Top
সর্বশেষ

দোকানে পলিথিন পেলেই জরিমানা-শাস্তি

২৭ জানুয়ারি, ২০২২ ১০:৫৪ পূর্বাহ্ণ
দোকানে পলিথিন পেলেই জরিমানা-শাস্তি
চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রাম নগর থেকে পলিথিনের চিহ্ন মুছে ফেলতে বিশেষ পরিকল্পনা হাতে নিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। এরই অংশ হিসেবে আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে মাঠে নামবেন চসিক’র ম্যাজিস্ট্রেটরা। এ সময় নগরীর বাজারগুলোতে পরিবেশ বিধ্বংসী পলিথিন পেলেই নেওয়া হবে জরিমানাসহ শাস্তিমূলক ব্যবস্থা।

বুধবার (২৬ জানুয়ারি) টাইগারপাসে নগর ভবনের সম্মেলন কক্ষে চসিক পরিচালিত বিভিন্ন বাজার কমিটির প্রতিনিধিদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান মেয়র।

এ সময় মেয়র জানান, নগরীর ৪১টি ওয়ার্ডের বাজার ও দোকানপাটে পলিথিন বিরোধী কার্যক্রম পরিচালনায় স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরদের দায়িত্ব দেওয়া হয়েছে। পাশাপাশি ১০ ফেব্রুয়ারি থেকে পলিথিনবিরোধী সচেতনতা কার্যক্রম পরিচালনায় মাঠে নামবেন ম্যাজিস্ট্রেট।

সভায় মেয়র রেজাউল আরও বলেন, পলিথিনের কারণে নগরকে জলাবদ্ধতা থেকে মুক্ত করা কষ্টসাধ্য হয়ে পড়েছে। পলিথিনের কারণে নালা- নর্দমায় পানি জমে মশার প্রজনন অতিমাত্রায় বেড়ে গেছে। সবচেয়ে বড় কথা হলো পলিথিন কর্ণফুলী নদীর তলদেশে জমাট হয়ে ৮ ফুটের বেশি শক্ত স্তর তৈরি করেছে, যা কর্ণফুলী নদীতে ড্রেজিংয়ে ব্যাঘাত সৃষ্টি করছে। নেদারল্যান্ড থেকে অত্যাধুনিক ড্রেজিং মেশিন এনেও নদীর পুরু পলিথিন স্তর ভেদ করে ড্রেজিং কঠিন হয়ে পড়েছে।

চসিক পরিবেশ স্ট্যান্ডিং কমিটির সভাপতি শৈবাল দাশ সুমনের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন, প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, কাউন্সিলর আবদুস সালাম মাসুম, মো. শফিকুল ইসলাম, ভারপ্রাপ্ত সচিব ও প্রধান রাজস্ব কর্মকর্তা মো. নজরুল ইসলাম, পাহাড়তলী বাজার সমিতির সভাপতি মো. কামরুল ইসলাম, ফইল্যাতলী বাজারের সাধারণ সম্পাদক মো. জসিম উদ্দিন, ফকিরহাট বাজার দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম সোহেল প্রমুখ।

প্রসঙ্গত, গত বছরের ১ ডিসেম্বর থেকে প্রাথমিকভাবে পলিথিনমুক্ত ঘোষণা করা হয় নগরীর চকবাজার, কাজীর দেউড়ি ও কর্ণফুলী মার্কেটকে। চসিক’র পক্ষ থেকে বলা হচ্ছে পরিবেশ, প্রকৃতি ও নদী বাঁচাতে পলিথিনের বিকল্প হিসেবে পাট-কাপড় বা নন ওভেন ফেব্রিক্সের ব্যাগ ব্যবহারে সবাইকে সচেতন করতে এ উদ্যোগ নেওয়া হয়। গত বছরের ৭ নভেম্বর চসিক’র পরিবেশ উন্নয়ন স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

শেয়ার