Top
সর্বশেষ

চাঁদপুরে ১১২ হেক্টর জমির ফসলের ক্ষতি

০৬ ফেব্রুয়ারি, ২০২২ ৮:১৯ অপরাহ্ণ
চাঁদপুরে ১১২ হেক্টর জমির ফসলের ক্ষতি
আশিক বিন রহিম, চাঁদপুর :

চাঁদপুরে অসময়ের বৃষ্টিতে বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা। গত ৪ ফেব্রুয়ারি শুক্রবার একদিনের বৃষ্টিতে জেলার ৭ উপজেলার ১১২ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। জমিতে হেলে পড়েছে সরিষার গাছ, সয়াবিন আলুসহ শীতকালীন বিভিন্ন শাকসবজি। বেশিরভাগ নিচু জমিতে পানি জমে থাকায় বড় ধরনের ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

চাঁদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, গত শুক্রবারের বৃষ্টিতে জেলার ৭ উপজেলার ১১২ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। এরমধ্যে ২৮ হেক্টর জমির আলু, ২৫ হেক্টর সয়াবিন, ৩০ হেক্টর সরিষা, ১২ হেক্টর ভুট্টা এবং ১৭ হেক্টর জমির শাক-সবজি।

চাঁদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কর্মকর্তা নরেশ চন্দ্র দাস বলেন, অসময়ের বৃষ্টিতে এসব ফসলের কিছু হেলে পড়েছে আবার কিছু জমিতে পানি জমেছে। তবে বৃষ্টিপাতে কিছু ফসলের ক্ষতি হলেও ধান, গম, ভুট্টা ও মরিচসহ কিছু ফসলের জন্য উপকারীও।

তিনি আরো জানান, ২০২১-২২ অর্থবছরের রবি মৌসুমে আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৯ হাজার ৫০০ হেক্টর জমিতে। ইতোমধ্যে সাত হাজার ১শ’ ৪০ হেক্টর জমিতে আলুর আবাদ হয়েছে। তবে ডিসেম্বর মাসের মাঝামাঝি এবং ফেব্রুয়ারি মাসের শুরুতে দুই দফায় বৃষ্টিপাতের কারণে আলু উৎপাদন কিছুটা বিঘ্ন হবার আশঙ্কা করা হচ্ছে। বর্তমান সরকার কৃষিবান্ধব। এই খাতে সরকার নানাভাবে কৃষকদের সহযোগিতা করছে। ক্ষতি কাটিয়ে উঠতে কৃষকদের সহায়তা দেওয়া হবে।

শেয়ার