Top
সর্বশেষ

অপরিকল্পীত পুকুর খননের খেসারত দিচ্ছেন বোরো ও আলু চাষিরা

০৬ ফেব্রুয়ারি, ২০২২ ২:৩৬ অপরাহ্ণ
অপরিকল্পীত পুকুর খননের খেসারত দিচ্ছেন বোরো ও আলু চাষিরা
মাহবুব হুসাইন, রাজশাহী :

রাজশাহীতে অপরিকল্পীতভাবে পুকুর খননের খেসারত দিচ্ছেন বোরো চাষিরা। শুক্রবার রাত ৯টার দিকে ভারি বৃষ্টি হওয়ার কারণে রাজশাহীর খালবিলের নিচু এলাকার বোরো ধানের জমিতে জমেছে হাটু পানি। এমনকি এ পানি নেমে যাওয়ার কোনো জায়গা নেই। সোনার ফসলের জমি হিসাবে খ্যাত বরেন্দ্র অঞ্চলের বোরো ধানের জমিগুলো এখন জলাবদ্ধতা সৃষ্টি হয়ে পতিত জমি হিসাবে পরিচিতি লাভ করছে।

রাতে বৃষ্টি হওয়ার পর রোপণকৃত বোরো ধান ও আলুর জমিতে পানি জমে যা শনিবার সন্ধ্যা পর্যন্ত একই অবস্থায় ছিল। ২৪ঘন্টার মধ্যে এসব পানি নিষ্কাশন না হলে সম্পুর্ণ ধান পচে যাবে। কৃষকরা বোরো ধান রক্ষার চেষ্টা করলেও তা পারছেন না। এমন কি রাজশাহী কৃষি অফিস বা উপজেলা কৃষি অফিসের পক্ষেও কোনো ধরনের সহযোগিতা পাচ্ছেন না কৃষকরা। একই সাথে পুরো উপজেলা প্রশাসন এ বিষয়ে কোনো ধরনের পদক্ষেপ নিচ্ছেন না বলে কৃষকদের অভিযোগ। এতে বেকায়দায় পড়েছেন বোরো ও আলু চাষিরা।

খোঁজ নিয়ে জানা গেছে, বৃহষ্পতিবার রাত থেকে দুপুর পর্যন্ত রাজশাহী ২৪মিলি মিটার বৃষ্টি হয়েছে। এরপর বৃষ্টি থেমে গেলেও রাত ৯টায় পুনরায় ভারি বর্ষণ হয়। টানা প্রায় ৩০ মিনিট ভারি বৃষ্টির কারণ তোলিয়ে যায় রাজশাহীর খাল বিলের বোরো ধান ও আলুর ক্ষেত। রাতেই অনেক কৃষক উচু জমিতে জমে থাকা আলু ক্ষেতের পানি নিষ্কাশন করেছেন। কিন্তু নিচু জমির আলুর ক্ষেত থেকে পনি নিষ্কাশন সম্ভব হয়নি। বিশেষ করে নিচু জমির বোরো ধানে মাথার উপর উঠে আছে বৃষ্টির পানি। এতে নিচু জমির পানি নিষ্কাশন নিয়ে চরম বেকায়দায় পড়েছেন কৃষকরা।

কৃষকরা বলছেন, কৃষি অফিসকে বারবার ফোন দিয়ে বিষয়টি জানানো হচ্ছে। কিন্তু কৃষি অফিস এলাকা পরিদর্শন তো দুরের কথা পরিদর্শনও করেনি। উপজেলা নির্বাহী অফিসারদেরও বিষয়টি জানানো হয়েছে। কিন্তু উপজেলা নির্বাহী অফিসার সাফ জানিয়ে দিয়েছেন তাদের কিছু করার নেই। শুধু আলুর জমিই নয়, নিচু বোরো ধানের জমিতে বেধে আছে হাটু পানি। রাজশাহীর নয়টি উপজেলার প্রায় এক হাজার হেক্টর জমির রোপণকৃত বোরো ধান পানির নিচে রয়েছে। জমে থাকা এসব পানি নিষ্কাশনের কোনো ব্যবস্থা নেই। কারণ রোপণ করা বোরো ধানের জমির চারপাশ রয়েছে পুকুর। রাজশাহীর বেশিরভাগ খালবিলেই এখন বেশিরভাগ জায়গাজুড়ে রয়েছে পুকুর। আর বাকি যে জায়গা রয়েছে কৃষকরা সেখানে আলু ও বোরো ধার রোপণ করেছেন। কিন্তু বৃষ্টি হওয়ার কারণে এসব ফসলের জমিতে এখন হাটু পানি। জমে থাকা পানি নিষ্কাশন করতে হলে পুকুরের পাড় কাটতে হবে। কিন্তু পুকুর মালিকরা প্রভাবশালী হওয়ায় তারা পুকুরের পাড় কাটতে দিচ্ছে না। এতে পানিও নিষ্কাশন হচ্ছে না।

