমাদের ওপর হামলা চালান। এতে আমাদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া ও সদস্য সচিব নুরুল হক নুরসহ বেশকয়েকজন নেতাকর্মী আহত হন। কয়েক দফায় লাঠিসোটা নিয়ে ও ইটপাটকেলসহ আমাদের ওপর হামলা চালানো হয়। প্রায় ৪০ মিনিট পর আমাদের নেতাদের পুলিশের গাড়িতে করে বের করে নেওয়ার সময় ফের হামলা চালানো হয়।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক নিবির পাল বলেন, ওরা প্রথমে ছাত্রদের উপর অর্তকিতে হামলা চালিয়েছে। এতে আমাদের ৫জন কর্মী আহত হয়েছে।

গণঅধিকার পরিষদের সদস্য সচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নুরুল হক নুর বলেন, আজকে মাওলানা ভাসানীর মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানাতে এসেছিলাম। বিশ্ববিদ্যালয়ের পুকুর পাড় থেকে মাজারে ঢুকতেই ছাত্রলীগ নেতা কর্মীরা আমাদের উপর অর্তকিতভাবে হামলা করে। ইটপাটকেল নিক্ষেপ করে। আমাদের অনেকেই আহত হয়েছে। আমাকে আমাদের নেতাকর্মীরা সেভ করেছে। ওখানকার অবস্থা খারাপ দেখে পুলিশ ভ্যানে করে আমাকে এই কাগমারি পুলিশ ফাঁড়িতে নিয়ে আসে।
উভয়পক্ষের মারামারি ঘটনায় অন্তত ১০/১২ জন আহত হয়েছে। এ ঘটনার পর থেকে ভাসানীর মাজার এলাকায় উত্তেজনা বিরাজ করে। ছাত্রলীগ নেতাকর্মীরা স্লোগান দিয়ে সংগঠিত মাজার এলাকায় অবস্থান নেয়। তারা কিবরিয়া ও নুর বিরোধী নানা স্লোগান দেন।

মারপিটের বিষয়ে টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সরওয়ার হোসেন বলেন, গণঅধিকার পরিষদের নেতারা মাওলানা ভাসানীর মাজারের কাছাকাছি পৌঁছার পর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা চালান। পরে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এক পর্যায়ে ড. কিবরিয়া ও নুরসহ গণঅধিকার পরিষদের নেতাকর্মীদের পুলিশি নিরাপত্তায় ঘটনাস্থল থেকে সরিয়ে দেওয়া হয়। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে দাবি করেন তিনি।

ভাসানী অনুসারী পরিষদের চেয়ারম্যান ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, জনগণের নেতা মজলুম নেতা মাওলানা ভাসানীর মৃত্যুবার্ষিকীতে আমরা এখানে স্বরণ করতে আসেনি। আজকে তার কাছে ক্ষমা চাইতে এসেছি। আমাদের ব্যর্থতার জন্য আমরা এখানে এসেছি তোমার কাছ থেকে শক্তি নেয়ার জন্য। আমি আজকে আশা করেছিলাম প্রধানমন্ত্রী এখানে আসবেন। আপনি দুই সপ্তাহের জন্য বিশ্ব ভ্রমনে যেতে পারেন আর ১০ মিনিটের জন্য হেলিকপ্টারে করে এখানে এসে দোয়া চেয়ে নিতে পারেন। আপনার পিতা সব সময় বিপদের সময় মাওলানা ভাসানীর পদতলে বসে থাকতেন। আজকে আপনারও সময় এসেছে ভাসানীর মাজারে এসে দোয়া নেয়ার। আপনি যে কত বড় বিপদে আছেন, তা আপনি বুঝতে পারছেন না। আপনার বাবার বিপদে সবসময় মাওলানা ভাসানীই থাকতেন।

শেয়ার