Top
সর্বশেষ

বাহারী পোশাকে জমিতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা

০৪ ফেব্রুয়ারি, ২০২২ ৪:২৯ অপরাহ্ণ
বাহারী পোশাকে জমিতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা
মাগুরা প্রতিনিধি :

মাগুরা জেলায় অকাল বর্ষার কারণে বোরো মৌসুমের ধান রোপনের কাজ চলতি বোরো মৌসুমে একটু দেরিতে শুরু হলেও চলতি সপ্তাহে কাজ শুরু করে দিয়েছে জেলার গ্রামীণ ক্ষেতমজুরেরা। গত আমন মৌসুমের ক্ষতি পুষিয়ে নিতে চাষিরাও যেমন কোমর বেঁধে চাষ শুরু করছেন তেমনি নতুন উদ্যমে বিপুল উৎসাহ নিয়ে মাঠে নেমেছেন গ্রামের সাধারণ ক্ষেতমজুরেরাও।

চলতি পথে দেখা হলো উপজেলার দীঘলগ্রামের মাঠে একদল ক্ষেতমজুরের সাথে। রাস্তা থেকে কিছুটা দক্ষিণে চোখ গেলেই দেখা গেল বাহারী পোষাকে সজ্জিত ১০/১২ সদস্যের একটি দল ধানচারা রোপনের কাজে ব্যস্ত। তাদের মধ্যে একজনের গলায় গাওয়া গান শুনতে শুনতে এগিয়ে গেলে কথা হলো তাদের সাথে। তাদের দলনেতা রবীন্দ্রনাথ বিশ্বাসের কাছে প্রশ্ন করলে তিনি বলেন ‘দাদা, পরের আমরা ক্ষ্যাত খামারে কাজ করে খাই। আমাগের জীবনের শখ আহ্লাদ সব এই কাজের মধ্যেই। ভাল মন্দ পোষাক পরে ঘুরে বেড়ানোর সময় আমরা খুব কম পাই। তাই এবছর আমরা সবাই মিলে সিদ্ধান্ত নিলাম এবার নতুন পোষাক পরে নতুন বছরের কাজ শুরু করবো। ব্যাস্ তাই হলো। আমরা বাহারী পোষাক পরে খুশিমনে কাজ করি আর খুশিতে গান গাই।’

জেলার সর্বত্র ঘুরে সমস্ত মাঠেই দেখা গেছে চাষের কাজে ভরপুর মৌসুম চলছে। সবার মনে একই কথা অকাল বর্ষার কারণে এ বছর বোরো চাষ বেশ দেরি হয়ে গেছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা মোঃ আলমগীর হোসেন বলেন, উপজেলায় গতবছর (২০২০-২০২১) বোরো মৌসুমে ১৩৭০৬ হেক্টর জমিতে ধান চাষ হয়েছিল। এবার(২০২১-২০২২) অনুমানিক ১৫০০০ হেক্টর জমিতে বোরো ধানের চাষ করা হবে। তার মধ্যে উফশী ধান ১১৯০০ হেক্টর ও হাইব্রিড ধান ৩১০০ হেক্টর জমিতে চাষ হচ্ছে। কৃষি বিভাগ থেকে কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগীতা করা হচ্ছে।

শেয়ার