Top
সর্বশেষ

শেরপুরের ভোগাই-চেল্লাখালি থেকে বেপরোয়াভাবে বালু উত্তোলন

০৯ ফেব্রুয়ারি, ২০২২ ২:৫৬ অপরাহ্ণ
শেরপুরের ভোগাই-চেল্লাখালি থেকে বেপরোয়াভাবে বালু উত্তোলন
শেরপুর প্রতিনিধি :

শেরপুরের সীমান্তবর্তী নালিতাবাড়ী উপজেলার নদী ভোগাই ও চেল্লাখালী থেকে বেপরোয়াভাবে চলছে বালু উত্তোলন। ফলে প্রাণবৈচিত্র হুমকির সম্মুখিন হয়ে পরেছে। বালু দস্যুরা নিয়ম নিতি উপেক্ষা করে অবাধে বালু উত্তোলন করে আসছে। ভোগাই ও চেল্লাখালী সেতুর পাশের তীর ঘেষে অবাধে বালু উত্তোলনের ফলে সেতু ২টি হুমকির সম্মুখিন হয়ে পড়েছে।

এছাড়া সেতুর উপর দিয়ে ভারি বালুবাহি ট্রাক দিনেরাতে চলাচলের কারণে যে কোন সময় সেতুগুলো ধ্বসে যেতে পারে বলে আশঙ্কা করছেন সচেতন মহল। দ্রুত সেতুর পাশ থেকে বালু উত্তোলন ও সেতুর উপর দিয়ে ভারি ট্রাক চলাচল বন্ধের দাবি জানিয়েছেন স্থানীয়রা । জানা যায়, সড়ক ও জনপদ বিভাগের পক্ষ থেকে সেতুর দু পাশে সাইনবোর্ডে ১০ মেট্রিকটনের অধিক উজনের মালামাল পরিবহনে নিষেধ করা হয়। কিন্তু ট্রাকচালকরা বিধি নিষেধের প্রতি তোয়াক্কা না করে ৫০ থেকে ৬০ মেট্রিকটন ওজনের বালু বুঝাই ট্রাক অবাধে যাতায়াত করে আসছে। দিনেরাতে শতশত অতিরিক্ত বালু বুঝাই ট্রাক সেতুর উপর দিয়ে নেয়া হচ্ছে। এতে সেতু ২টি হুমকির সম্মুখিন। শুধু তাই নয়, অতিরিক্ত ভারি বালু বুঝাই শতশত ট্রাক বালু অবাধে যাতায়াতের কারনে নদীর পারের রাস্তাগুলো ডেবে চলাচলের অনুপযোগী হয়ে পরেছে।

সরেজমিনে দেখা গেছে, ভোগাই নদীর হাতিপাগার, কালাকুমা, নাকুগাঁও তাড়ানি এলাকায় অর্ধশতাধিক চেল্লাখালী নদীর বিভিন্ন স্থানে ৩০/৩৫ টি শ্যালোইঞ্জিন চালিত ড্রেজার মেশিনের সাহায্যে ২ শতাধিক বালু শ্রমিক বেপরোয়াভাবে বালু উত্তোলন করে আসছেন। দুটি নদীর ৩ কিলোমিটার এলাকা জুড়ে এবংকি ভারত সীমান্তের জিরো পয়েন্ট পর্যন্ত বসানো হয়েছে বালু উত্তোলন যন্ত্র। নিয়ম নিতি উপেক্ষা করে বেপরোয়াভাবে বালু উত্তোলনের কারনে বিভিন্ন স্থানে দেখা দিয়েছে নদীভাঙ্গন।

আরও জানা গেছে, সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এমপি নির্বাচনী এলাকায় এলে তিনি ওই সেতুর উপর দিয়ে যান না। নয়াবিল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোঃ নুর ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন,বালু মহালের ইজারাদারের লোকজন প্রভাবশালী হওয়ায় কেউ প্রতিবাদ করতে সাহস পায় না। আবার প্রতিবাদ করলেও কোন কাজে আসে না। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অভিযান চালিয়ে মাঝে মধ্যে বালু উত্তোলন যন্ত্র ধ্বংস করা হয়। করা হয় জরিমানা। কিন্তু অভিযানের পর আবারো পুরোদমে শুরু হয় নদীর পার কেটে বালু উত্তোলন।

ওই ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো.আমজাদ হোসেন বলেন, অবাধে বালু উত্তোলন করায় বালু মহাল এলাকার মানুষ শব্দ দুষণে অতিষ্ঠ হয়ে পরেছে। বেপরোয়াভাবে বালু উত্তোলনের ফলে নাকুগাঁও সেতুটি হুমকির মুখে পড়েছে। যা আমাদের এলাকার জন্য হুমকি স্বরূপ। পোঁড়াগাঁও ইউনিয়নের আওয়ামী লীগ নেতা উকিল উদ্দিন বলেন, নদীতে বালু নেই। বালুদস্যুরা নদীর পার কেটে বালু উত্তোলন করে পুরোনদী ক্ষতবিক্ষত করে ফেলেছে। বিপর্যস্ত হয়ে পরেছে নদীর তীরবর্তী এলাকার মানুষ। এ ব্যাপারে প্রশাসনের পক্ষ থেকে জরুরি পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

স্থানীয়রা জানান, বালুদস্যুরা নদীর পার কেটে ও নদীর তলদেশের ২৫/৩০ফুট নীচ থেকে ড্রেজারমেশিনে অবাধে বালু উত্তোলন করায় নদীগুলোও নদীর পার ক্ষতবিক্ষত হয়ে পরেছে। খানাখন্দের সৃষ্টি হয়ে চুরা বালিতে পরিনত হয়েছে নদীর তলদেশ। বিভিন্ন স্থানে ব্যাপক আকারে দেখা দিয়েছে নদী ভাঙ্গন। এতে নাকুগাঁও স্থলবন্দর, নদীর তীরবর্তী কয়েকটি গ্রামও বাজার হুমকির সম্মুখিন। নদী ভাঙ্গন রোধে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন সময় ভ্রাম্যমান আদালতের অভিযানে বালু উত্তোলন যন্ত্র ধ্বংস ও বালু দস্যুদের জরিমানাও করা হয়েছে। কিন্তু নদীর পার ভেঙ্গে বালু উত্তোলন বন্ধ হয়নি।

শেয়ার