Top
সর্বশেষ

ফরিদগঞ্জে আবারো ২টি বসতঘর পুঁড়ে ছাই

০১ ফেব্রুয়ারি, ২০২২ ১১:৩১ পূর্বাহ্ণ
ফরিদগঞ্জে আবারো ২টি বসতঘর পুঁড়ে ছাই
ফরিদগঞ্জ(চাঁদপুর) প্রতিনিধি :

চাঁদপুর ফরিদগঞ্জে ভয়াবহ অগ্নিকাণ্ডে অসহায় দুই পরিবারের ২টি বসত ঘর পুঁড়ে গেছে। আগুন নেভাতে গিয়ে প্রায় ১০ জন আহত হয়েছে। এতে প্রায় ১০ লক্ষ টাকার ক্ষয়- ক্ষতি হয়েছে বলে দাবি করেছে দুই পরিবার।

সোমবার ৩১ জানুয়ারী) রাত আনুমানিক ৮ ঘটিকার সময় উপজেলার ১৫ নং রূপসা উত্তর ইউনিয়নের পশ্চিম রূপসা হরমুজ আলী দপ্তর বাড়ির মৃত সরাফত আলীর ছেলে হাছান আলীর বসতঘর এবং মৃত আব্দুর রশিদের ছেলে তাজুল ইসলামের বসতঘর আগুনে পুঁড়ে ছাই হয়ে যায়। এই দুইটি ঘরই টিনের ছিল তাই দ্রুতই আগুন ছড়িয়ে পড়ে।

জানা যায়, আগুন লাগার খবর শুনে চাঁদপুর ফায়ার সার্ভিস ষ্ট্রেশনের লোকজন ঘটনাস্থলে ছুটে আসার আগেই স্থানীয়রা আগুন নেভাতে সক্ষম হয়। তাই ফায়ার সার্ভিসের লোকজন ভাটিয়ালপুর এলাকা থেকে ফিরে যান।

প্রত্যক্ষদর্শী একই বাড়ির আবুল কালামের স্ত্রী আমেনা বেগম জানান, রাত প্রায় আট ঘটিকার সময় প্রথমে হাছান আলীর ঘরের পশ্চিম পাশে আগুন দেখতে পেয়ে তিনি ডাক চিৎকার দিলে বাড়ির লোকজন এসে আগুন নেভানোর চেষ্টা করে, কিন্তু মুহুর্তের মধ্যেই আগুন পুরো ঘরে ছড়িয়ে যাওয়ায় সবার চেষ্টা ব্যর্থ হয়ে যায়।

আগুন নেভানোর জন্য চেষ্টা করতে গিয়ে সজিব, আব্দুর রেজ্জাক, ফারভেজসহ বেশ কিছু লোক গুরত্বর আহত হয়। এসময় স্থানীয়রা তাদের উদ্ধার করে ফরিদগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে চিকিৎসা করান।

আগুনে পুড়ে যাওয়া ঘরের মালিক হাছান আলী জানান, আমরা দুই ভাই, আমার বাবা গত ৬ মাস পূর্বে মারা যান, এরপর আমরা দুই ভাই লোন করে জরাজীর্ণ থাকা বাবার ঘরটি লোন করে মেরামত করি।

এসময় তিনি কান্না করতে করতে বলেন, আমি আর আমার ছোট ভাই মামুন অর-রশিদ ঢাকার একটি গার্মেন্টেসে চাকরি করে কোন রকম দিন এনে দিন খাই। আমার মা অসুস্থ তাই গত ডিসেম্বর মাসে মাকে আমাদের কাছে নিয়ে আসি। গত দুই দিন পূর্বে আমার ছোট ভাই বাড়িতে গিয়ে ঘর-বাড়ি দেখে এসে।

কত টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে জানতে চাইলে তিনি জানান, ‘আমার মা-বাবার এবং আমার তিল তিল করে গড়ে তোলা এই ঘরটি, কি ছিলনা আমাদের ঘরে, কি বলতাম ভাই, আমাদের প্রায় ৭ থেকে ৮ লক্ষ টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে।’

আগুনে পুড়ে যাওয়া অপর ঘরের মালিক তাজুল ইসলাম জানান, তিনিও ঢাকার নিউ মার্কেটের একটি দোকানে চাকুরি করেন এবং তার স্ত্রী ফাতেমা বেগম ও ঘরে তালা দিয়ে পাশ্ববর্তী উপজেলার রামগঞ্জে বাবা বাড়িতে বেড়াতে গিয়েছিলেন।

কত টাকার ক্ষতি হয়েছে জানতে চাইলে তিনি বলেন, প্রায় ৩ থেকে ৪ লক্ষ টাকা ক্ষয়-ক্ষতি হয়েছে।

তাজুল ইসলামের ভাই সাহাবউদ্দিন জানান, ‘তিল তিল করে বহুকষ্টে সংসার গুছিয়েছিল আমার ভাই। আমি কোন জিনিসপত্র বের করতে পারিনি। আগুন আমার ভাইয়ের শেষ সম্বলটি কেড়ে নিলো। কি অপরাধ করে ছিলাম আমি। এখন আমার ভাই সন্তানদের নিয়ে কোথায় থাকবে, কি খাবে? তাই মানবিক দিক বিবেচনায় সরকারী ও সমাজের বিত্তবানদের কাছে সহযোগীতার হাত বাড়িয়ে দেন অসহায় তাজুল ও সরাফত আলি।’

কি ভাবে আগুন লেগেছে জানতে চাইলে একই বাড়ির আঃ করিম ও আবুল কাশেম বলেন, আগুন লাগার পূর্বে বিদুৎ তিন চার বার লোডশেডিং করেছে, তাই আমরা ধারণা করছি বিদ্যুৎের শর্ট সার্কিট থেকে এই অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে।

আগুন লাগার খবর পেয়ে ফরিদগঞ্জ থানা পুলিশ ও স্থানীয় সাংসদ মুহাম্মদ শফিকুর রহমান এমপির প্রতিনিধি আওয়ামীলীগ নেতা মোঃ নজরুল ইসলাম সুমন এবং নব নির্বাচিত চেয়ারম্যান কাউছার আলম কামরুল ঘটনাস্থল পরিদর্শন করেন।

শেয়ার