Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

২০ ডিসেম্বর, ২০২১ ৩:২৫ অপরাহ্ণ
রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
সাজ্জাদ হোসেন বাপ্পী, রংপুর :

প্রায় দুই ঘণ্টার প্রচেষ্টার পর সোমবার দুপুর ১২ টার দিকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের লাগা আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনে রংপুর ফায়ার সার্ভিস। এর আগে সকাল সোয়া ১০টার দিকে হাসপাতালের তৃতীয় তলার ৭নং ওয়ার্ডের চর্ম ও যৌন বিভাগের মানসিক ইউনিটে আগুনের সূত্রপাত ঘটে।

তবে আগুন লাগার কারণ জানা যায়নি। এ সময় ওই ইউনিটে ৪০ জন রোগী ভর্তি ছিলেন।

আগুন আতংকে তাড়াহুড়ো করে নামতে গিয়ে ৩০ জন রোগী আহত হন। রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. রেজাউল করিম জানান, ওই ওয়ার্ডে অগ্নিকান্ডের ঘটনার সঙ্গে সঙ্গে ফায়ার সার্ভিসকে জানাই। হাসপাতালের কর্মকর্তা, কর্মচারী, নার্স, ব্রাদার ও রোগীর আত্মীয়-স্বজনদের সহযোগীতায় সেখান থেকে রোগীদের সরিয়ে নেওয়া হয়। ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে।

তিনি জানান, অগ্নিকান্ডের ঘটনায় তিন সদস্যের একটি কমিটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কাকে তদন্ত কমিটির প্রধান করা হয়েছে তা পওে জানাবেন বলে জানান হাসপাতালটির পরিচালক। কবে নাগাদ কমিটির সদস্যরা প্রতিবেদন জমা দেবেন সে ব্যাপারে তিনি কিছু জানাতে পারেননি।

রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো. একেএম নুরুনবী লাইজু জানান,ওই ওয়ার্ডে ভর্তি ৪০ জন রোগী ভালো আছেন। কোনো হতাহতের ঘটনা ঘটেনি। আগুনে মানসিক ওয়ার্ডের বেশি ক্ষতি হয়েছে। আমরা কারণ অনুসন্ধানের চেষ্টা করছি।

রংপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) ছালেহ উদ্দীন জানান, আগুন লাগার খবর পেয়ে আমরা ঘটনাস্থলে পৌঁছার পর দুপুর ১২ টার দিকে আগুন পুরোপুরি নিয়ন্ত্রনে আনতে সক্ষম হই। আগুন নিভাতে ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট কাজ করেছে। আমরা প্রাথমিকভাবে ধারণা করছি, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের ঘটনা ঘটতে পারে। যেভাবে আগুনের সূত্রপাত রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের ৭ নম্বর ওয়ার্ডের মানসিক বিভাগের বারান্দায় স্তুপ করে রাখা মেট্রেস, বেড, চেয়ার টেবিল থেকে আগুন ছড়িয়েছে বলে জানিয়েছেন সেখানে চিকিৎসাধীন রোগী ও তাদের স্বজনরা।

শুরুতে ফায়ার সার্ভিসের ২টি ইউনিট কাজ করলেও পরে আরো ৪টি ইউনিট সেখানে যোগ দেয়। প্রায় ২ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন পুরোপুরি নিয়ন্ত্রনর আনে।

এসময় হাসপাতালের ওই ওয়ার্ডের গুরুত্বপূর্ণ সব কাগজপত্র, বই, চেয়ার টেবিল, এসি পুড়ে যায় হাসপাতালের গুরুত্বপূর্ন এই ওয়ার্ডে কীভাবে আগুন লাগলো তা নিয়ে ফায়ার সার্ভিস ও হাসপাতাল কর্তৃপক্ষ এ নিয়ে স্পষ্ট করে কিছু জানাতে পারছে না।

হাসপাতালের ফিজিক্যাল মেডিসিন ও রিহ্যাবিলিটেশন বিভাগে ভর্তি ফাতেমা বেগম জানান, আমি তখন আমার অসুস্থ স্বামিকে খাওয়াচ্ছি। হটাৎ দেখি জানলার পাশে দাউ দাউ করে আগুন জ্বলছে,চিৎকার কওে সেখান থেকে বেরিয়ে আসি। পরে সব রোগীকে সেখান থেকে বের করে আনা হয় লাভলু মিযা নামে এক রোগির স্বজন জানান, হাসপাতালে গিয়ে দেখা গেছে, হাসপাতালের মানসিক ওয়ার্ডটির দরজার পাশেই স্তুপ করে রাখা চেয়ার টেবিল ও রোগির বিছানা, মেট্রেস থেকেই আগুনের সূত্রপাত।

হাসপাতালের নার্সিং সুপার ভাইজার রবিয়া বেগম জানান, ৭ নম্বর ওয়ার্ডে মানসিক বিভাগ, চর্ম ও যৌন বিভাগ,ফিজিক্যাল মেডিসিন, রিহ্যাবিলিটিসহ ৭ ইউনিটের ৩৮ রোগি ভর্তি ছিল। তিনি জানান, সব রোগিই নিরাপদে রয়েছেন।

হাসপাতাল সুত্র জানিয়েছে, আগুন লাগার খবরে রেগি ও স্বজনরা হুরো হুরি করে নিচে নামতে গিয়ে ৩০ জন সামান্য আহত হয়েছেন। নার্স খলিলুর রহমান জানান, গন্ধ আসছিল, খুব কালো ধোয়া, যারা হেটে যেতে পারছিল না, আমরা নার্সরা মিলে তাদের নিরাপদে নীচে নামিয়ে আনি।

ওয়ার্ড ইনচার্জ শামীমা পারভীন জানান, আমরা যখন হটাৎ ধোয়া দেখলাম, তখন মনে হলো আগুন লাগছে,সবাইকে সতর্ক করি, সঙ্গে সঙ্গে বিদ্যুতের সংযোগ অফ করে দেই।

হাসপাতালের পরিচালক ডাঃ রেজাউল করিম জানান, কীভাবে আগুন লেগেছে তা জানতে তদন্ত কমিটি গটন করা হয়েছে। ওয়ার্ড পরিস্কার পরিচ্চন্ন শেষে রোগি ফের রেফার্ড করা হবে। এর বেশি কিছু বলতে তিনি অপরাগতা প্রকাশ করেন।

শেয়ার