Top
সর্বশেষ

ঠাকুরগাঁওয়ে কমেছে গমের আবাদ

০৬ জানুয়ারি, ২০২২ ৩:৩৫ অপরাহ্ণ
ঠাকুরগাঁওয়ে কমেছে গমের আবাদ
মো. আব্দুল লতিফ, ঠাকুরগাঁও :

ঠাকুরগাঁওয়ে এ বছর গমের আবাদ কিছুটা কমেছে। কৃষকেরা গত বছর গমের দাম কম পাওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানায় কৃষি বিভাগ। এ বছর জেলার বিভিন্ন উপজেলা ও সদর উপজেলার বিভিন্ন গ্রাম-গঞ্জে ঘুরে দেখা যায়; কৃষকেরা গম আবাদ না করে ভুট্টা চাষে ঝুঁকছেন বেশি। কারণ গমের চেয়ে ভুট্টা লাভ হচ্ছে বেশি। বর্তমানে ভুট্টার বাজারদর অনেক বেশি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ সহকারী কৃষি কর্মকর্তা রাসেল ইসলাম জানান, ঠাকুরগাঁও জেলায় এ মৌসুমে গম আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৪৭ হাজার ৪৫০ হেক্টর জমিতে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৯৪ হাজার ৭১ মেট্রিক টন। কিন্তু আবাদ হয়েছে ৪৫ হাজার ১৯২ হেক্টর জমিতে।

তিনি জানান, গত বছর ছিল আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছিল ৪৭ হাজার ৪৫০ হেক্টর জমি। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১ লাখ ৮৯ হাজার ৯৩৮ মেট্রিক টন।

ঠাকুরগাঁও সদর উপজেলার আকচা ইউনিয়নের ফাড়াবাড়ি গ্রামের কৃষক নওশেদ জানান, তিনি গত বছর সাড়ে ৬ বিঘা জমিতে গম আবাদ করেছিলেন। কিন্তু আশানুরূপ দাম পাননি। তাই এবার তিনি আবাদ কমিয়ে দিয়েছেন। এবার তিনি মাত্র ৭৫ শতাংশ জমিতে গম আবাদ করেছেন। তাছাড়া সার ও কীটনাশকের দাম তুলনামুলক বেশি হওয়ায় কারণেও বেশি জমিতে গম আবাদ করতে পারেননি।রেন তিনি।

প্রায় ২ একর ২৫ শতক জমিতে গম আবাদ করেছেন সদর উপজেলার ভেলাজান মোলানী গ্রামের কৃষক আবুল কালাম আজাদ। ইতিমধ্যে গমের ক্ষেতের অবস্থাও ভালো। নিয়মিত সার ও কীটনাশক প্রয়োগ করছেন তিনি। ফলন ভাল হওয়ার আশা করলেও দাম নিয়ে শঙ্কায় রয়েছেন তিনি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ আবু হোসেন জানান, বাংলাদেশের সবচেয়ে বেশি গম আবাদ হতো ঠাকুরগাঁওয়ে। কিন্তু গত বছর গমের দাম কম থাকায় কৃষকেরা এ বছর গমের আবাদ কিছুটা কম করেছেন। তিনি জানান, বর্তমানে ভুট্ট্রার আবাদ বেড়েছে। গমের চেয়ে বেশি লাভজনক হওয়ায় কৃষকেরা ভুট্টা চাষে বেশি ঝুঁকছেন। একদিকে ঠাকুরগাঁওয়ে ভুট্টার ফলন ভাল, কৃষক দামও পচ্ছেন ভাল। তবে কৃষক গমের ন্যায্য মূল্য পাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

শেয়ার