Top

বোরো চাষে ব‍্যস্ত সময় পার করছে নালিতাবাড়ীর কৃষকরা

২০ ফেব্রুয়ারি, ২০২২ ১২:০৯ অপরাহ্ণ
বোরো চাষে ব‍্যস্ত সময় পার করছে নালিতাবাড়ীর কৃষকরা
হাফিজুর রহমান লাভলু, শেরপুর :

আবহাওয়া অনুকূলে থাকায় শস্য ভান্ডার খ্যাত শেরপুরের নালিতাবাড়ী উপজেলায় চলতি বোর ধান আবাদে কৃষকরা ফসলের মাঠে ব‍্যস্ত সময় পার করছেন।

কৃষিবিভাগ জানিয়েছেন, এ বছর ধান উৎপাদনের লক্ষ‍্যমাত্রা ছাড়িয়ে যাবে। গত আমন মৌসুমে ধানের দাম ভালো পাওয়ায় কৃষকদের মাঝে ধান চাষে ব‍্যাপক আগ্রহও দেখা যাচ্ছে।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানাগেছে, নালিতাবাড়ী উপজেলায় চলতি বোর মৌসুমে ২২৭৫১ হেক্টর জমিতে নানা জাতের বোর ধান রোপন শেষের দিকে। অনেকে রোপিত ধান ক্ষেত পরিচর্যা শুরু করেছেন। এর মধ্যে ১৬ হাজার ৭ শত ৭৬ হেক্টর জমিতে হাইব্রিড, ৫ হাজার ৯ শত ৭৫ হেক্টর জমিতে উফশী জাতের বোর ধান রোপিত হয়েছে।

উপজেলার নন্নী পূর্ব পাড়া গ্রামের কৃষক জমশেদ আলী বলেন, তিনি এবারের বোর আবাদে ৪০ শতাংশ জমিতে দেশী-২৬ ও ১০০ শতাংশ জমিতে হাইব্রীড শক্তি-১ জাতের ধান লাগিয়েছেন। তিনি আশা প্রকাশ করে বলেন যদি সার সংকট সহ অন‍্য কোন সমস‍্যা না হয় তাহলে ভালো ফলন হতে পারে। বনকুড়া গ্রামের কৃষক আমিনুল ইসলাম বলেন, তিনি ২ একর ৫০ শতাংশ জমিতে মিতালী-৪ ও তেজ গোল্ড জাতের ধান লাগিয়েছেন। ধীরে-ধীরে ধানের চারা খুব ভাল ভাবে বেড়ে উঠছে।

এদিকে, বাইগড়পাড়া গ্রামের অপর কৃষক সাইদুল ইসলাম বলেন, তিনি দেড় একর জমিতে হাইব্রিড হীরা-১৯ ও মোটা জাতের ধানের চারা লাগিয়েছেন। তিনি আশা করেন ভালো দাম ও ফলনের।

এছাড়া উপজেলার বেশ কিছু উচু এলাকায় হাইব্রিড ও বিআর-২৮ সহ দেশী জাতের ধানের চারা রোপন করেছেন অনেকে। এসব ধানের ভাল ফলন পাবেন বলে কৃষকরা জানান।

এ বিষয়ে নালিতাবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর কবীর বলেন, উপজেলায় সরকারী ভাবে কৃষকদের নানা প্রণোদনা দেয়া হয়েছে। চলতি বোর আবাদে লক্ষ‍্যমাত্রা অতিক্রম করবে বলে আশা করছি। আবহাওয়া অনুকুলে থাকায় বোর ধানের চারা রোপন ভাল হয়েছে। শেষ পর্যন্ত কোন রকম প্রাকৃতিক দূর্যোগ দেখা না দিলে উৎপাদন লক্ষমাত্রা ছাড়িয়ে যাবে। আমরা কৃষকদের পরামর্শ ও সার্বিক সহযোগিতা করছি, পাশাপাশি সরেজমিনে ঘুরে দেখছি।

 

শেয়ার