Top
সর্বশেষ

সিরাজগঞ্জের ঐতিহ্যবাহী বাহারি দই মেলা অনুষ্ঠিত

০৫ ফেব্রুয়ারি, ২০২২ ৮:৩৬ অপরাহ্ণ
সিরাজগঞ্জের ঐতিহ্যবাহী বাহারি দই মেলা অনুষ্ঠিত
সিরাজগঞ্জ প্রতিনিধি :

বিদ্যাদেবী সরস্বতী পূজা উপলক্ষে সিরাজগঞ্জ শহরের মুজিব সড়ক এলাকায় ঐতিহ্যবাহী দই মেলা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত ওই সড়ক এলাকায় বসে এ দই মেলা।

এ মেলায় নানা রকম বাহারি ও স্বাদের দইয়ের পসরা সাজিয়ে বসেন দই বিক্রেতারা। মেলায় দইয়ের মধ্যে রয়েছে, ক্ষীরসা দই, শাহী দই, টক দই, শ্রীপুরী দইসহ বাহারি নামের অনেক দই। শীত উপেক্ষা করে নারী পুরুষেরা এ দই ক্রয় করে।

এদিকে একই দিন সিরাজগঞ্জের তাড়াশ বাজারে প্রায় ২৫০ বছরের ঐতিহ্যবাহী এ মেলা অনুষ্ঠিত হয়। এখানেও নানা রকম উন্নতমানের দই বিক্রি হয়। বিশেষ করে হিন্দু সম্প্রদায়ের মধ্যে এ দই কেনা কাটা বেশি হয়ে থাকে। এখানে তৎকালীন জমিদার পরম বৈঞ্চব বনোয়ারী লাল রায় বাহাদুর এ দই মেলার প্রচলন করেছিলেন।

এলাকায় জনশ্রুতি রয়েছে ওই জমিদার নিজেও দই ও মিষ্টান্ন পছন্দ করতেন। এজন্য জমিদার বাড়ির সম্মুখে রশিক রায় মন্দিরের মাঠে স্বরস্বতী পূজা উপলক্ষে দিনব্যাপী দই মেলার প্রচলন শুরু করা হয়। সে থেকে প্রতি বছর শীত মৌসুমের মাঘ মাসে স্বরসতী পূজার দিন শ্রী পঞ্চমী তিথিতে এ মেলা অনুষ্ঠিত হয়। এ মেলা আরো জমিয়ে উঠবে বলে স্থানীয় দই প্রেমিরা এ অভিমত ব্যক্ত করেন।

শেয়ার