পবার হরিপুর ইউনিয়নের ৩ নবগঙ্গা ওয়ার্ডের ওয়ার্ড সদস্য বাবর আলী জানান, গোদাগাড়ী উপজেলার কমলাপুর এলাকার চন্ডিপুর বিলে তিনি বোরো ধান রোপণ করেছেন। শুক্রবার রাতের বৃষ্টিতে তার বোরোর জমিতে এখন এখন হাটু পানি। চারদিকে পুকুর খনন করার কারণে এই পানি নিষ্কাশনের কোনো ব্যবস্থা নেই।

তিনি বলেন, সকাল থেকে উপজেলা কৃষি অফিসার, ইউএনওসহ সংশ্লিষ্টদের বিষয়টি দেখার জন্য জানানো হলেও তারা কোনো ধরনের ব্যবস্থা গ্রহণ করেনি। তিনি জানান, শুধু এই বিলে অন্তত ১শ’ বিঘা জমির ধান পানির নিচে রয়েছে।

অথচ কৃষি অফিস বিষয়টি দেখছে না। তিনি অভিযোগ করে বলেন, কৃষি অফিস, ইউএনও বা এসিল্যান্ড সবাই যোগসাজসে এই বিলে ফসলি জমিতে পুকুর খনন করা হয়েছে। অথচ এখন ওইসব পুকুরের জন্য আমাদের বোরো ধান পানির নিচে। কিন্তু কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না।

মোহনপুর উপজেলার কৃষক সোহরাব আলী জানান, এক জায়গায় তার ৪০ বিঘা জমিতে ধান রোপণ করা হয়েছে। তিনি পুকুর খননের জন্য জমি দেননি বলে ধান রোপণ করতে পেরেছেন। কিন্তু ভারি বৃষ্টি কারণে এখন আমারসহ আশপাশের কৃষকদের রোপণকৃত বোরো ধানের উপর হাটু পানি জমে আছে। জমে থাকা এসব পানি নিষ্কাশনের কোনো ব্যবস্থা নেই। পানি বের করতে হলে পুকুরের পাড় কাটতে হবে। কিন্তু পুকুর মালিকরা তাদের পুকুরের পাড় কাটতে দিচ্ছে না। এতে আশঙ্কা করা হচ্ছে রোপণকৃত বোরো ধান আর রক্ষা করা যাবে না।

বিষয়টি নিয়ে গোদাগাড়ী কৃষি অফিসার নিভাস চন্দ্র জানান, পানি নিষ্কাশনের ব্যাপারে তাদের কিছু করার নেই। তিনি বিষয়টি উপজেলা নির্বাহী অফিসকে জানানোর জন্য বলেন। উপজেলা নির্বাহী অফিসার জানে আলমের সাথে কথা বলতে তার ব্যবহৃত মোবাইল ফোনে বারবার ফোন দিলেও তিনি রিসিভ করেনি। রাজশাহী অঞ্চলিক কৃষি অফিস বলছে, পানি নিষ্কাশনের ব্যাপারে তাদের কোনো করণী নেই। কৃষি অফিস থেকে জেলা প্রশাসকের সাথে যোগাযোগ করার কথা বলা হয়। এব্যাপারে রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিলের সাথে তার ব্যবহৃত মোবাইলে যোগাযোগ করা হলেও তিনিও ফোন রিসিভ করেননি।

শেয়ার