Top
সর্বশেষ

তেঁতুলিয়ায় শীতের প্রকোপ কমায় জনজীবনে স্বস্তি ফিরেছে

০৩ ফেব্রুয়ারি, ২০২২ ৬:০৭ অপরাহ্ণ
তেঁতুলিয়ায় শীতের প্রকোপ কমায় জনজীবনে স্বস্তি ফিরেছে
পঞ্চগড় প্রতিনিধি :

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় শীতের প্রকোপ কমতে শুরু করেছে। এতে করে স্বস্তি ফিরছে জনজীবনে। বৃহস্পতিবার সকাল ৯টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা দেশের সর্বনিম্ন। তবে তিন দিন ধরে তাপমাত্রা বাড়ায় প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে কিছুটা স্বস্তি ফিরে এসেছে। সকালে তেমন শীত না থাকায় ভ্যান চালক, পাথর শ্রমিক, চা শ্রমিক, দিনমজুর ও নিম্ন আয়ের মানুষগুলোকে কাজে যেতে দেখা যায়।
বৃহস্পতিবার সকালে উপজেলার সরদার পাড়া এলাকার মহানন্দা পাথর শ্রমিক আনারুল ইসলাম, রফিকুল, রিয়াজুল ও মমতাজুল জানান, নদীর পানি ঠান্ডা হলেও দু’দিন ধরে তাপমাত্রা বাড়ায় শীত কমেছে। এই নদীতে পাথর তুলেই পরিবারের মুখে খাবার জোগার করতে হয়। গত বুধবার থেকেই সকাল সকাল কাজে বের হতে পারছি, নদীতে নেমে পাথর তুলতে পারছি।
সকালে অটোরিক্সা যোগে যাওয়ার সময় কথা হয় আয়শা, কমলা বেগম ও শহর বানুসহ কয়েকজন নারী শ্রমিকের সাথে। তারা সরদারপাড়া, কাশিমগঞ্জ ও বাংলাবান্ধায় কাজে যাচ্ছিলেন। তারা জানান, কয়েকদিন কনকনে শীত থাকার পর কাল থেকেই ঠান্ডা কম মনে হচ্ছে। তাই ভোরে বাড়ির রান্না-বান্না সেরে কাজে বের হতে পেরেছি।
তিরনইহাট ও রনচন্ডী এলাকার কয়েকজন বোরো চাষী জানান, গত কয়েকদিনের তুলনায় আজ ঠান্ডা কম। ভোর থেকেই ক্ষেতে সার দিতে এসেছি। পরিচর্যার কাজ করতে পারছি। সকাল সকাল কাজ করলে দিনের অনেক কাজ হয়ে যায়।
তবে শীতের কারণে শীতজনিত নানা ব্যাধি বেড়েছে। ঘরে ঘরে জ্বর-সর্দি-কাঁশির প্রকোপ দেখা গেছে। এছাড়া হাসপাতাল, ক্লিনিক-গুলোতে অ্যাজমা, সাইনোসাইটিস, ইসনোফিলসহ বিভিন্ন শীতজনিত রোগীর ভিড় লক্ষ্য করা গেছে। চিকিৎসকরা রোগীদের চিকিৎসার পাশাপাশি করোনাকালে স্বাস্থ্যবিধি মানার পরামর্শ দিচ্ছেন।
তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ জানান, তিনদিন ধরে তাপমাত্রা উঠানামা করছে। বৃহস্পতিবার সকাল ৯টায় তাপমাত্রা কমে ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। বিকেল ৩টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। গত বুধবার ৯ দশমিক ৫ ডিগ্রি ও মঙ্গলবার ৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। চলতি মৌসুমে গত ৩১ জানুয়ারিতে সর্বনিম্ন ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছিল। দেশের অন্যান্য জায়গায় তাপমাত্রা বাড়লেও তেঁতুলিয়ায় বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে। আগামী কয়েকদিন এরকমই তাপমাত্রা অব্যাহত থাকবে বলে তিনি জানান।

 

শেয়ার