Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

ইএফডি মেশিনে ভ্যাট দিয়ে পুরস্কার পেলেন চট্টগ্রামের ৬ জন

২৯ ডিসেম্বর, ২০২১ ১:১১ অপরাহ্ণ
ইএফডি মেশিনে ভ্যাট দিয়ে পুরস্কার পেলেন চট্টগ্রামের ৬ জন
চট্টগ্রাম প্রতিনিধি :

বিভিন্ন প্রতিষ্ঠান হতে পণ্য কিনে ইএফডি মেশিনে ভ্যাট দিয়ে ১০ হাজার টাকা করে পুরস্কার জিতেছেন চট্টগ্রামের পাঁচজন ও নওগাঁর এক ব্যক্তি। ডিসেম্বর মাসের ঘোষিত লটারিতে চতুর্থ পুরস্কার হিসেবে বিজয়ীদের হাতে পুরস্কারের চেক তুলে দেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের কমিশনার মোহাম্মদ আকবর হোসেন।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) চট্টগ্রাম নগরীর আগ্রাবাদস্থ আজিজা খানম অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে পুরস্কারের চেক তুলে দেওয়া হয়।

বিজয়ীরা হলেন- সাতকানিয়ার এনামুল হক মানিক, হাটহাজারীর ইয়াছিন আরাফাত, মিরসরাইয়ের নাজমুল হাসান, আগ্রাবাদের মো. আলমগীর, হালিশহরের মো. নিজাম ও নঁওগার মো. সুমন আলী।

ডেপুটি কমিশনার অনুরূপা দেবের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মোহাম্মদ আকবর হোসেন বলেন, ইএফডি ও এসডিসি বিষয়ে ব্যবসায়ী ও ভোক্তাদের সচেতনতা বাড়াতে নানা উদ্যোগ নিয়েছে কাস্টমস কর্তৃপক্ষ। ভোক্তা বা ক্রেতা প্রদত্ত মূসক/ভ্যাট যাতে সরকারি কোষাগারে জমা নিশ্চিত হয়, সে লক্ষ্যে বিভিন্ন দোকানে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) স্থাপন করা হয়েছে। প্রতিটি কেনা-কাটার পর ইএফডি মেশিন থেকে চালান নিলে ক্রেতা পরিশোধিত ভ্যাট/মূসক সরকারি কোষাগারে জমা নিশ্চিত হবে।

তিনি বলেন, বন্দরনগরী চট্টগ্রামে ইতোপূর্বে স্থাপিত ৫২০টি মেশিনের পাশাপাশি আরও মেশিন স্থাপনের ব্যবস্থা করা হচ্ছে। প্রতিটি ইএফডি মেশিন জাতীয় রাজস্ব বোর্ডের কেন্দ্রীয় সার্ভারের সঙ্গে অনলাইনে সংযুক্ত রয়েছে। এর ফলে ক্রেতাদের প্রদত্ত ভ্যাট সরকারি কোষাগারে জমা প্রদান নিশ্চিত হচ্ছে।

এসময় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যুগ্ম কমিশনার মুশফিকুর রহমান ও সেলিম শেখ প্রমুখ।

শেয়ার