Top
সর্বশেষ

রাজগঞ্জে শীতকালীন পেঁয়াজের চাষে ব্যস্ত কৃষক

০৩ জানুয়ারি, ২০২২ ১১:১৪ পূর্বাহ্ণ
রাজগঞ্জে শীতকালীন পেঁয়াজের চাষে ব্যস্ত কৃষক
যশোর প্রতিনিধি :

যশোরের মণিরামপুর উপজেলার রাজগঞ্জ অঞ্চল জুড়ে পেঁয়াজের চাহিদা পূরণের জন্য শুরু হয়েছে শীতকালীন পেঁয়াজের আবাদ। প্রতি বছরের ন্যায় এ বছরও রাজগঞ্জ বাজারে বিক্রি হচ্ছে পেঁয়াজের চারা। মণিরামপুর উপজেলাসহ উপজেলার বাইরে থেকেও ব্যাপারীরা আসছেন এ বাজারে পেঁয়াজের চারা বিক্রি করতে।

রাজগঞ্জ বাজারে পেঁয়াজের চারা বিক্রি করতে আসা উপজেলার কাশিপুর গ্রামের আব্দুল খালেক (৫০), কেশবপুর উপজেলার মঙ্গলকোট গ্রামের মিঠু মিয়া(৫২) ও হাসাডাঙ্গা গ্রামের মাহাবুর রহমান (৪৫) জানান, দীর্ঘদিন ধরে নিজের জমিতে চারা উৎপাদন করে বিক্রি করি। আবার কিনেও বিক্রি করি। আমরা শুধু রাজগঞ্জ বাজারে না বিভিন্ন হাট-বাজারে এভাবেই পেঁয়াজের চারা বিক্রি করি। এদিকে পেঁয়াজের চারার দাম সহনীয় হওয়ায় অনেক কৃষক খুশি।

রাজগঞ্জের হরিহরনগর ইউনিয়নের এনায়েতপুর গ্রামের কৃষক সোহেল (৪৫) জানান, এখন শীতকালীন পেঁয়াজ চাষের জন্য ক্ষেত প্রস্তুত করেছি। রাজগঞ্জ হাটে এসেছি পেঁয়াজের চারা কিনতে। এখান থেকে চারা কিনে ক্ষেতে রোপন করবো। একই ইউনিয়নের মদনপুর গ্রামের আরেক কৃষক মিজান(৪০) জানান এ বাজারে পেঁয়াজের চারার দাম কিছুটা বেশি মনে হচ্ছে। তাতে অসুবিধা নেই। পেঁয়াজের চারা যে পাওয়া যাচ্ছে এটায় বড় কথা। হানুয়ার-খালিয়া গ্রামের কৃষক হারুন (৫০) বলেন ১১ জন শ্রমিক দিয়ে শীতকালীন পেঁয়াজের চারা ক্ষেতে রোপন করছি। আশা করছি ফলন ভালো হবে।

স্থানীয় উপসহকারি কৃষি কর্মকর্তা ভগীরত চন্দ্র বলেন, আমরা মাঠে মাঠে যেয়ে কৃষকের সার্বিক সহযোগীতাসহ পরামর্শ দিয়ে যাচ্ছি। আবহাওয়া অনুকুলে থাকলে এই মৌসুমে সব ধরণের আবাদ ভালো হবে। এজন্য কৃষি বিভাগ সার্বক্ষণিক কৃষকের পাশে আছে।

শেয়ার