Top
সর্বশেষ

জলবায়ু পরিবর্তনের উচ্চ ঝুঁকিতে পটুয়াখালী জেলার কলাপাড়া-রাঙ্গাবালী

০৭ জানুয়ারি, ২০২২ ৭:২৮ অপরাহ্ণ
জলবায়ু পরিবর্তনের উচ্চ ঝুঁকিতে পটুয়াখালী জেলার কলাপাড়া-রাঙ্গাবালী
নাজমুস সাকিব.পটুয়াখালী :

মানুষের মৌলিক চাহিদার অন্যতম উপাদান স্বাস্থ্য কার্যক্রম ব্যাহত হচ্ছে অত্যাধিক পরিমাণে। প্রধানমন্ত্রীর নানা সহায়তার পাশাপাশি ইউনিসেফ বাংলাদেশ কাজ করছে উপকূলীয় অঞ্চলের নারী ও শিশুদের স্বাস্থ্য সুরক্ষায়।

এক্ষেত্রে যুক্ত হচ্ছে উপকূলীয় অঞ্চলের তরুণরা, নিজ অঞ্চলের নানা সমস্যা, প্রতিকূলতা, ঝুঁকি ও ঝুঁকি মোকাবেলায় করণীয় নানা পদক্ষেপ বাতলে দিচ্ছেন নিজেরাই।

ইউনিসেফ বাংলাদেশের পাইলট প্রোগ্রাম হিসেবে পটুয়াখালীর কলাপাড়া উপজেলা ও রাঙ্গাবালী উপজেলায় চলছে বিল্ডিং ক্লাইমেট রেসিলিয়েন্ট হেলথ সিস্টেম ফর ভালনারেবল উইমেন এন্ড চিল্ড্রেন নামক একটি কর্মসূচি।

উক্ত কর্মসূচিতে উপকূলীয় অঞ্চলে জলবায়ু পরিবর্তনের ফলে নারী ও শিশুদের স্বাস্থ্য সুরক্ষায় কি ধরনের প্রভাব পড়ছে এবং তা থেকে উত্তরণের জন্য কী করনীয় এই বিষয়ে ইউনিসেফ বাংলাদেশের পাইলট প্রোগ্রাম চলমান রয়েছে।

জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের সহায়তায় স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন আমরা কলাপাড়াবাসী, কুয়াকাটা তরুণ ক্লাব ও পটুয়াখালী ইয়ুথ ফোরাম কাজ করছে একযোগে।

গত ৬ জানুয়ারি ২০২২. বৃহস্পতিবার সকাল ১০ ঘটিকায় উপজেলা প্রশাসন মিলনায়তনে কলাপাড়া পৌরসভার স্বেচ্ছাসেবীদের সমন্বয়ে দিনব্যাপী ট্রেনিং আয়োজন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক.উপজেলা নির্বাহী অফিসার কলাপাড়া পটুয়াখালী। মোঃ আছাদ উজ্জামান খান সহকারী পরিচালক. ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) কলাপাড়া পটুয়াখালী। জুলফিকার মতিন, ফিল্ড ফেসিলিটিটর কলাপাড়া ও রাঙ্গাবালী উপজেলা।

আমরা কলাপাড়াবাসী স্বেচ্ছাসেবী সংগঠনের প্রধান সমন্বয়ক মোঃ আল ইমরান বলেন, নারীর সাথে পানির সম্পর্ক তেমন মায়ের সাথে শিশুর সম্পর্ক যেমন। পানিবাহিত নানা রোগে আক্রান্ত হচ্ছে মা ও শিশুরা। এক্ষেত্রে নিরাপদ পানির সংকট অত্র অঞ্চলের অন্যতম সমস্যা।

সেই সাথে, কৃষি জমিতে লবন পানির প্রভাব জমির উর্বরতা নষ্ট করে দিচ্ছে একইসাথে তিন ফসলি জমি এক ফসলি জমিতে রুপান্তরিত হচ্ছে।

 

শেয়ার