Top
সর্বশেষ

৫৯ কোটি টাকার ওভারপাসে ব্যবসায়ীদের ক্ষতি চার হাজার কোটি

১৯ ডিসেম্বর, ২০২১ ১:২৪ অপরাহ্ণ
৫৯ কোটি টাকার ওভারপাসে ব্যবসায়ীদের ক্ষতি চার হাজার কোটি
আবু সুফিয়ান রাসেল :

২০১৮ সালের ডিসেম্বর। সেদিন উদ্বোধন হয় কুমিল্লার শাসনগাছা রেলওয়ে ওভারপাস। ৫৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত ওভারপাসটির দৈর্ঘ্য ৬৩১ দশমিক ২৯মিটার। যেটি কুমিল্লা নগরীর শাসনগাছা, বাদশাহ মিয়া বাজার ও রেসকোর্সের ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। ওভারপাসের ওই অংশে রয়েছে কুমিল্লার একসময়ের বিখ্যাত শপিংমল ইস্টার্ন ইয়াকুব প্লাজা, বাদশাহ মিয়া বাজার, পাইকারি ওষুধের আড়ৎ ও শাসনগাছা বাস টার্মিনাল।

কুমিল্লার মানুষের ধারণা ছিল রেলওয়ে ওভারপাসটির কাজ শেষ হলে নগরীর চেহারা বদলে যাবে। ব্যবসা ও যোগাযোগের ক্ষেত্রে নতুন মাত্রা যোগ হবে, কিন্তু হয়েছে তার উল্টো। বরং অন্ধকার গুহায় নিমজ্জিত হয়েছে ওই অঞ্চল।

কুমিল্লা ড্রাগস অ্যাসোসিয়েশন, ইস্টার্ন ইয়াকুব প্লাজা দোকান মালিক সমিতি, বাদশাহ মিয়া কাঁচাবাজার সমিতি ও দি মোটরস অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দের সাথে কথা বলে জানা যায়, ওভারপাসটির উদ্বোধনের পর ব্যবসা ও ট্রান্সপোর্টে বরং চার হাজার কোটি টাকার লোকসান হয়েছে। পাশাপাশি ভিআইপিদের এলাকা হিসেবে খ্যাত রেসকোর্সে মানুষ বাসাবাড়ি করার আগ্রহ হারিয়ে ফেলেছে। যার কারণে প্লটের দামও গেছে কমে।

সূত্রমতে, কুমিল্লার সবচেয়ে বড় বাস টার্মিনাল শাসনগাছা। এ টার্মিনালে দশটি পরিবহনের পাঁচ শতাধিক বাস ঢাকা, সিলেট ও এদের মধ্যবর্তী জেলা ও কুমিল্লার বিভিন্ন উপজেলায় যাতায়াত করে। পাশাপাশি যেসব স্থানে বাস চলাচল করে না, ওইসব স্থানে যাতায়াতের জন্য এ এলাকায় রয়েছে সিএনজি অটোরিকশা ও অটোরিকশার স্ট্যান্ড। বাসের আসা-যাওয়া ও অন্যান্য পরিবহন মিলিয়ে দিনে পাঁচ হাজারের বেশি যানবাহন চলাচল করে শাসনগাছা বাস টার্মিনাল ও পার্শ্ববর্তী স্ট্যান্ডগুলো হয়ে। অতিরিক্ত যানবাহনের চাপ ও সরু রাস্তা হওয়ায় ওভারপাসের নিচের সড়কগুলো সংস্কারের এক-দেড় মাসের মাথায় দেবে যায়। ওভারপাস তৈরির পূর্বে সড়ক সম্প্রসারিত থাকায় এমন বিড়ম্বনায় পড়তে হতো না।

সরেজমিন গিয়ে দেখা যায়, ওভারপাসটির দুই পাশের রাস্তা ভেঙে বড় বড় গর্ত সৃষ্টি হয়েছে। পুরো রাস্তার দুইধারের গর্তগুলোতে পানি জমে পুকুরের রূপ ধারণ করেছে। থকথকে কাদা মাড়িয়ে অনেক যাত্রী বাস ও অন্যান্য পরিবহন ধরছেন।

এদিকে ওভারপাসটি করার অন্যতম উদ্দেশ্য ছিল দুর্ঘটনা কমিয়ে আনা। পাশাপাশি ট্রেন চলাচলের সময় বাদশাহ মিয়া বাজার রেলগেটে অতিরিক্ত যানবাহনের চাপে যানজট সৃষ্টি হতো। যানজট কমিয়ে শহরে যাতায়াত সহজ করাও ছিল ওভারপাসটি করার উদ্দেশ্য। কিন্তু বাস চলাচলের বিকল্প ব্যবস্থা না রেখে এবং বৃহৎ পরিকল্পনা না করে আকস্মিক ওভারপাসটি করায় সব বুমেরাং হয়ে গেছে। বাস টার্মিনাল সরিয়ে না নেওয়ায় যানজট কমেনি সিকিভাগও।

দি মোটরস অ্যাসোসিয়েশন কুমিল্লা ও পরিবহন মালিক সমিতি সূত্রে জানা যায়, শাসনগাছায় দিনদিন বাসসহ অন্যান্য পরিবহন বেড়েছে। যাত্রী বাড়েনি। যাত্রীরা শহরের অন্যান্য বাস স্ট্যান্ড ও বাস স্ট্যান্ডের বাইরে যেখানে গাড়ি থামে ওইসব এলাকা নির্ভর হয়ে গেছে। ভালো সড়ক হয়ে ভাঙা রাস্তায় কেউ আসতে চায় না। যার কারণে শাসনগাছা বাস টার্মিনালে যাত্রীর সংখ্যা কমে গেছে। উল্টোদিকে গাড়িতে যাত্রী পূর্ণ হতে সময় বেশি লাগছে। সূত্র জানায়, ওভারপাস নির্মাণের তিন বছরে প্রায় এক হাজার কোটি টাকা লোকসান হয়েছে এ টার্মিনালে।

