Top
সর্বশেষ

মোংলায় মা ইলিশ সংরক্ষণ অভিযানে জাল জব্দ

২৭ অক্টোবর, ২০২৪ ৭:১৫ অপরাহ্ণ
মোংলায় মা ইলিশ সংরক্ষণ অভিযানে জাল জব্দ
মোংলা (বাগেরহাট) প্রতিনিধি :

মোংলায় ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২৪ এর আওতায় বিভিন্ন নদ-নদীতে অভিযান পরিচালনা করা হয়। দিনব্যাপী পশুর নদীর বিভিন্ন পয়েন্টে এ অভিযান চালানো হয়।

শনিবার (২৭ অক্টোবর) মোংলার পশুর নদীতে অভিযান পরিচালনা করে ৩ হাজার মিটার নেট জাল, ২শ মিটার জরগড়া জাল উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃত অবৈধ জাল আগুনে পুরিয়ে বিনষ্ট করা হয়। এসময় মোংলা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অঞ্জন বিশ্বাস, মৎস অফিসের কর্মকর্তাগন ও নৌবাহিনীর সদস্যগণ উপস্থিত ছিলেন।

মোংলা উপজেলা সিনিয়র মৎস্য অফিসার অঞ্জন বিশ্বাস জানান, ইলিশের প্রজনন ক্ষেত্র সংরক্ষণের উদ্দেশ্যে মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন-১৯৫০ মোতাবেক ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন ইলিশের প্রধান প্রজনন মৌসুমে সারাদেশে ইলিশের আহরণ, পরিবহণ, মজুদ, বাজারজাতকরণ এবং ক্রয়-বিক্রয় নিষিদ্ধ থাকবে।

এ সময় নদীতে ইলিশ মাছ শিকারীদের মাছ শিকারে বিরত রাখতে উপজেলা ও জেলা প্রশাসনের সাথে পুলিশ, নৌপুলিশ, কোস্টগার্ড, নৌবাহিনীর সমন্বয়ে অভিযান অব্যাহত থাকবে।

উল্লেখ্য ইলিশ মাছ শিকার থেকে প্রান্তিক জেলেদের ভিজিএফ এর আওতায় প্রত্যেককে ২৫ কেজি করে চাল বিতরণ করা হয়েছে এবং মা ইলিশ সংরক্ষণে নদীতে মাছ শিকার থেকে বিরত রাখতে বিশেষভাবে প্রচার অভিযান পরিচালনা করা হয়েছে।

এম জি

শেয়ার