Top
সর্বশেষ

পেট্রোল বোমা হামলা বিচার শেষ হলোনা ৮ বছরেও

০৬ ফেব্রুয়ারি, ২০২২ ৪:১৭ অপরাহ্ণ
পেট্রোল বোমা হামলা বিচার শেষ হলোনা ৮ বছরেও
মোস্তফা আবু বক্কর সিদ্দিক আলম, গাইবান্ধা :

আজ রোববার পেট্রোল বোমা হত্যাকাণ্ডের ৮ বছর। গাইবান্ধায় বিএনপি-জামায়াত নেতাকর্মী আগুন সন্ত্রাসীদের বিচার হয়নি। এদিকে এখনো থামেনি শোকার্ত পরিবারের স্বজনদের কান্না। মনে হলেই এখনো বুক চাপড়ে চিৎকার করে কাঁদতে কাঁদতে ঞ্জান হাারিয়ে ফেলেন স্বজনরা। এই নির্মন হত্যাকাণ্ডের বিচার বিলম্বের কারনে ক্ষুদ্ধতা প্রকাশ করেন স্বজন ও গ্রামবাসীরা । এখন তাদের দাবী একটাই মৃত্যুর আগে আগুন সন্ত্রাসীদের বিচার দেখে যেতে চান।

গাইবান্ধা জেলা আওয়ামী লীগের সভাপতি সৈয়দ শামসুল আলম হিরু বলেন, সরকারি বিরোধী আন্দোলন তখন তুঙ্গে। রাস্তায় রাস্তায় জামায়াত-বিএনপির নেতাকর্মীরা শুরু করে মানুষ হত্যা ,জালাও পোড়াও আন্দোলন গড়ে তোলে। লাগাতার আন্দোলনের ফলে দেশে অস্থিরতা দেখা দেয়। রাস্তায় রাস্তায় গাছ কেটে বেড়িকেট সৃষ্টি করে তারা।

অচলাবস্থার সৃষ্টি হয় সারাদেশে। যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে শহরের সাথে গ্রামের এমনকি জেলার সাথে জেলার। বিপাকে পড়ে গাইবান্ধার চরাঞ্চলসহ গ্রামের দিন মজুর ও গতরখাটা কামলারা। দীর্ঘদিন কাজে না যেতে না পেরে তাদের অনাহারে অর্ধাহারে দিন কাটাতে হয়। পেটে ভাত যোগাতে তাদের কর্মস্থলে যাওয়ার সিন্ধান্ত নেয়। সরকারি ভাবে জনগণের জানমালের নিরাপত্তা দিতে পুলিশ প্রহরায় সড়ক যোগাযোগ ব্যবস্থা চালু করা হয়।

আহত শাজাহান আলী জানান, সুন্দরগঞ্জের চন্ডিপুর থেকে ছেড়ে যাওয়া নাপু এন্টারপ্রাইজের পরিবহনে করে যাত্রার প্রস্তুতি নেয়। কাজ নাই তো ভাত নাই-এই অবস্থায় ধার দেনা করে আর কতো দিন চলা যায়। চড়া দাদনের উপর টাকা নিয়ে জীবন বাজি রেখে রওনা দেন ঢাকা ও চট্রগ্রামের উদ্যোশে। ২০১৫ সালের ৬ ফেব্রুয়ারী রাত সাড়ে ১১ টার দিকে গাইবান্ধায় পুলিশ প্রহরায় বাসটি যখন গাইবান্ধা থেকে ঢাকার উদ্যেশ্যে যাচ্ছিলো। ওই বাসের যাত্রী ছিলেন সুন্দরগঞ্জ উপজেলার সীচা গ্রাম থেকে দিন মজুর সৈয়দ আলী। তিনি জীবন বাজি রেখে তার বউ ছেলে মেয়েকে বাড়িতে রেখে ঢাকার পথে রওনা দেন। তিনি ঢাকায় রিক্সা চালাতেন । বস্তিতে রাত কাটিয়ে দুই হাতে পায়ে রিক্সা চালিয়ে যা রোজগার হতো সেই টাকায় নিজে খেয়ে বাকি টাকা জমিয়ে রাখেন মহাজনের হাতে। জমানো টাকা মাস শেষে বাড়িতে পাঠাতেন সংসারের খরচের জন্য ।

এই টাকায় তার মা শাবানা ,স্ত্রী ইসমা বেগম,মেয়ে শান্তি খাতুনসহ ৬ জনের সংসারের মানুষের পেটে দুবেলা খাবার জুটতো। এই টাকায় মেয়ে শান্তি খাতুন পড়ালেখা করতেন স্থানীয় স্কুলের ৬ ষ্ট শ্রেনীতে। কিন্তু বাবা সৈয়দ আলীর আগুনে পুড়ে মৃত্যুর পর মেয়ে শান্তি খাতুন আর বেশি দুর এগোতে পারেনি । বাড়ির উঠোনে তার বাবার কবর দেয়া হয়। পোড়া দেহ টাও দেখতে দেয়া হয়নি। পিতার কবরের সামনে বসে কাঁদেন আর বলেন ,আমাদের কি হবে এখন? শিল্পি খাতুন কেঁদে কেঁদে বলেন, তার পিতা হত্যার বিচার চাই। আমি যতো দিন বেচে থাকবো এই হত্যাকারীদের বিচার চেয়েই যাবো। হত্যাকাণ্ডের ৮ বছর পূর্ণ হলো অথচ বিচার হলোনা। এর চেয়ে বড় দু:খ আর কি হতে পারে। ওই বাসের আরও অন্যান্য যাত্রী ছিলেন সীচা গ্রামের সুমন ,মায়ের কোলের শিশু শিল্পি দাস সহ ৪০ জন যাত্রীর মধ্যে।

