Top

সৌদি ও আমিরাতের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করতে ইইউ’র প্রতি অ্যামনেস্টির আহ্বান

২৯ জানুয়ারি, ২০২১ ৮:১৫ অপরাহ্ণ
সৌদি ও আমিরাতের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করতে ইইউ’র প্রতি অ্যামনেস্টির আহ্বান

সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করার জন্য আমেরিকা যে সিদ্ধান্ত নিয়েছে তাকে স্বাগত জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংগঠনটি একইভাবে এই দুই দেশের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করার জন্য ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে।

দারিদ্র্যপীড়িত ইয়েমেনের ওপর সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব ২০১৫ সাল থেকে সামরিক আগ্রাসন চালিয়ে আসছে। আগ্রাসনে দেশ দুটি আমেরিকা ও ইউরোপের সরবরাহ করা অস্ত্র ব্যবহার করে আসছে।

অ্যামনেস্টি বলেছে, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের কাছে অস্ত্র বিক্রির ঘটনা ছিল ইতিহাসের লজ্জাজনক অধ্যায়। তবুও বাইডেন প্রশাসনের এই সিদ্ধান্তকে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল স্বাগত জানায়। প্রায় ছয় বছরের সংঘাতে দায়িত্বজ্ঞানহীনভাবে অস্ত্র সরবরাহ করার কারণে ইয়েমেনের এক কোটি ৪০ লাখ নাগরিক মানবিক সংকটের মুখে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল আরো বলেছে- আমেরিকা যে অস্ত্র বিক্রি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে তা সঠিক সিদ্ধান্ত। এখন ইউরোপীয় দেশগুলো বিশেষ করে ব্রিটেন এবং ফ্রান্সের ওপর চাপ সৃষ্টি করা উচিত যাতে ইয়েমেনে ভয়াবহ মানবিক সংকটের অবসান হয়।

শেয়ার