Top
সর্বশেষ

শেরপুরের সীমান্ত এলাকায় বন্য হাতির তাণ্ডবে অতিষ্ঠ এলাকাবাসী

০৫ জানুয়ারি, ২০২২ ১:০৯ অপরাহ্ণ
শেরপুরের সীমান্ত এলাকায় বন্য হাতির তাণ্ডবে অতিষ্ঠ এলাকাবাসী
হাফিজুর রহমান লাভলু, শেরপুর :

শেরপুরের সীমান্তবর্তী নালিতাবাড়ী উপজেলার পানিহাটা এলাকার পাহাড়ি অঞ্চলে খাবারের সন্ধানে গত দুইদিন ধরে হাতির দল আবারো ভারতের মেঘালয়ের পাহাড় থেকে নেমে এসেছে। কিছুদিন আগে ধানক্ষেত নষ্ট করে এবার হাতির দলের চোখ পড়েছে সরিষা ক্ষেতের দিকে। গত সোমবার সরেজমিনে দেখা গেছে, উপজেলার পানিহাটার সীমান্তবর্তী ভারত অংশের একপাশে প্রায় ২২/২৩ টি হাতি দল বেধে পাহাড়ে অবস্থান করছে।

অপরদিকে পানিহাটার বাংলাদেশ অংশে প্রায় ২০-২৫ জন স্থানীয় মাটির ঢিলা ও গাছের ছোট ছোট ভাঙ্গা ডাল হাতির দিকে ছুড়ে মারছে। হাতির পালে ঢিল ছোঁড়ায় হাতিগুলো চিৎকার করে তেড়ে আসছে। হাতির দল যখন রাগান্বিত হয়ে তেড়ে আসে তখন স্থানীয়রা দৌড়ে পিছিয়ে যায়। স্থানীয়রা যখন হাতির দলের ওপর ঢিল ছুড়ে তখন হাতিগুলো পিছু হটে যায়। আবার অনেকে এই ফাঁকে হাতিকে স্বরণীয় করে রাখতে সেলফি তুলতে দেখা গেছে। হাতি ও মানুষের মুখোমুখি অবস্থান চোর পুলিশ খেলা চলে দুপুর থেকে প্রায় সন্ধ্যা পর্যন্ত। হাতিকে এভাবে উত্যক্ত কেন করছেন এমন প্রশ্নের জবাবে স্থানীয়রা জানায়, এখন যদি হাতির দলকে না তাড়াই, তাহলে এই সরিষা ক্ষেত খেয়ে ফেলবে। আর রাতে বাড়িতে হামলা করতে পারে। তাই আমরা গ্রামবাসী মিলে হাতি তাড়াতে এসেছি।

এ ব্যাপারে ক্ষোভ নিয়ে উপজেলার পানিহাটা গ্রামের নুর ভনু বলেন, ‘ক্ষেতের সব ধান খেয়ে ফেলেছে এখন চাল কিনে ভাত খেতে হচ্ছে। অল্পকিছু সরিষা লাগিয়েছি এখানেও হাতির চোখ পড়েছে। দুইদিন ধরে হাতি নেমেছে, রাতদিন এই সরিষা ক্ষেত পাহাড়া দিচ্ছি। রাতে আগুন জ্বালিয়ে বুড়ো-বুড়ি এই ক্ষেতে পড়ে থাকছি।’
নুর বানুর স্বামী আবদুর রশিদ বলেন, এই দশ কাঠা (৫০ শতাংশ) জমিতে ধান লাগিয়ে ছিলাম। হাতির পালের জন্য একমুঠো ধানও গোলায় তুলতে পারিনি, হাতিরপাল সব ধান খেয়ে ফেলেছে। এখন আসছে সরিষা ও ধান বীজের খেতে। হাতি থেকে ফসল ও জীবন বাঁচাইতেই আমরা দলবেঁধে হাতি তাড়াতে রাতে পাহাড়ায় থাকি।

জানা গেছে, গত দুইদিন ধরে বন্যহাতির বিশাল একটি দল অবস্থান করছে ভারতীয় সীমান্তঘেঁষা মেঘালয় রাজ্যের চেরেংপাড়া পাহাড়ি অঞ্চলে। হাতির এই দলটি খাদ্যের সন্ধানে নালিতাবাড়ী উপজেলার পানিহাটা এলাকায় নেমে আসছে আবাদি জমিতে ও লোকালয়ে। সর্বশেষ ডিসেম্বর মাসে পানিহাটা এলাকার কৃষক হাসমত আলীর বাড়িঘরে হামলা করে। রাতের আধারে হাতির এমন অতর্কিত তাণ্ডবে হাসমত আলী, তার স্ত্রী ও তিন ছেলেসহ কোনা রকমে জীবন রক্ষা করে পার্শ্ববর্তী বাড়িতে আশ্রয় নেয়। ততক্ষণে হাতির পাল বসতঘরের বারান্দা ভেঙে একেবারে শেষ করে দেয়।

এছাড়াও গত নভেম্বর মাসে হাতির অত্যাচারে পানিহাটায় বিনষ্ট হয়েছে প্রায় ৪০-৪৫ একর জমির পাকা আমন ধানক্ষেত।

পানিহাটা এলাকার এলিফ্যান্ট রেসপন্স টিমের সভাপতি যোসেফ মারাক বলেন, হাতিগুলো পাহাড় থেকে দলবেঁধে নেমে আসে লোকালয়ে, রাত জেগে পাহারা দিয়েও রক্ষা হয় না। এ বিষয়ে প্রশাসনের সহযোগিতা কামনা করেন তিনি।

শেরপুর বন বিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা সুমন সরকার জানান, বন্যহাতির আক্রমণ থেকে জানমাল বাঁচাতে আমরা সচেতন আছি। নিয়মিত টহল ও জনসচেতনতামূলক আলোচনা সভা করা হচ্ছে। হাতিপ্রবণ এলাকায় বসবাসরত জনসাধারণকে হাতির আক্রমণ ঠেকাতে বন্যহাতির দলকে উত্যক্ত না করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

শেয়ার