Top
সর্বশেষ

ধনিয়া পাতার বাম্পার ফলনেও বিপাকে কৃষক

২৯ জানুয়ারি, ২০২২ ৪:০৪ অপরাহ্ণ
ধনিয়া পাতার বাম্পার ফলনেও বিপাকে কৃষক
আলমগীর হোসেন, লক্ষ্মীপুর :

বাম্পার পলনে কৃষকের মুখে ফোটে তৃপ্তির হাসি। আশায় বুক বাধেন ভাগ্যবদলের। তবে বাম্পার ফলনেও খুশি নয় লক্ষ্মীপুরের ধনেপাতা চাষিরা। বরং অনেকটাই ক্ষুব্দ তারা। তাদের অভিযোগ ফলন ভাল হলেও মিলছে না কাঙ্খিত মুল্য। যে কারণে অনেকটাই বিপাকে পড়তে হচ্ছে তাদের।

ভৌগলিক কারণে এ অঞ্চলে ধান চাষ হয় ইরি মৌসুমে। বছরের অন্য সময়ে কৃষকদের নির্ভর করতে হয় সবজি চাষের উপর। বলা চলে সবজিই এ অঞ্চলের প্রধান অর্থকরি ফসল। ​বিভিন্ন গ্রামেগঞ্জে চলছে সবজির মহোৎসব। এখানে চাষ হয়, ফুলকপি, বাধাকপি, লাউ, মিষ্টিকুমড়া, সিম, ধনেপাতা, পেঁয়াজ, আলু, মুলা, করলা, কাঁচামরিচসহ প্রায় অধিকাংশ সবজি। অল্প খরচে অধিক উৎপাদন হওয়ায় এ অঞ্চলের বেশিরভাগ কৃষক চাষ করেছিলেন ধনিয়া পাতার। ফলনও হয়েছে আশানরুপ। কিন্তু হয়নি ভাগ্যবদল। হওয়ার কোনও সম্ভাবনাও নেই।

বৃহস্পতিবার (২৯ জানুয়ারি) সরেজমিনে লক্ষ্মীপুর সদর উপজেলার চররমনী মোহন, টুমচর ইউনিয়ন এলাকা ঘুরে এমনই চিত্র ধরা পড়েছে আনন্দবাজারের চোখে। টুমচর এলাকার কৃষক নজরুল (৪০) আনন্দবাজারকে বলেন, এ মৌসুমে ধনিয়া পাতার ফলন খুব ভাল হয়েছে। তবে আমাদের পথে বসার অবস্থা তৈরি হয়েছে। ধনিয়া বীজ রোপনের ১০ থেকে ১৫ দিনের মধ্য চারা গাছ উঠতে শুরু করে। ২০ থেকে ৩০ দিনের মধ্যে ধনিয়ার পাতা বড় হয়। তারপর বাজারজাত করা হয়। বাজারজাত, সার, ওষুধ, লেবার, পানিসহ সব মিলেয়ে খরচ ৬ থেকে ১০ টাকা। সেই ধনিয়াপাতা কেজি ধরে বিক্রি করতে হচ্ছে ১৫ থেকে ২০ টাকা। তাও আবার ঠিকমতো ক্রেতা পাওয়া যায় না। তিনি বলেন, ২ একর জমিতে ধনিয়াপাতা চাষ করে ১ লাখ ২০ হাজার টাকা খরচ হয়েছে। ২ একরের ধনিয়া পাতা বিক্রি না হলে সব লোকসানের বোঝা টানতে হবে কৃষককে। তবে বাজার ‍ঘুরে দেখা গেছে, ধনিয়াপাতা বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা কেজি ধরে।

প্রথম দিকে যে ধনিয়াপাতা বিক্রি হতো ২০০ টাকা কেজি ধরে, তা এখন ১৫ টাকা দরে বিক্রির ঘোষণা দিয়েছেন কৃষক নজরুল। নজরুলের সঙ্গে সুর মিলিয়ে কৃষক মাকসুদ জানান, এবার ধনিয়াপাতার যে দাম পাচ্ছি তাতে বীজের টাকাও উঠবে না। এরকম হলে আগামীতে আর ধনিয়া চাষই করবেন না। তার মতে, কৃষক যদি কষ্ট করে তার উৎপাদিত পণ্যে সঠিক দাম না পায়, তাহলে বাঁচবে কি করে।

শংশ্লিষ্টরা বলছেন, কুমিল্লা ও চট্টগ্রামের সীতাকুণ্ড এলাকায় উৎপাদন বেশি হওয়ায় সেখানে দাম কমে গেছে। দাম কম পাওয়ায় পাইকাররা সেসব অঞ্চল থেকে ধনিয়া আমদানি করেছে। যেকারণে ধনিয়ার দাম কমে গেছে।

ধনিয়া পাতা পরিবহনে ব্যবহৃত পিকআপ চালক আনিসুর রহমান আনন্দবাজারকে বলেন, গত বছরে ধনিয়াপাতা পরিবহন করে লাখ টাকা আয় করেছি। এবার অন্যান্য জেলায় ধনিয়ার বাম্পার ফলন হওয়ায় এ অঞ্চলের ধনিয়া কম বিক্রি হচ্ছে। যে কারণে আমাদেরও আয় কমে গেছে।

লক্ষ্মীপুর কৃষি অফিসের উপ পরিচালক ড. মো. জাকির হোসেন বলেন, অন্যান্য বছরের তুলনায় এবার ধনেপাতার ফলন ভাল হয়েছে। বিগত বছরের তুলনায় ফলন ভাল হওয়ায় বাজারে দামও কিছুটা কম। যে কারণে কৃষকরা তেমন একটা লাভবান হতে পারছে না। আশপাশের জেলাগুলোতে ফলন ভাল হওয়ায় এ অঞ্চলের ধনেপাতা অন্যান্য অঞ্চলে যাচ্ছে না। যে কারণে দাম কমে গেছে।

শেয়ার