Top
সর্বশেষ

তালতলীতে মাঘের বৃষ্টিতে শুঁটকি পল্লীতে ২৫ লাখ টাকার ক্ষতি

০৬ ফেব্রুয়ারি, ২০২২ ৩:২০ অপরাহ্ণ
তালতলীতে মাঘের বৃষ্টিতে শুঁটকি পল্লীতে ২৫ লাখ টাকার ক্ষতি
বরগুনা প্রতিনিধি :

বরগুনা তালতলীতে মাঘের হঠাৎ বৃষ্টিতে আশার চর শুঁটকি পল্লীতে প্রায় ২৫ লাখ টাকারও বেশি শুটকির ক্ষতি হয়েছা। শুক্রবার (৪ ফেব্রুয়ারি) রাত ১১টার দিকে হঠাৎ বৃষ্টিতে শুটকির এই ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন শুঁটকি পল্লীর জেলেরা। চলতি মৌসুমেই পর-পর দুইবার ক্ষতির মুখে পড়ল শুঁটকি পল্লীর জেলেরা।

জানা যায়, বরগুনার তালতলী উপজেলার আশার চর এলাকায় ২১ ব্যবসায়ীর আওতায় কমপক্ষে প্রায় ৫ শতাধিক জেলে শুঁটকি আহরণ করছেন। গড়ে তোলেন ৫ মাসের জন্য অস্থায়ী বসতি। এ সব জেলেরা ও ব্যবসায়ীরা ২’শ থেকে ৫’শ মাচা ও মাছ শুকানোর মাঠে প্রায় ২ হাজার টন শুঁটকি মাছ ছিলো। মাত্র আধা ঘন্টা হঠাৎ এ বৃষ্টিতে চরের প্রক্রিয়াজাতের জন্য খোলা আকাশের নিচে রাখা শুটকির মাচাগুলো নষ্ট হয়ে যায়। বৃষ্টির পানিতে ভিজে নষ্ট হয়েছে মাঠে থাকা বিভিন্ন প্রকার শুটকি মাছ। এ দিকে এর আগে গত বছরের ডিসেম্বর মাসেও ঘুর্ণিঝড় জাওয়াদের প্রভাবে অর্ধ কোটি টাকার শুটকির ক্ষতি হয়। বার বার এমন প্রাকৃতিক দূর্যোগের ফলে ক্ষতির মুখে পড়েন জেলেরা ও ব্যবসায়ীরা । কীভাবে এই ক্ষতি কাটিয়ে উঠবে তা নিয়ে দুঃশ্চিন্তায় আছেন তারা।

রবিবার (০৬ ফেব্রয়ারী) সোনাকাটা ইউনিয়নেরর আশার চর এলাকায় গিয়ে দেখা যায়, জেলেরা নষ্ট হয়ে যাওয়া শুঁটকি গুলো শুকানোর চেষ্টা করছে। কেউ আবার শুঁটকি শুকানোর মাঠ পরিষ্কার করে নতুন ভাবে প্রস্তুত করছে।তবে মাছ নষ্ট হয়ে যাওয়াতে বেকার সময় পার করছে বাসায়।

ব্যবসায়ী রুপ চান মিয়া বলেন, প্রতিদিনের মতোই মাঠে ও মাচায় শুটকি রেখে রাতে ঘুমাতে যাই। হঠাৎ মাঘের শেষ সময়ের বৃষ্টিতে ভিজে নষ্ট হয়েছে মাঠে থাকা অনেক শুটকি মাছ। তবে আমার নিজের প্রায় ২ লাখ টাকার বেশি শুঁটকির ক্ষতি হয়েছে। প্রতিটি ব্যবসায়ীর ১ লাখ থেকে ২ লাখ টাকার ক্ষতি হয়েছে। এই মৌসুমে দুই বার ক্ষতিগ্রস্ত হইলাম। এবার লাভ হবে না উল্টো ক্ষতিই হবে!

জামাল নামের একজন ব্যবসায়ী বলেন, দিনে আকাশ পরিষ্কার দেখে রাতে ঘুমিয়ে পড়েছি। হঠাৎ মাঝরাতের বৃষ্টিতে মাচা ও মাঠে শুকানো শুঁটকি গুলো সব নষ্ট হয়ে গেছে। এতে আমাদের প্রায় দেড় লাখ টাকার শুঁটকি নষ্ট হয়েছে। এখানে ২১ ব্যবসায়ীর প্রায় ২৫ লাখ টাকার বেশি ক্ষয়ক্ষতি হয়েছে।

এ বিষয়ে তালতলী উপজেলা নির্বাহী অফিসার মো. কাওসার হোসেন বলেন,এই বিষয়ে আমাদের কেউ জানায়নি। ঐ ইউনিয়নের চেয়ারম্যানের মাধ্যেমে জানাতে বলেন। তার পরে উধ্বর্তন কর্তৃপক্ষকে জানাবো। এরপরে দেখি কোনো সহযোগিতা করা যায় কিনা।

শেয়ার