Top
সর্বশেষ

হিমেল হাওয়া আর তীব্র শীতে কাঁপছে নীলফামারী

২৮ জানুয়ারি, ২০২২ ৮:৫০ অপরাহ্ণ
হিমেল হাওয়া আর তীব্র শীতে কাঁপছে নীলফামারী
নীলফামারী প্রতিনিধি :

হিমেল হাওয়া আর তীব্র শীতে কাঁপছে উত্তরের জেলা নীলফামারী। ঘন কুয়াশা আর হিম ঠান্ডা বাতাসে জনজীবনে স্থবিরতা নেমে এসেছে। বিপাকে পরেছে খেটে খাওয়া মানুষ। গতকাল শুক্রবার জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

নীলফামারী আবহাওয়া অফিসের এক কর্মকর্তা জানান, এই অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মাঝারি শৈত্য প্রবাহ। তাপমাত্রা আরও নেমে যাওয়ার শঙ্কা করছে এখানকার আবহাওয়াবিদরা। শুক্রবার নীলফামারীতে তাপমাত্রা ছিল ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

তিনি আরো জানান, উত্তরাঞ্চলে গত পাঁচ বছরের মধ্যে এটি ছিল সর্বনিম্ন তাপমাত্রা। শীত ঘন কুয়াশায় আর হিমেল হাওয়ায় জুবুথুবু এখানকার জনজীবন। তার পরেও বসে নেই শ্রমজিবী মানুষ আর কৃষকেরা। জীবিকার তাগিদে শীত উপেক্ষা করে জিবিকার তাগিদে মাঠে নেমেছেন তারা।

সকাল-সন্ধায় বিভিন্ন এলাকায় গিয়ে দেখা গেছে ছিন্নমূল মানুষরা খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। আর এই সুযোগ কাজে লাগিয়ে গরম কাপড়ের দাম বাড়িয়ে দিয়েছে অসাধু ব্যবসায়ীরা। তীব্র শীতে সকাল থেকে নীলফামারীতে মানুষের সমাগম কমে গেছে। তবে বেলা বাড়ার সাথে সাথে সূর্য উঠায় মানুষের সমাগম কিছুটা বেড়েছে। কাজ ছাড়া কেউ বাইরে বের হচ্ছেন না।

নীলফামারী সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী সুইটি আক্তার জানান। গত কয়েক বছরের তুলনায় এইবার কুয়াশা একটু বেশি। সাথে হিমালয়ের শীতল হাওয়া ও মাঝে মাঝে গুড়ি গুড়ি বৃষ্টি পড়ছে। এমন অবস্থায় শ্রমজীবি মানুষদের কাজ করতে অনেক সমস্যা হচ্ছে। এবং তারা অসুস্থ হয়ে পড়ছেন। সাথে বৃদ্ধ ও ছোট বাচ্চারাও ঠান্ডাজনিত কারণে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। সাধারণ মানুষও তাদের প্রতিদিনের কাজ করতে অনেক দুর্ভোগের সম্মুখিন হচ্ছে। জনপ্রতিনিধি ও বিত্তবানদের শ্রমজীবি ও শীতার্ত মানুষের পাশে দাঁড়ানোর বিনীত অনুরোধ করেন ওই শিক্ষার্থী।

নীলফামারীতে শীত কেমন জানতে চাইলে নীলফামারী সরকারি কলেজ এর রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. নুরুল করিম বলেন। বিগত বছরগুলোতে জানুয়ারি মাসের শেষের দিকে শীত কমতে থাকলেও এবার শীতের প্রকোপ বাড়ছে এই সময়ে। সাথে যুক্ত হয়েছে শৈত্যপ্রবাহ। যা নিন্ম আয়ের মানুষের কষ্টের কারণ হয়ে দাড়িয়েছে। সমাজের বিত্তবানদের শীতার্ত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে তিনি।

নীলফামারী জেনারেল হাসপাতালসহ জেলার অন্যান্য পাঁচ উপজেলার হাসপাতালে বৃদ্ধ ও শিশু রোগীর সংখ্যা বাড়ছে। হাঁপানি, নিউমোনিয়া, ডায়েরিয়া ও শ্বাসকষ্টসহ শীতজনিত রোগের প্রকোপ বেড়েছে।

শেয়ার