Top

শেরপুরে বন্যহাতি হত্যার প্রতিবাদ ও বন্যপ্রাণী সুরক্ষার দাবিতে মানববন্ধন

২১ নভেম্বর, ২০২১ ৩:২৯ অপরাহ্ণ
শেরপুরে বন্যহাতি হত্যার প্রতিবাদ ও বন্যপ্রাণী সুরক্ষার দাবিতে মানববন্ধন

শেরপুরে বন্যহাতি হত্যার প্রতিবাদ, হাতির জন্য অভয়াশ্রম এবং বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সুরক্ষার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

রবিবার (২১ নভেম্বর) দুপুরে জেলা কালেক্টরেট চত্বরে নাগরিক সংগঠন জনউদ্যোগের আয়োজনে ও বেসরকারি উন্নয়ন সংস্থা আইইডির সহযোগিতায় ঘন্টাব্যাপী ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

জনউদ্যোগ, শেরপুরের আহবায়ক আবুল কালাম আজাদের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা জাসদের সভাপতি মনিরুল ইসলাম লিটন, প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি মলয় মোহন বল, সাবেক সভাপতি রফিকুল ইসলাম আধার, জেলা উদীচী সভাপতি তপন সারওয়ার, শেরপুর সাংবাদিক ইউনিয়নের সভাপতি মানিক দত্ত, আয়োজক সংগঠনের সদস্য সচিব হাকিম বাবুল, আইনজীবী আলমগীর কিবরিয়া কামরুল, নারীনেত্রী আইরিন পারভীন প্রমুখ।

ওই সময় বক্তারা গারো পাহাড়ে ১০ দিনের ব্যবধানে দুইটি হাতি হত্যার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন এবং বনে হাতিদের অভয়ারণ্য গড়ে তুলে হাতি-মানুষের দ্বন্দ্ব নিরসনে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানান।

পরে জনউদ্যোগের পক্ষ থেকে জেলা প্রশাসক বরাবর একটি স্মারকলিপি প্রদান করা হয়। স্মারকলিপিতে মানুষের জানমালের নিরাপত্তাসহ হাতি চলাচলের স্থানে অবৈধভাবে বসবাসকারীদের অন্যত্র পুনর্বাসনের দাবি জানানো হয়। সেইসাথে হাতির অভয়াশ্রম গড়ে তোলা, হাতির প্রতি সদয় আচরণ, হাতির আক্রমণে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ বাড়ানোরও দাবি জানানো হয়।

শেয়ার