দি মোটরস অ্যাসোসিয়েশন কুমিল্লার সাধারণ সম্পাদক তাজুল ইসলাম জানান, ভিআইপিরা আর কাদাজল মাড়িয়ে এখানকার বাসে চড়তে চান না। প্যাসেঞ্জাররা ভাগ হয়ে অন্য স্ট্যান্ডে চলে গেছেন। যাত্রী ৪০শতাংশ কমে গেছে। কুমিল্লা সিটি করপোরেশন থেকে আশ্বাস দেওয়া হয়েছে, বাসস্ট্যান্ডটি আলেখারচর বিশ্বরোডে স্থানান্তর করা হবে। তাহলে আগের তুলনায় যাত্রী বাড়বে। ভোগান্তিও কমে আসবে।

সূত্র জানায়, পাইকারি ওষুধের দুই শতাধিক দোকান ছিল বাদশাহ মিয়া বাজার এলাকায়। ওইসব দোকানে দিন গড়ে বিক্রি হতো দুই লাখ টাকা। ওভারপাসটি হওয়ার পর যাতায়াতের অসুবিধায় ক্রেতা কমতে থাকে। এদিকে পদুয়ার বাজার বিশ্বরোড সংলগ্ন স্থানে ওষুধের আরেকটি পাইকারি মার্কেট গড়ে ওঠে।

নাম প্রকাশে অনিচ্ছুক বাদশাহ মিয়া বাজার এলাকার পাইকারি ওষুধের এক ব্যবসায়ী জানান, ওভারপাসটি করার সময় বৃহদাকারে ব্যবসায়ী ও জনসাধারণের মতামত গ্রহণ করা হয়নি। যার কারণে এমন দুরবস্থার সৃষ্টি হয়েছে। গত তিন বছরে অন্তত ২৫ জন আড়তদার এখান থেকে দোকান সরিয়ে নিয়েছেন। বাকি দোকানগুলোতে দিনে বিক্রি কমেছে গড়ে একলাখ টাকা করে।

কুমিল্লা ড্রাগস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম জানান, গত তিন বছরে আমাদের বিক্রি ৫০শতাংশ কমে এসেছে। অবশ্য আরেকটি বড় মার্কেট তৈরি হওয়ায় এখানকার পাইকারি দোকানগুলোতে ক্রেতা কমে যাওয়াও একটি কারণ।

হিসেব করে দেখা যায়, তিন বছরে ১৯১৫ কোটি টাকার বেশি ওষুধ কম বিক্রি হয়েছে বাদশাহ মিয়া বাজার পাইকারি মার্কেটটিতে।

ইস্টার্ন ইয়াকুব প্লাজা দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক মঞ্জুরুল ইসলাম জানান, আমাদের ৩০শতাংশ কাস্টমার কমে গেছে। করোনাকালীন সময়েও আমরা ক্ষতিগ্রস্ত হয়েছি। এখন ভরা মৌসুম হওয়ায় জামাকাপড়ের বিক্রি ভালো হচ্ছে। তবে এ ধারা বেশিদিন অব্যাহত থাকবে না।

তিনি আরও জানান, যতটুকু ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কেটে ক্রেতা কমে, তার চেয়ে বেশি ক্ষতি হয়েছে রেসকোর্স এলাকার ফ্ল্যাট ব্যবসায়। এ এলাকায় নতুন ভবন করার সময় রড, সিমেন্ট, বালু নিয়ে ট্রাক প্রবেশ করতে পারছে না ওভারপাসটির কারণে। অভিজাত এলাকা হিসেবে পরিচিত রেসকোর্সে এখন বাসা ভাড়া নিয়েও কেউ থাকতে চাচ্ছেন না।

সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ) কুমিল্লার নির্বাহী প্রকৌশলী রেজা-ই-রাব্বী জানান, ওভারপাসের দুই পাশের সড়কের টেন্ডার হয়ে গেছে। কয়েকদিনের মধ্যেই কাজ শুরু করবো।

কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু বলেন, যে ওভারপাস নিয়ে সমস্যা সেটি তৈরি করেছে সওজ। আবার পাশের সড়ক দুটিও সওজের আওতায়। তাদের বারবার তাগাদা দেওয়া সত্ত্বেও তারা এটি মেরামত করছে না। আবার আমাদেরও দায়িত্ব ছেড়ে দিচ্ছেন না। কুমিল্লার মানুষ ও বাইরের অতিথিদের কাছে আমাদের মান ইজ্জত থাকছে না। ওভারপাসের পাশের রাস্তার দিকে তাকানোও যায় না, অথচ তারা এর সংস্কারে কোনওপ্রকার ভ্রুক্ষেপ করছে না। তাদের আরও দায়িত্বশীল হওয়া দরকার।

মেয়র আরও বলেন, বাস টার্মিনালটি আলেখারচর বিশ্বরোডে সরিয়ে নেওয়া হবে। এবারের একনেকের বাজেটে আমরা যে বরাদ্দ পেয়েছি, তাতে টার্মিনালটির বিষয় ছিল। ভূমি অধিগ্রহণের কাজ চলছে। ভূমি অধিগ্রহণ হলে অল্প সময়ের মধ্যে টার্মিনালটি স্থানান্তর করা হবে। এতে ওভারপাসটিকে ঘিরে কুমিল্লার মানুষের দুর্ভোগ অনেকটাই কেটে যাবে।

শেয়ার