Top
সর্বশেষ

মানিকগঞ্জে হত্যা মামলায় ১ জনের মৃত্যুদণ্ড, ৪ জনের যাবজ্জীবন

০১ ডিসেম্বর, ২০২১ ৭:৫৩ অপরাহ্ণ
মানিকগঞ্জে হত্যা মামলায় ১ জনের মৃত্যুদণ্ড, ৪ জনের যাবজ্জীবন
মানিকগঞ্জ প্রতিনিধি : :

মানিকগঞ্জের সাটুরিয়ায় শহিদ (২৭) নামের এক ব্যক্তিকে হত্যার দায়ে শাহিন আলম (২৫) নামের এক আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। সেই সাথে হত্যাকাণ্ডে জড়িত থাকায় অপর চারজন‌কে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত।

বুধবার (১ ডিসেম্বর) বিকেল সাড়ে ৩ টার দিকে মানিকগঞ্জের অতিরিক্ত দায়রা জজ উৎপল ভট্টাচার্য্য হত্যাকাণ্ডটি সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় দি প্যানেল কোড ১৮৬০ এর ৩০২/৩৪ ধারায় অপরাধে দোষী সাব্যস্ত হওয়ায় বিচারক মামলার প্রধান আসামির মৃত্যুদণ্ড ও দশ হাজার টাকা অর্থ দণ্ডেরও আদেশ দেন। এছাড়াও মামলায় আরও চারজনকে যাবজ্জীবন ও দুই জনকে খালাস দেন আদালত।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামী মোঃ শাহিন আলম ঢাকা জেলার ধামরাই উপজেলার গোয়ারীপাড়া এলাকার মৃত আহসান উদ্দিনের ছেলে। অপরদিকে ভিকটিম শহিদ (২৭) টাঙ্গাইল জেলার ঘাটাইল উপজেলার বানিয়াপাড়া এলাকার খোদাবক্স আকন্দের ছেলে। যাবজ্জীবন দণ্ড প্রাপ্তরা হলেন টাঙ্গাইল জেলার থানাপাড়া মহল্লার শহিদুল ইসলাম স্বাধীনের ছেলে শাহেদ, টাঙ্গাইল জেলার নাগরপুর থানার সোয়াজানী গ্রামের হযরত আলীর ছেলে রাজা মিয়া, টাঙ্গাইল জেলার নাগরপুর থানার কুলুপাড়ার সামসুল হক বেপারীর ছেলে আব্দুল কুদ্দুস ও টাঙ্গাইল সদর থানার সুইপার কলোনীর বাসিন্দা মিহির লালের ছেলে বিষ্ণু সুইপার।

একই মামলায় অপর খালাসপ্রাপ্ত ব্যক্তিরা হলেন, টাঙ্গাইল সদর উপজেলার দাসপাড়া এলাকার মৃত ফকিরচানের ছেলে রহম আলী ড্রাইভার এবং থানাপাড়া এলাকার সেলিম ওরফে তেল সেলিম।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, ভিকটিম শহিদ ও আসামি শাহীন আলম মিলে প্রিয় বাংলা সমাজ উন্নয়ন সংস্থা নামের একটি এনজিও প্রতিষ্ঠা করেন। ওই এনজিও এর চেয়ারম্যান ছিলেন শহিদ। কিছুদিন পরে ওই এনজিও তে ১০ লক্ষ টাকা অনুদান আসে।

এই টাকাকে কেন্দ্র করে ২০০৬ সালের ২০ মে রাতে সাটুরিয়া উপজেলার দিঘুলিয়া ইউনিয়নের বেতুলিয়া এলাকায় প্রিয় বাংলা সমাজ উন্নয়ন সংস্থার চেয়ারম্যান শহিদকে শ্বাসরোধ করে হত্যার পর মাথা বিচ্ছিন্ন করে নেয় দণ্ডপ্রাপ্ত আসামিরা।

এদিকে মামলা দায়েরের পরে গ্রেপ্তারকৃত আসামিরা তাদের জবানবন্দিতে নিজেদের দোষ স্বীকার করে জবানবন্দি দেন। মামলায় মোট ২৫ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ এবং আসামিপক্ষে একজনের সাফাই সাক্ষ্যগ্রহণ শেষে আদালত এই রায় দেন।

আসামিপক্ষে মামলা পরিচালনা করেন অ্যাডভোকেট অরবিন্দ পোদ্দার এবং দেওয়ান মোঃ মিজানুর রহমান আর প্রসিকিউশন পক্ষে মামলা পরিচালনা করেন অতিরিক্ত পি.পি অ্যাডভোকেট মথুর নাথ সরকার।

রায় প্রদানের সময় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি শাহিন আলম ও যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আরও দুই আসামি ও খালাস হওয়া এক ব্যক্তি পলাতক ছিলেন।

বা.প/প্রিন্স

শেয়ার