Top

আমিষ-নিরামিষ কোথাও স্বস্তি নেই

০৬ মার্চ, ২০২২ ১১:২৯ পূর্বাহ্ণ
আমিষ-নিরামিষ কোথাও স্বস্তি নেই
মাহবুব হুসাইন,রাজশাহী :

দেশে বেশির ভাগ নিত্যপণ্যের দাম আগে থেকেই চড়া। এর মধ্যে নতুন করে বাড়ল আটা-ময়দা ও মাছ-মাংসের দাম। রাজশাহী মহানগরীর চিত্রে এর বিকল্প নেই। গতকাল শনিবার রাজশাহীর কয়েকটি বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।
বাণিজ্যিক খামারে চাষ করা বিভিন্ন মাছের দাম বেড়েছে কেজিতে ২০ থেকে ৫০ টাকা। নদী ও খাল-বিলের মাছের দাম অন্য সময়ের চেয়ে কেজিতে ১০০ থেকে ২০০ টাকা বেশি চাইছেন বিক্রেতারা। বৃহস্পতিবার গরুর মাংস ৬০০ থেকে ৬২৫ টাকা কেজি দরে বিক্রি করতে দেখা যায়। গত মাসেও এই দর ৫৫০ টাকা ছিল। ব্রয়লার মুরগির দাম কমেনি। প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৬৫ টাকা। বাজারে বৃহস্পতিবার পাংগাশ মাছের কেজি (আকারভেদে) ১৬০ থেকে ১৮০ টাকায় বিক্রি হয়। বিক্রেতারা বলছেন, কিছুদিন আগেও এই মাছের কেজি ছিল ১২০ থেকে ১৩০ টাকা। ২৪০ থেকে ২৫০ টাকা কেজিতে বিক্রি হওয়া মাঝারি আকারের রুই, কাতল, মৃগেল ও কালবাউশের দাম এখন ২৮০ থেকে ৩২০ টাকা।
ব্যবসায়ীরা বলছেন, গত এক সপ্তাহে আটা ময়দার দাম কেজিতে ২ থেকে ৩ টাকা বেড়েছে। রাজশাহীর বাজার গুলোতে ঘুরে ঘুরে দেখা যায় যে, বাজারে সকল পণ্যের দাম বেড়ে যাওয়ায় চরম বিপাকে পড়েছে ক্রেতারা। কাঁচা তরকারি ও ফল-মূলের দাম বেড়েছে অতিমাত্রায় যা সাধারণের নাগালের ব্যহিরে। বাজারে খোলা সয়াবিন ও পাম তেল পাওয়া যাচ্ছে না। কাঁচাবাজার বাজারে শুক্রবার খোলা সয়াবিন তেল বিক্রি করতে দেখা যায়নি। তবে কোনো কোনো দোকানে পাম সুপার তেল বিক্রি করতে দেখা যায়। বিক্রেতারা প্রতি কেজি পাম তেল ১৮০ টাকা ও প্রতি লিটার ১৬২ টাকায় বিক্রি করছিলেন। সরকার নির্ধারিত দাম ১৩৩ টাকা।
পিঁয়াজ ২ দিনের ব্যবধানে দাম বেড়িছে ২৫ টাকা থেকে ৪৫ টাকা, কাঁচা মরিচ ৬০ টাকা, সয়াবিন তেল ১৬০টাকা থেকে ১৮০টাকা, গাজরের কেজি ৬০টাকা, মসুর ডাল ১৪০টাকা, ছোলা বুট ৯০টাকা যা কয়েকদিন আগে প্রতিটি দ্রব্যমূল্য কেজিতে ২০ টাকা কমছিল।
ব্যবসায়ী তাজউদ্দিন টিটু বলেন, করোনা মহামারির সময়ও সাধারণ মানুষের নাগালের মধ্যে ছিল সকল প্রকার নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম। এখন স্বাভাবিক অবস্থায় কেন সব কিছুর দাম বেড়ে গেল।
এনিয়ে স্থানীয় প্রশাসনের কোনো প্রকার প্রয়োজনীয় পদক্ষেপ ও দেখতে পাচ্ছে না জনসাধারণ। ব্যবসায়িরা বলছে, বেশী দামে কিনতে হচ্ছে আমরা কি করব। এভাবে প্রতিটি ক্ষেত্রেই ব্যবসায়ীরা সিন্ডিকেট করে থাকেন। কোথায়ও দেখা যায়নি বাজার মার্কেটিং অফিসার ও ভোক্তা অধিকারের লোকজন। তাদের কাজ কি তারা কি দেখেও না দেখার ভান করে চলছে।

শেয়ার