Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

মৃত্যুর ২৬ বছর পেরিয়ে গেলেও এখনো আলোর মুখ দেখেনি তদন্ত প্রতিবেদন

২৯ ডিসেম্বর, ২০২১ ৫:৩১ অপরাহ্ণ
মৃত্যুর ২৬ বছর পেরিয়ে গেলেও এখনো আলোর মুখ দেখেনি তদন্ত প্রতিবেদন
সাজ্জাদ হোসেন বাপ্পী, রংপুর :

চারণ সাংবাদিক মোনাজাত উদ্দিনের মৃত্যুর ২৬ বছর পেরিয়ে গেলেও এখনো আলোর মুখ দেখেনি তদন্ত প্রতিবেন। উদঘাটন হয়নি মৃত্যুর সঠিক কারণ। ১৯৯৫ সালের এই দিনে সংবাদ সংগ্রহের জন্য ছুটে গিয়েছিলো গাইবান্ধায়। সেখানে ফুলছড়ি উপজেলার যমুনা নদীতে কালাসোনার ড্রেজিং পয়েন্ট থেকে ফেরী যোগে নদী পারাপারের সময় পা পিছলে নদী পওে যায় মোনাজাত উদ্দিন। সেই মৃত্যুর সঠিক তদন্ত প্রতিবেদন মেলেনি আজও।

জানা যায়নি কিভাবে তার মৃত্যু হলো। মৃত্যুর নেপথ্যে কোনো ষড়যন্ত্র ছিলো কিনা তদন্ত প্রতিবেন এখন
দেখার অপেক্ষা। ঘটনার একদিন পর ৩০ ডিসেম্বর রংপুর শহরের মুন্সিপাড়া কবরস্থানে চিরদিনের জন্য শায়িত হয় মোনাজাতের মরদেহ।

তৎকালীন বিএনপি সরকারের পক্ষ থেকে তার মৃত্যুর পর একটি তদন্ত কমিটি করা হয়েছিলো। সেই তদন্ত কমিটির প্রতিবেদন ২৬ বছরেও আলোর মুখ দেখেনি। রংপুরের কৃতিসন্তান মফস্বল সাংবাদিকার দিকপাল চারণ সাংবাদিক মোনাজাত উদ্দিন একজন সফল গবেষকও ছিলেন। তার লেখনিতে ওঠেছে এসেছে গ্রাম বাংলার অজানা অনেক কথা। ছাত্র থাকা অবস্থাতেই বগুড়ার সাপ্তাহিক বুলেটিন পত্রিকার মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন। ১৯৬২ সালে স্থানীয় সংবাদদাতা হিসেবে ঢাকার কাগজ দৈনিক আওয়াজ এবং ১৯৬৬ সালে দৈনিক আজাদ পত্রিকায় উত্তরাঞ্চলীয় প্রতিনিধি হিসেবে কাজ করেন।

স্বাধীনতার পর তিনি নিজেই দৈনিক রংপুর নামে একটি পত্রিকা প্রকাশ করেন। আর্থিক সমস্যার কারণে সেটি থমকে যায়। এরপর ১৯৭৬ সাল থেকে মোনাজাত উদ্দিন পূর্বদেশ ও দৈনিক সংবাদে প্রায় ২০ বছর কাজ করেন। এরপর ১৯৯৫ সালে দৈনিক জনকন্ঠ পত্রিকায় সিনিয়র রিপোর্টার হিসেবে যোগ দেয়। মৃত্যুর শেষদিন
পর্যন্ত জনকন্ঠই ছিলেন।

মোনাজাত উদ্দিন নাটক, গল্প, কবিতা আর ছড়াও লিখেছেন। বাংলাদেশ বেতার রংপুর কেন্দ্রর জনপ্রিয় অনুষ্ঠান ‘করিম মন্ডলের বৈঠকখানা’র পান্ডলিপি লেখার পাশাপাশি গীতিকার হিসেবেও ছিলো তার বেশ
সুনাম। তার রচিত একমাত্র নাটক ‌‘রাজা কাহিনী’।

মৃত্যুও আগে ও পরে মোনাজাত উদ্দিনের লেখা বেশ কয়েকটি গ্রন্থ প্রকাশ পায়। এর মধ্যে রয়েছে – সংবাদের নেপথ্য,পথ থেকে পথে, নিজস্ব রিপোর্ট, কাগজে

মানুষেরা, নরনারী, শাহ আলম ও মজিবের কাহিনী, পায়রাবন্দের শেকড় সংবাদ, ছোট ছোট গল্প, কানসোনার মুখ, লক্ষীটারী, চিলমারীর এক যুগ, অনুসন্ধানী প্রতিবেদন ও মোনাজাতের শেষ লেখা ও শেষ দেখা ইত্যাদি।

সাংবাদিকতায় অবদানের স্বীকৃতি হিসেবে মোনাজাত উদ্দিন ১৯৮৪ সালে সাংবাদিক জহুর হোসেন চৌধুরী স্মৃতি পদক, দৈনিক সংবাদে প্রকাশিত ‘মানুষ ও সমাজ’ প্রতিবেদনের জন্য বাংলা ১৩৯৩ সালে ফিলিপস্ধসঢ়; পুরস্কার, ১৯৮৭ সালে বাংলাদেশ ইন্সটিটিউট অফ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স পুরস্কার, ১৯৯৫ সালে অশোকা ফেলোশিপ লাভ করেন। ১৯৯৭ সালে তিনি মরণোত্তর রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মান একুশে পদক লাভ করেন।

১৯৪৫ সালের ১৮ জানুয়ারী রংপুরের গঙ্গাচড়া উপজেলার লক্ষ্মীটারী ইউনিয়নের মহিপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা মৌলভি আলীম উদ্দীন আহমেদ, মা মতিজান নেছা।

মোনাজাত উদ্দিন রংপুর কৈলাশ রঞ্জন স্কুলে মাধ্যমিক পরীক্ষায় পাশ শেষে ভর্তি হন কারমাইকেল কলেজে। সেখান থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। এসময় তার বাবাকে হারিয়ে বিপাকে পড়ে মোনাজাত উদ্দিন। পরে প্রাইভেটে পরীক্ষা দিয়ে বিএ পাশ করেন তিনি।

মোনাজাত উদ্দিনের মৃত্যু বার্ষিকী উপলক্ষে বুধবার বিকেলে রংপুর প্রেসক্লাবের আয়োজনে মিলাদ মাহফিল,দোয়া ও আলোচনা সভার আয়োজন করে। প্রেসক্লাবের সভাপতি মাহবুব রহমান হাবুর সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন ক্লাবের সহ-সভাপতি মোনাব্বর হোসেন মনা, আব্দুর রহমান মিন্টু, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন বাপ্পী প্রমুখ।

শেয়ার