Top

অস্বাভাবিক ইপিএস ও দর উঠা-নামার কারণ জানতে চায় বিএসইসি

১২ জানুয়ারি, ২০২১ ৭:৩১ অপরাহ্ণ
অস্বাভাবিক ইপিএস ও দর উঠা-নামার কারণ জানতে চায় বিএসইসি
নিজস্ব প্রতিবেদক :

# সকল কোম্পানির ৩০ দিনের অস্বাভাবিক দর উঠা-নামার কারণ জানতে চায় বিএসইসি

# ইপিএস এর অস্বাভাবিক পরিবর্তন

# শেয়ারের অস্বাভাবিক লেনদেন

# পিএসআই প্রকাশের আগে-পরে অস্বাভাবিক পরিবর্তন

পুঁজিবাজারের তালিকাভুক্ত সকল কোম্পানির অস্বাভাবিক দরের উঠা-নামা,শেয়ার প্রতি আয় (ইপিএস),লেনদেন ও মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশের আগে পরে শেয়ারের অস্বাভাবিক অবস্থা খতিয়ে দেখবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিষয়টি খতিয়ে দেখার জন্য ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ৪৫ কার্যদিবসের মধ্যে এই বিষয়টি কমিশনকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, গত ১১ জানুয়ারি বিএসইসির উপ পরিচালক মোহাম্মদ শামসুর রহমান স্বাক্ষরিত একটি চিঠি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) এবং দুই স্টক এক্সচেঞ্জের প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তাদেরকে (সিআরও) দেওয়া হয়েছে। চিঠিতে চারটি নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনা পরিপালন করার জন্য সময় দেওয়া হয়েছে ৪৫ কার্যদিবস। নির্ধারিত সময়ের মধ্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সূত্র মতে, চারটি নির্দেশনার হলো- প্রথমত ৩০ কার্যদিবসের মধ্যে যে সকল কোম্পানির শেয়ারের দর ৫০ শতাংশের বেশি উঠা-নামা করেছে।

শেয়ার