Top
সর্বশেষ

মাগুরায় কৃষকদের বোরধান চাষে ব্যাস্ততা

৩০ জানুয়ারি, ২০২২ ১:০৮ অপরাহ্ণ
মাগুরায় কৃষকদের বোরধান চাষে ব্যাস্ততা
অরজু সিদ্দিকী, মাগুরা :

জানুয়ারী মাসের শুরুতে মাগুরা জেলার মাঠে মাঠে বোরো ধান রোপনে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। জেলার বিভিন্ন এলাকায় সরজমিন ঘুরে দেখা গেছে ,কৃষকরা বোরো ধান বোনার জন্য মাঠ প্রস্তত করছেন । অনেকে ব্যস্ত বীজতলা নিয়ে। আমন ধানের মৌসুম উঠে যাওয়ার পরপর কৃষকরা বোরো ধানের প্রস্তুতি নিতে থাকে। ভালো বীজ,সার ও সেচ ঠিকমতো দেওয়া হলে বোরো ধান ভালো হয় বলে জানান কৃষকরা।

মাগুরা সদরের মঘী গ্রামের ধান চাষী আলাউদ্দিন জানান, চলতি বছরে ২ একর জমিতে বোরো চাষ করেছি। এ বছর আবহাওয়া অনুক‚লে থাকার কারণে আগেই জমি প্রস্তত করে সেচ নিয়ে বোরো ধান লাগানোর জন্য শ্রমিক কাজে লাগিয়েছি। ইতি মধ্যে জমি সেচের পর ২ একর জমিতে ধানের চারা রোপন শেষ হয়েছে । তিনি আরো বলেন,এ বছর আমার ধানের উৎপাদন খরচ হয়েছে ৩০ হাজার টাকা । চাষ চলাকালীন শেষ সময় পর্যন্ত যদি আবহাওয়া থাকে তবে ফলন ভালো পাব । আর ফলন ভালো হলে বিঘাপ্রতি ধান হবে ৪০ থেকে ৪৫ মন । আশা রাখছি এ বছর ধানের ফলন ভালো হবে।

সদরের কাপার্সহাটি গ্রামের চাষী ফজলুল রহমান জানান, প্রতি বছরের ন্যায় এবারও আমি ৭ বিঘা জমিতে বোরো ধান বোনার কাজ শুরু করেছি । ইতিমধ্যে ৪ বিঘা জমি ভালোভাবে প্রস্তত করে ধান রোপন শেষ করেছি । এখন বাকী ৩ বিঘা জমি প্রস্ততের কাজ চলছে । সার ও বীজ ভালো হলে বোরো ধানের ফলন ভালো হয় । পাশাপাশি নিয়মিত সেচ দিতে হবে । ধানের চারা একটু বড় হলে জমি থেকে আগাছা পরিস্কার করতে হবে । তাহলে ধানের ফলন ভালো হবে । নিয়মিত পরিচর্যা বাড়াতে হবে এবং ধানের কোন পোকার আক্রমন থাকলে কৃষি বিভাগের পরামর্শ নিতে হবে।

জেলা কৃষি বিভাগ বলছে ,এ বছর আবহাওয়া অনুকুলে থাকায় বোরো ধানের বাম্পার ফলের আশা করছেন কৃষকরা । ইতিমধ্যে জেলার কৃষকরা বোরো ধান বোনার কাজে ব্যস্ত সময় পার করছেন । জেলায় এবার চাষের মোট লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৬ হাজার ১৫০ হেক্টর । অদ্যবদী চাষ হয়েছে ৮ হাজার ৮শত ৬৮ হেক্টর জমিতে । উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লক্ষ ৫৪ হাজার ১৩৩ হেক্টর মোট্রকটন চাউল।

চলতি বছর মাগুরা সদরে ১ হাজার ৮৩০ হেক্টর,শ্রীপুরে ২৪ হেক্টর,শারিখায় ৫ হাজার ৮৪০ হেক্টর ও শালিখায় ১ হাজার ১৭৪ হেক্টর জমিতে বোরো ধানের চাষ হয়েছে। এবার জেলার কৃষকরা হাইবিড-এসএলএইট এইচ, এ্যারাইজ, বিনা-১৭, সিনজেনটা১২০১,উফসি ব্রিরি ৫০, ৬৩, ৮১, ৮৪, ৮৬ জাতের বোরো ধানের বীজ ব্যবহার করছেন।মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড.হায়াত মাহমুদ জানান, বোরো ধান চাষের জন্য জেলার কৃষকদের উদ্ধদ্ধ করা হচ্ছে।

এ বছর বোরো ধান চাষের জন্য আবহাওয়া বেশ উপযোগী । ইতিমধ্যে জেলার কৃষকরা বোরো ধান বুনতে ব্যস্ত সময় পার করছেন। আমরা বোরো ধান চাষের জন্য জেলার কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ প্রদান করেছি। যদি কোন প্রাকৃতিক দূর্যোগ না ঘটে তবে এবার জেলায় বোরো ধানের বাম্পার ফলন হবে আশা রাখছি ।

শেয়ার