Top

আরিচা-কাজিরহাট নৌরুটে পরীক্ষামূলকভাবে ফেরি চলাচল শুরু

০৩ ফেব্রুয়ারি, ২০২১ ৫:০২ অপরাহ্ণ
আরিচা-কাজিরহাট নৌরুটে পরীক্ষামূলকভাবে ফেরি চলাচল শুরু
মানিকগঞ্জ প্রতিনিধি :

প্রায় দুই যুগ পর আরিচা-কাজিরহাট নৌরুটে ফের ফেরি চলাচল শুরু হতে যাচ্ছে। আজ বুধবার (৩ ফেব্রুয়ারি) এর পরীক্ষা মুলক যাত্রা শুরু হলো।

জানা গেছে এর আগে পাটুরিয়া-কাজিরহাট নৌরুটে দুই দুইবার ফেরি পারাপারের ব্যবস্থা করা হলেও নদীর নাব্যতা সংকটের ফলে তা আর পরবর্তীতে কার্যকর হয়ে ওঠেনি। তবে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ বলছে এবারের এই প্রকল্পে নদীর নাব্যতা সংকটের তেমন কোনো কারণ দেখছেন না তারা।

শুকনো মৌসুমেও এই নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক থাকবে। তারই ধারাবাহিকতায় আজ বুধবার ৩ ফেব্রুয়ারি দুপুরে কর্তৃপক্ষ পরিক্ষামুলক ভাবে মানিকগঞ্জের আরিচা ঘাট এলাকা থেকে পাবনার কাজিরহাট ঘাটের উদ্যেশে একটি ফেরি নিয়ে রওনা হন।

এদিকে বিআইডব্লিটিএ- এর অতিরিক্ত নির্বাহী প্রকৌশলী (ড্রেজিং) রকিবুল ইসলাম তালুকদার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, আমরা ইতিমধ্যে সাত লাখ ঘনফুট পলি অপসারণ করেছি। পদ্মা-যমুনা একটি চ্যালেঞ্জিং রিভার। পঁয়তাল্লিশটি ড্রেজার আমাদের এখনো পর্যন্ত রয়েছে আরও আশিটি ড্রেজার বিআইডব্লিউটিএ’র বসানোর প্রস্তুতি চলছে। যেহেতু সিল্ড আসবেই আর সীল্ড সরানোর যথেষ্ট সক্ষমতা আমাদের রয়েছে। আশা করছি আমরা আমাদের নাব্যতা সংকট নিরসন করতে পারবো।

অপরদিকে বিআইডব্লিটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক বলেন, আমাদের ড্রেজিংয়ের কাজ সম্পন্ন হয়েছে। আপনারা দেখেছেন গত দুই তিন দিন যাবত আমরা এর কাজের প্রায় শেষের দিকে নিয়ে এসেছি। এখন আমরা পুরোপুরিভাবে কনফার্ম হতে চাই। যেন পরবর্তীতে কোনো সমস্যা না হয়। তাই আজকে পরীক্ষামূলকভাবে একটি ফেরিকে আনা হয়েছে এবং আমরা এটাকে নিয়ে দেখতে চাই নিশ্চিত হতে চাই।

এছাড়াও তিনি আরও বলেন, সবকিছু ঠিকঠাক থাকলে চলতি মাসেরই কোনো এক দিন এই নৌরুটে ফেরি চলাচল শুরু করা হবে।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিউটিএর উর্ধ্বতন কর্মকর্তা ও কর্মচারী বৃন্দ।

শেয়ার