Top
সর্বশেষ

বর্ণাঢ্য আয়োজনে ‘জয়ধ্বনি সম্মাননা’ প্রদান অনুষ্ঠান সম্পন্ন

২৭ নভেম্বর, ২০২১ ৮:১২ অপরাহ্ণ
বর্ণাঢ্য আয়োজনে ‘জয়ধ্বনি সম্মাননা’ প্রদান অনুষ্ঠান সম্পন্ন

বর্ণীল আয়োজনের মধ্য দিয়ে ঐতিহ্যবাহী সাংস্কৃতিক প্রতিষ্ঠান ‘জয়ধ্বনি সংগীত বিদ্যায়তন’ এর সম্মাননা প্রদান ও কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৪ নভেম্বর) চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এই অনুষ্ঠান উদযাপিত হয়।

এদিন বিকাল ৫ ঘটিকায় জয়ধ্বনি সংগীত বিদ্যায়তন- এর সম্মানিত অধ্যক্ষ সুদীপ কর (তন্ময়) এর পরিচালনায় জয়ধ্বনি সংগীত বিদ্যায়তন এর শিল্পীদের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে আয়োজন শুরু হয়।

অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন সুদীপ কর (তন্ময়), তারক নট্ট, বেলাল আহমেদ, জয়ন্ত আচার্য্য,শুভজিত কর, সাধনা সরকার, রাবেয়া আক্তার সহ বেশ কয়েকজন শিল্পী। সন্ধ্যায় মঙ্গলিক প্রদীপ প্রজ্জ্বলন এর মাধ্যমে জয়ধ্বনি সম্মাননা ২০২১ ও অভিষেক অনুষ্ঠান উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রতিষ্ঠানের অন্যতম কার্যনির্বাহী সদস্য সুদীপ কর তন্ময়, জয়ন্তী ভৌমিক, পার্বতী চক্রবর্তি, ফারুক প্রধান, তাপসী রাণী ভৌমিক, যুথী বিশ্বাস, কামরুন নাহার বিউটি, চন্দ্রনাথ চন্দন উত্তোরীয় দিয়ে বরণ করে নেন অতিথিবৃন্দকে ।

বীর মুক্তিযোদ্ধা এডভোকেট বিনয় ভূষণ মজুমদারের সভাপতিত্ত্বে ও অধ্যক্ষ সুদীপ তন্ময়ের পরিচালনায় অনুষ্ঠানের আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি মাননীয় জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন চাঁদপুর সরকরি কলেজ এর অধ্যক্ষ অধ্যাপক অসিত বরণ দাস, এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর প্রেস ক্লাবের সভাপতি জনাব ইকবাল হোসেন পাটোওয়ারী, জেলা সমাজসেবা অফিস এর – উপ পরিচালক রজত শুভ্র সরকার, বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের সংগঠক এবং সাংস্কৃতিক অনুরাগী অজয় ভৌমিক,বিশিষ্ট্য লেখক ও গবেষক পীযূষ কান্তি বড়ুয়া, মুক্তিযুদ্ধের বিজয় মেলার মহাসচিব জনাব হারুন আল রশীদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট চাঁদপুর জেলা শাখার সভাপতি জনাব তপন সরকার, অধ্যাপক জহিরুল হক সহ বেশ কয়েকজন বক্তব্য প্রদান করেন।

এ সময় ডিসি মহোদয় বলেন, জয়ধ্বনির আয়োজন খুবই সুন্দর ও প্রাণবন্ত, এমন সাংস্কৃতিক অনুষ্ঠান থেকে আমাদের শিক্ষা নিতে হবে। শুদ্ধ সংস্কৃতির বিকল্প কিছু নেই উল্লেখ করে তিনি আরো বলেন সুস্থ্য সমাজ গড়তে সুস্থ্য সাংস্কৃতিক চর্চার খুব প্রয়োজন, তেমনি জয়ধ্বনি আমাদের একটি দিকদর্শন। তিনি বলেন,  শিল্পীদের এবং সংগীত প্রতিষ্ঠান গুলো দিকে তিনি সব সময় খেয়াল রাখবেন।

অনুষ্ঠানের মূল আলোচক অধ্যাপক অসিত বরণ দাস বলেন, ‘এত নান্দনিক করে এত সুন্দর আয়োজন দেখে আমি অভিভূত।’