নাপু এন্টার প্রাইজ নামের পরিবহনের এই বাসটি চন্ডিপুর থেকে গাইবান্ধা বাস টার্মিনালে যাত্রা বিরতি করে। তারপর রাত ১১ টার দিকে পুলিশ প্রহরায় পথে শহরের অদুরে সাহাপাড়া নামক স্থানে পৌছিলে চলন্ত বাসের জালানা দিয়ে জামায়াত শিবিরকর্মীরা বাসে পেট্রোল বোমা ছুড়ে মারে। দাউদাউ করে জ্বলে ওঠে বাসের ভেতর বাহির।

বোমার আগুনে পুড়ে বাসের মধ্যেই শিশু নারী সহ ঘটনাস্থলে ৪ জন ও পরে চিকিৎসাধীন অবস্থায় আরও ৪ জনসহ ৮ জন মারা যায়। আহত হয় প্রায় ৩৫ জন। আহতরা দীর্ঘদিন রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন থেকে ফিরে আসে পঙ্গুত্ব নিয়ে। তারা এখনো স্বাভাবিক কাজ কর্ম করতে পারেনা। তবে তারা বোমা সন্ত্রাসীদের বিচার দেখে যেতে চায়। আর কতো দিন তাদের অপেক্ষা করতে হবে সে কথা জানতে চায় সাংবাদিকদের কাছে।

এদিকে নিহতের স্বজনরা চান -অভিযুক্তদের বিচার দেখতে চান খুব শীঘ্র। জামায়াত-শিবিরের ও বিএনপি নেতাকর্মীদের ছোড়া পেট্রোল বোমার আগুনে পুড়ে ৮ জনের মৃত্যুর ঘটনায় গাইবান্ধা থানার তৎকালীন এসআই মাহবুবুর রহমান বাদী হয়ে ৭৭ জনের নামে মামলা দায়ের করেন গাইবান্ধা থানায়। চার্জশীট ও দাখিল করা হয়। এর মধ্যে ১ নম্বর আসামি ৪ আসামির মৃত্যু হয়। অপর ৭৩ জন অভিযুক্ত জামিনে বেড়িয়ে গেছেন। তারা তাদের কর্মস্থলে যোগ দিয়েছেন । কেউ আবার তাদের এলাকায় জামায়াত শিবিরকর্মীদের সংগঠিত করার কাজে ব্যস্ত রয়েছে।

নিহততের স্বজন শাবানা বেগম,ইসমা বেওয়া, পপি বেগম, রাব্বী মিয়া, জব্বার মিয়া ও নিহত সুমনের মা মজিতা বেগম, প্রতিবেশী সুমতি রানী,নিহত শিশু শিল্পী দাসের মা সাধনা রানী,পিতা বলরাম দাসরা এখনো তাদের স্বজনদের স্মৃতি বুকে নিয়ে দিন যাপন করছেন। নিহত শিশু শিল্পি দাসের মা সাধনা রানী বলেন ,আমার মেয়েকে আমি পাইনি। পেয়েছি তার পুড়ে যাওয়া নিথর দেহ। তাকে আমরা চিনতে পারিনি। পুড়ে ছাই হয়ে গেছে। সাধানা রানী বলেন ,আমরা কি অপরাধ করেছিলাম। আমরা তো পেটের খাবার যোগার করতে বাসে উঠে যাচ্ছিলাম। কিন্তু আমার কোলেরশিশুকেও ওরা পুড়িয়ে মারলো। আমরা অর্ধদগ্ধ অবস্থায় আগুনের পোড়ার স্মৃতি নিয়ে বেচে আছি। আগুন সন্ত্রাসের শিকার আশরাফুল ,শাজাহান আলী,রফিকুল ইসলাম এখনো আহত। আগুনের ভয়াল স্মৃতি মনে হলে দুচোখ বেয়ে পানি পড়ে তাদের । শাজাহান আলী বলেন আমি বেঁচে গেছি কোন মতো। আল্লাহ আমাকে নিজ হাতে বাঁচার সুযোগ করে দিয়েছে। কিন্তু আমার সাথে ও চার পাশের যে ৮ জন মরে গেছে। বিভৎস এ ছবি চোখে ভেসে ওঠে । তখন মাথা ঠিক থাকেনা।

ক্ষতিপুরণ বাবদ টাকা পেয়েছি কিন্তু আমার বাবা হত্যার বিচার পাইনি। মেয়ে পুড়ে মারা গেছে কিন্তু আগুনে পুড়ে যাওয়া লাশও পাইনি। আমরা নিরীহ দিনমজুর কামলা আমাদের কি অপরাধ ছিলো? আমাদের মা বাবা ও স্বজনদের কেনো পেট্রোল দিয়ে আগুনে পুড়ে মরতে হলো? আমরা জামায়াত শিবির ও অপরাধীদের বিচার চাই।

গাইবান্ধা সদর থানার ওসি মাসুদার রহমান বলেন, বিষয়টি দীর্ঘদিন আগের। তাছাড়া অভিযুক্তরা জামিনে বেড়িয়ে তাদের কর্মস্থলে যোগ দিয়েছে। পাবলিক প্রসিকিউটর সাইফুল ইসলাম প্রিন্স বলেন,মামলার অভিযুক্তরা সবাই জামায়াত শিবির ও বিএনপির নেতাকর্মী। তারা উচ্চ আদালতের জামিনে আছেন। মামলার চার্জ গঠন করা হয়েছে। গাইবান্ধা জেলা জজ আদালতে মামলাটি বিচারাধীন রয়েছে।

শেয়ার