Top
সর্বশেষ

অভয়নগরে পান চাষ করে ভাগ্য বদলের স্বপ্ন দেখছেন চাষীরা

২৯ নভেম্বর, ২০২১ ৪:৩৩ অপরাহ্ণ
অভয়নগরে পান চাষ করে ভাগ্য বদলের স্বপ্ন দেখছেন চাষীরা
যশোর প্রতিনিধি :

অভয়নগরে পান চাষ করে সাফল্য পেয়েছেন অনেক কৃষক। তাই দিন দিন বাড়ছে পানের বরজের সংখ্যাও। আবহাওয়া অনকূলে থাকায় এবারে পানের ফলন ভালো হয়েছে। এছাড়া, চাষিরা বাজারেও পানের দাম পাচ্ছেন ভালো।

উপজেলার সবচেয়ে বেশি পান চাষ হয় অভয়নগর ও চেঙ্গুটিয়া এলাকায়। উপজেলার প্রায় ৫০ শতাংশ মানুষের পানের বরজ আছে। ওই সব এলাকার মধ্যে আবার পান চাষের জন্য বাঘুটিয়া ইউনিয়ন অন্যতম। এ গ্রামে অধিকাংশ কৃষকদের প্রধান আয়ের উৎসই হচ্ছে পান। এখানে প্রায় গ্রামজুড়েই রয়েছে পানের বরজ।

যাদের জমি নেই, তারাও অন্যের জমি বন্ধক নিয়ে পান চাষ করছেন। আর এ থেকেই তারা মেটাচ্ছেন পরিবারের যাবতীয় ব্যয়ভার।

নওয়াপাড়া ও চেঙ্গুটিয়া রয়েছে পান বেচা কেনার হাট। তাই বাণিজ্যিকভাবে উৎপাদিত পান স্থানীয়দের চাহিদা মিটিয়েও বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে । দেশের সব স্থানেই এখানকার পানের চাহিদা রয়েছে। অনেকে আবার পান ঔষধি গাছ হিসেবে ব্যবহার করছেন। তাই কম খরচে লাভ বেশি হওয়ায় দিন দিন কৃষকরা ঝুঁকছেন পান চাষে।

পান ছোট-বড় সব বয়সের মানুষের কাছেই প্রিয়। বিভিন্ন অনুষ্ঠানে দাওয়াতিদের খাবারের পর একটু পান-সুপারি না দিলে, মনে হয় যে, কি যেন একটা তাদের অপূর্ণতা রয়ে গেছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এ এলাকায় ৪০০ হেক্টর জমিতে পান চাষ করা হয়েছে। পান উৎপানের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে হেক্টর প্রতি ৩০ মে. টন। বাঘুটিয়া এলাকার পান চাষি হাবিবুর রহমান লুৎফর রহমান , জামাল শেখ, পরিমল, হরেন দাস জানান, পানের বরজে এক প্রকার ফাপপচা রোগ দেখা দেয়। এ থেকে বাঁচাতে পারলে একটি বরজ ২০ থেকে ২৫ বছর থাকে।

সাধারণ আষাঢ়-শ্রাবণ মাসে এ রোগটি বেশি দেখা যায়। এটি পানে সবচেয়ে বড় রোগ। তবে এ রোগ দমনে ফোরি, এডমা ও কাফডার-এ নামে তিনটি ঔষধ ব্যবহার করা হয়।

এছাড়াও শীতের সময় এক প্রকার বিষাক্ত কুয়াশা পান গাছে লাগলে পান পাতা ঝরে যায়। এতে চাষিরা মারাত্মক ক্ষতিগ্রস্থ হয়। এটা প্রতিরোধে কোনো ওষুধ না থাকায় মাঝেমধ্যে বিপাকে পড়তে হয় চাষিদের। অনেক চাষি কুয়াাশা ঠেকানোর জন্য বরজের চারপাশ পলিথিন দিয়ে ঢেকেও দেয়।

পান চাষি শফিকুল ইসলাম জানান, ‘আমার দুই বিঘার উপর একটা পানের বরজ আছে, তার বয়স প্রায় ১০ বছর হবে। পান চাষ করেই আমার সংসার চলে। এই পর্যন্ত পানের ভালো ফলন পেয়েছি, দামও ভালো পেয়েছি। পান চাষ করে আমি স্বাবলম্বী। বর্তমানে প্রতি বিড়া পান আকার ভেদে ৬০ থেকে ১০০ টাকা দরে পাইকারি বিক্রি করতে পারছি। বাজারে পানের চাহিদা থাকায় পুরাতন পানের যে দাম পেয়ে ছিলাম, এখন নতুন পানেরও দাম তেমনি পাচ্ছি। হাটে পান বিক্রি করে ভালো আয় করতে পারছি।’

উপজেলা কৃষি কর্মকর্তা গোলাম সামদামী বলেন, উপজেলায় এবছর ৪০০ হেক্টর জমিতে পান চাষ করা হয়েছে। এতে হেক্টর প্রতি উৎপানের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩০ মেট্রিক টন। জাইকার আয়োজনে উপজেলাতে পান চাষিদের কয়েক টি প্রশিক্ষণ করানো হয়েছে। যে কারণে এ এলাকায় পান চাষ ভালো হচ্ছে। লাভজনক হওয়ায় দিন দিন এখানে পান চাষ জনপ্রিয় হয়ে উঠেছে। উৎপাদিত পান স্থানীয় চাহিদা মিটিয়ে পার্শ্ববর্তী জেলাগুলোতেও সরবরাহ করা হচ্ছে।

শেয়ার