তিনি আরও বলেন,  জয়ধ্বনি আমাদের গর্ব , জয়ধ্বনি সব সময় সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডের মাধ্যমে দৃঢ়চেতা নিয়ে সামনে এগিয়ে যাবে সেই কামনা করেন। শুদ্ধ সংস্কৃতিকে লালন করার লক্ষ্যে জয়ধ্বনি অনেক কাজ করছে এবং সামনেও করবে।

এবারে জয়ধ্বনি সম্মাননা-২০২১ শিক্ষার মান উন্নয়নে পদক পেয়েছে -চাঁদপুর সরকারি কলেজ, সমাজ সেবায় পদক পেয়েছেন কিউআরসি (সামাজিক সংগঠন), সংস্কৃতি ও সাংবাদিকতায় পদক পেয়েছেন- কাজী রওনক হোসেন, উদ্ভাবনী শিক্ষা ব্যবস্থাপনায় পদক পেয়েছেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার জনাব মোঃ সাহাবউদ্দিন এবং মরণোত্তর সম্মাননা পদক পেয়েছেন বীর মুক্তিযোদ্ধা মরহুম অ্যাড.মকবুল আহমেদ।

তাছাড়াও সংবর্ধিত হয়েছেন যন্ত্রসংগীতে বিশেষ অবদানের জন্য পন্ডিত পতিত পাবন নট্ট, সংগীতে অবদানের জন্য সংবর্ধিত হয়েছেন জয়ন্ত আচার্য্য এবং করোনাকালীন চিকিৎসা সেবায় বিশেষ অবদানে জন্য সংবর্ধিত হয়েছে ডেন্টাল সার্জন ডাঃ নাজমুন নাহার মমী।

মূল অনুষ্ঠানের ২য় পর্যায়ে ছিলো জয়ধ্বনি সংগীত বিদ্যায়তন এর কার্যনির্বাহী কমিটির অভিষেক। অভিষেক অনুষ্ঠানে কার্যনির্বাহী ঘোষণা দেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ সুদীপ কর তন্ময়।

ঘোষণা দেওয়ার আগে তিনি তার বক্তব্যে প্রকাশ করেন সত্য ও সুন্দরের বন্ধনে আলোকিত মানুষ গড়ে তোলার লক্ষ্যে এবং শুদ্ধ সংগীত বিকাশে অগ্রগামী ভূমিকা রাখার উদ্দেশ্যে জয়ধ্বনির গড়ে উঠা ২০১০ সালে। এখানে প্রতিটা কর্মী খুবই আন্তরিক কাজের ক্ষেত্রে, দিনব্যাপী একটি অনুষ্ঠানের আয়োজন করা খুবই কঠিন কাজ। তিনি জয়ধ্বনির শুভানুধ্যায়ীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং সবাইকে শুভেচ্ছা প্রদান করেন।সামনে আরো কিছু কার্যক্রম বর্ধিত করা হবে বলে তিনি জানান।

বীর মুক্তিযোদ্ধা অ্যাড. বিনয় ভূষণ মজুমদারকে সভাপতি ও তাপসী রাণী ভৌমিক কে সাধারণ সম্পাদক করে মোট ৪১ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটির ঘোষণ‍া প্রদান করেন অনুষ্ঠান উদযাপন সচিব অধ্যক্ষ সুদীপ কর তন্ময়। এসময় দায়িত্বপ্রাপ্তদের করোতালি এবং ফুল দিয়ে সবাইকে বরণ করা হয় এবং উপহার হিসেবে বই প্রদান করা হয় এবং সদস্য পদ-পদবী সহ পরিচয় পত্র প্রদান করা হয়।

অনুষ্ঠানে সবার জন্য সন্ধ্যায় ছিলো পিঠার আয়োজন ও রাতের খাবারের আয়োজন । উক্ত অনুষ্ঠানে জেলা প্রশাসক মহোদয়কে জয়ধ্বনি সংগীত বিদ্যায়তন এর চিত্রকলা বিভাগের পক্ষ থেকে উপহার প্রদান করা হয়। রাত ৯ ঘটিকায় রঞ্জিত সাহা মুন্নার সঞ্চলনায় শুরু হয় জয়ধ্বনি সংগীত বিদ্যায়তন – এর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনুষ্ঠানে বিশিষ্ট শিল্পীদের পরিবেশনায় ছিলো সংগীত, নৃত্য,আবৃত্তি। সর্বশেষ জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

শেয়ার